Technology Image

আবারও বাজারে আসবে নকিয়া ফোন



আবারও মোবাইলের বাজারে আসার পরিকল্পনা করছে ফিনল্যান্ডের ব্র্যান্ড নকিয়া। মাইক্রোসফটের সাথে চুক্তির শর্ত অনুসারে, ২০১৬ সালের চতুর্থ প্রান্তিকের আগে নকিয়া ব্র্যান্ড নাম ব্যবহার করে কোন ফোন বাজারে ছাড়তে পারবে না প্রতিষ্ঠানটি। তবে এই চুক্তির মেয়াদ শেষ হলেই আবারও বাজারে আসতে পারে নকিয়া ফোন। জার্মানির ম্যানেজার ম্যগাজিনকে এমন তথ্য জানিয়েছেন নকিয়ার প্রধান নির্বাহী রাজিভ সুরি।

ম্যাগাজিনটিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, নকিয়া সরাসরি মোবাইল ফোন তৈরির কাজটি করবে না। এক্ষেত্রে অন্যান্য মোবাইল ফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো নকিয়ার হয়ে ফোন তৈরি করে দেবে এবং বাজারজাত করবে।

মাইক্রোসফট নকিয়া কিনে নেওয়ার কিছুদিনের মাথায় একটি ট্যাব বাজারে ছারে নকিয়া। মূলত তাইওয়ানের প্রতিষ্ঠান ফক্সকন নকিয়ার এই ট্যাবটি তৈরি করে। এবারও তেমনটাই ভাবছে নকিয়া।

মোবাইল ফোনের বাজারে একসময় নেতৃত্বদানকারী প্রতিষ্ঠানটি অন্য মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর উদ্ভাবনী প্রতিযোগিতায় টিকতে না পেরে বাজার থেকে একরকম ছিটকে পড়ে। পরবর্তীতে মাইক্রোসফট প্রায় ৭২০ কোটি মার্কিন ডলার বয়ে নকিয়া কিনে নেয়। তবে মাইক্রোসফটও স্মার্টফোনের বাজারে খুব একটা সুবিধা করতে পারেনি। বর্তমান বিশ্বের বিশাল স্মার্টফোন বাজারের মাত্র ৩ শতাংