Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

হিটলার মো: আদনান

৬ বছর আগে লিখেছেন

ভবিষ্যত প্রজন্মের স্বার্থে.....

লেখাটা একটু বড়, আদেশ করার ক্ষমতা নাই আর বাঙ্গালী অনুরোধ করলে গায়ে মাখে না তারপরও ভবিষ্যত প্রজন্মের স্বার্থে কষ্ট করে পড়ার অনুরোধ রইলো:

এমন এক দেশ বাংলাদেশ, যেদেশের নারী সমাজ "তোমরা আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তোমাদের একটা শিক্ষিত জাতি উপহার দেব।" নেপলিয়নের উক্তিটি বলিয়া গলা ফাটায় ফেলিলেও শিক্ষিত হবার পর তারাই আবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নারী কবিতার -'বিশ্বে যাহা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার গড়িয়াছে নারী অর্ধেক তার নর'—এ লাইনগুলো বলে কোমর বেধে অর্ধেক কল্যান সাধনের জন্য চাকরী বাজারে নেমে পড়ে অন্য দিকে শিশু সন্তান মানুষ হয় বাসার কাজের বুয়ার কাছে ।

আমি স্বঘোষিত বুদ্ধিজীবি হিটলার মোহাম্মদ আদনান বেটা নেপলিয়ন কে পাইলে তার এই উক্তি সংশোধন করে দিয়ে বলতম-“তোমরা আমাকে একজন শিক্ষিত কাজের বুয়া দাও, আমি তোমাদের একটা শিক্ষিত জাতি উপহার দেব।”

কি লাভ শিক্ষিত মা দিয়ে ?? তার থেকে অশিক্ষিত মা-ই ভাল ছিল, সন্তানকে লেখাপড়া না শিখালেও আদব-কায়দা অন্তত শিখাতো । একটা শিশুর মানুষ হয়ে ওঠার ক্ষেত্রে পুথিগত শিক্ষার যেমন প্রয়োজন তেমনি প্রয়োজন নৈতিকশিক্ষা যা একমাত্র মায়ের দ্বারাই শৈশবে শিশুকে শিখানো সম্ভব । আমি নারী বিরোধী বা নারীর ক্ষমতায়নের বিরোধী না । আমি শুধু বলতে চাই একটি শিশুর জীবনের প্রথম পাচঁটি বছর শিশুর বিকাশের স্বার্থে চাকুরি ছেড়ে শিশুকে নিজ হাতে গড়ে তুলুন । তা না হলে ভবিষ্যতকে সুন্দর করার লক্ষ্যে যতই টাকা আয় করুন না কেন আর যতই সন্তানকে উচ্চশিক্ষা দেন না কেন, তার নিকট আপনি কখনোই যোগ্য মা হয়ে ওঠতে পারবেন না । শেষ বয়সে বৃদ্ধাশ্রমে যেতে হবে । মনে রাখবেন শুধু সন্তান... continue reading
Likes Comments
০ Shares

Comments (2)

  • - মাসুম বাদল

    দারুণ...

হিটলার মো: আদনান

৬ বছর আগে লিখেছেন

পৃথিবীটা মানুষের পৈত্রিক সম্পত্তি !!!

আজ হঠাৎ একখানা মৃত চড়ুই পাখি দেখিয়া আমার ভিতরে সুপ্তাবস্থায় ঘুমিয়ে থাকা দেশ বরেন্য স্বঘোষিত বুদ্ধিজীবি হিটলার মোঃ আদনান লম্ফ দিয়ে জাগ্রত হইয়া গেল । সঠিক সময়ে লম্ফ দিলেও যেহেতু একে বু্ধিজীবি তার উপর আবার স্বঘোষিত সেহেতু রাত্রি ব্যতীত তো আর লেকচার দেওয়া যায় নাহ তাই চুপ খাইয়া গেলাম বা এক ঘনিষ্ঠ বন্ধুর ভাষায় “খিছ খাইয়া ডিস্ দেখলাম” ।
হায়রে চড়ুই পাখি !! ছোট বেলায় কত চড়ুই পাখি দেখিয়াছি । কিন্ত এখন চড়ুই পাখি দেখতে চিড়িয়াখানায় যাওয়া ছাড়া উপায় নাই । আজ চড়ুই পাখি বিলুপ্ত প্রজাতি । অবশ্য বিলুপ্ত না বলে এদের শহীদ বলা উচিৎ । মানব সভ্যতার তথ্য যোগাযোগের ক্ষেত্রে উন্নয়নের স্বার্থে এরা অকাতরে প্রান দিয়েছে যেমন প্রান দিয়েছে নগরায়নের স্বার্থে বন ও বনের পশুপাখি, শিল্পায়ের স্বার্থে জলজ প্রানী ।
মানুষের উচিৎ মানব সভ্যতার উন্নয়নে অবদান রাখা বিভিন্ন পন্ডিত ব্যক্তিদের নাম ইতিহাস থেকে মুছে ফেলে এসব পরিবেশের বিলুপ্ত প্রানীকুলের নাম লিখে রাখা । কারণ মানব সভ্যতার উন্নয়নে এদের চেয়ে বড় অবদান আর কেউ রাখেনি আর রাখবেও না ।
অবশ্য পৃথিবীটা মানুষের পৈত্রিক সম্পত্তি, পরিবেশের প্রানীকুল হল এ সম্পত্তির অবৈধ্য দখলদার । তাদের উচ্ছেদের পরিকল্পনায় যেন দেশে দেশে প্রতিযোগিতা শুরু হয়েছে । তাড়িয়ে দাও এদের পৃথিবী থেকে তা তারা যেখানেই থাকুক না কেন ?? হোক তোমার বাসার দেয়ালের ফোকর কিংবা সুদূর মেরু অঞ্চল তাদের তাড়িয়ে পৃথিবীর অবৈধ্য স্থাপনা উচ্ছেদ করতে হবে এটাই হলো আসল কথা ।
“পৃথিবীর সকল প্রাণী মানব সেবার জন্য সৃষ্টি হয়েছে” ধর্মের এই উক্তিটি সবাই মানি কিন্তু জীব হত্যার বিষয়ে প্রত্যেকটা ধর্মে নিষেধ থাকলেও তা আমরা দেখি না, মানিও না । কারণ এটা মানলে নিজেদের... continue reading
Likes Comments
০ Shares

হিটলার মো: আদনান

৬ বছর আগে লিখেছেন

কথিত বুদ্ধিজীবি সমাজের পরগাছা....

বর্তমান সমাজ ব্যবস্থায় আমরা এমন এক জাতিস্বত্বায় পরিণত হয়েছি যে আমরা নিজেরা কোন কাজ করতে পারি আর না পারি, মানুষকে জ্ঞান দেবার ক্ষেত্রে কেউ কারও থেকে কোন অংশে কম যাই না । আর এর উৎকৃষ্ট উদাহরণ আমাদের দেশের কথিত বুদ্ধিজীবি সমাজ ও মিডিয়ার অনবদ্ধ সৃষ্টি "টক শো" ।
দুনিয়ায় এমন কোন সমস্যা নাই যে বিষয়ে তারা (কথিত বুদ্ধিজীবিগণ) জানেন না, তাদের এতো অভিজ্ঞতা থাকা সত্বেও এদেশ কেনো এত সমস্যায় জর্জরিত তা আমার বোধগম্য নয় । সারারাত জেগে টিভি চ্যনেলগুলোতে আমন্ত্রিত অথিতি হয়ে কেউবা আবার টাকা দিয়ে সারারাত নানা বিষয়ে বিজ্ঞতা জাহির করে কি লাভ করেন তা তারাই জানেন ??
আমার মতে এই সব কথিত বুদ্ধিজীবিরা হল "ভূত"-এর মত । ভুত যেমন সারাদিন দেখা যায় নাহ, রাত যত গভীর হয় ভুতের আনাগোনা তত বাড়ে তেমনি এ সব বুদ্ধিজীবিদেরও দিনের বেলা দেশের কোন কাজে দেখা যায় না কিন্তু রাত যত গভীর হয় টিভি তে তাদের দেশপ্রেম ততো উপচে পড়ে । ভুতের সাথে তাদের আরও একটি মিল আছে আর তা হল মানুষকে ভয় দেখানো । তারা প্রত্যেকটা বিষয় তা সেটা যতই সামান্য হোকনা কেন, সটা এমনভাবে বর্ণনা করে যে শুনলে মনে হবে এর থেকে বড় সমস্যা পৃথিবীতে আর নেই আর এই সমস্যার জন্যই পৃথিবী ধ্বংসের দ্বার প্রান্তে ।
আমি বলবো না বুদ্ধিজীবি মানেই খারাপ কিন্তু একশ্রেণীর মানুষ যারা নিজেদের বুদ্ধিজীবি প্রমানের জন্য টাকার বিনিময়ে টকশো গুলোতে হাজির হয়ে পাগলের প্রলাপ বকে আমি তাদের কথাই বলছি ।
আমার মতে বর্তমানে সম্মানজনক টাকা আয়ের অন্যতম সহজ পেশা হল বুদ্ধিজীবি হওয়া । এর জন্য দরকার প্রাথমিক ভবে কিছু মূলধন ও রাতজেগে কথা বলার অভ্যাস । প্রথমে... continue reading
Likes Comments
০ Shares

Comments (1)

  • - মোঃসরোয়ার জাহান

    অবশ্যই একজন ব্লগার হিসাবে এর তীব্র নিন্দা জানাই...................!

    কেমন আছেন ?মহান স্বাধীনতা দিবস লেখা প্রতিযোগিতা২০১৪ ক্যাটাগরি ১ এ আমার কবিতা “প্রিয় স্বদেশআছে,প্রতিযোগিতার জন্য।আপনাকে কবিতাটি পড়তে আমন্ত্রণ রইল।যদি ভালো লাগে তবে আপনার মূল্যবান একটি ভোট চাই।ভালো থাকবেন শুভ কামনা রইল।

     

    • - শেহজাদ আমান

      ধন্যবাদ!

      আপনার কবিতা অবশ্যই পড়ে দেখবো।

    - মাঈনউদ্দিন মইনুল

    দেখলাম। আমরা এটা চাই না।

    ব্লগারদেরকে অধিকার প্রশ্নে এক হওয়া উচিত।

    • - শেহজাদ আমান

      আর আমাদের সাধারণভাবে হলেও ৫৭ ধারার অবলুপ্তির দাবিতে রাস্তায় নামা উচিত।

হিটলার মো: আদনান

৬ বছর আগে লিখেছেন

আনেক দিন পর আমার জীবনের একমাত্র ভাল গুণটা ফিরে পাচ্ছি মনে হচ্ছে । এই Internet এবং Facebook এর কল্যানে দিনে দিনে আমার এক প্রিয় বন্ধুকে সময় দিতে পারছিলাম না । সেই প্রিয় বন্ধুগুলো আমার বাসায় পরে থেকে গায়ে ধুলো জমিয়েছে আর তাদের নিকট আমার ফিরে আসার অপেক্ষার প্রহর গুণেছে । আজ হঠাৎ তাদের অপেক্ষার অবসান ঘটিয়ে আমি আবার তাদের মাঝে ফিরে আসার তাগিদ অনুভব করছি । আর এর ফলস্বরুপ "ড্যান ব্রাউন" এর একখন্ড "এঞ্জেলস এন্ড ডেমনস" এক বন্ধুর নিকট হতে ধার করেছি । যদিও আমার জানামতে ৩০-৪০ খানা বই না পড়া বা অর্ধপঠিত অবস্থায় অযত্ন অবহেলায় বাসায় পড়ে আছে.... তবে বইটা পড়তে গিয়ে একটা জিনিষ লক্ষ্য করলাম যা আমাকে একই সাথে ব্যথিত ও লজ্জিত করেছে । আমার যে দক্ষতাটুকু নিয়ে আমি বন্ধুমহলে গর্ব করতাম সেই দক্ষতাটুকু আজ প্রায় তলানিতে এসে জমেছে । আমার বই পড়ার স্পীড প্রতি ঘন্টায় ১২৯ পৃষ্ঠা থেকে দুইবছরে কমে স্পীড প্রতি ঘন্টায় ৪৯ পৃষ্ঠাতে এসে দাড়িয়েছে । আবার চেষ্টা করে দেখি আগের অবস্থানে যাওয়া যায় কিনা একই সাথে আমার ব্যক্তিগত সংগ্রহকে আরও একটু সমৃদ্ধ করার প্রয়োজন ।

Likes Comments

হিটলার মো: আদনান

৬ বছর আগে লিখেছেন

আমি খেলার সাথে রাজনীতি মেশাই নাহ, দেশ প্রেম মেশাই....

স্বাধীনতার মাসে গালে পাকীস্তানী পতাকা এঁকে আপনি স্টেডিয়াম যান, পাকী পতাকা গায়ে জড়িয়ে আপনি উদ্দাম নৃত্য করেন, খেলার সঙ্গে আপনি রাজনীতি মেশান না, লজ্জাবনত মুখ ঢাকতে, লজ্জা জয় করতে ব্যবহার করেন- পাকী পতাকা, তবু আপনার নাঙ্গাপনা আপনি ঢাকতে পারেন না , আপনাকে অশ্লীল দেখায় । চৌরাস্তার নাঙ্গা পাগলের চে' অশ্লীল দেখায় ।
আপনার মুসলমান ভাইয়েরা আপনার মুসলমান বোনের স্তন কেটে নিয়েছিল , আপনার অনাত্মীয় ধর্ষিতা মুসলমান মেয়েটির কথা ভেবে একবার আয়নাতে নিজের চেহারা দেখে নিন । মুসলমানিত্বের কোন ধারাতে এই পৈশাচিক র্ববরতা জায়েজ, আপনার ছানী পড়া চোখে, আয়নাতে নিজের চেহারা দেখে একবার নিজেকে প্রশ্ন করুন ।

ভারতের পতাকা জড়িয়েছে আপনি সোল্লাসে নৃত্য করেন । আপনার প্রতিটি উল্লাসে জড়িয়ে থাকে তার কাঁটাতে ঝুলে থাকা ফেলানীর অভিশাপ । সীমান্ত হত্যায় প্রিয়জন হারানো প্রতিজন মানুষের অভিশাপ ।

continue reading
Likes Comments
০ Shares

Comments (0)

  • - আলমগীর সরকার লিটন

    প্রকাশ দা

    আগাম বৈশাখের শুভেচ্ছা রইল

    কবিতা অসাধারণ লেগেছে

    শুভ কামনা রইল--------

    - বাংলার পাই বাপা

    চমৎকার কবিতা। শুভেচ্ছা জানবেন।

    - মাসুম বাদল

    ভাললাগা জানালাম...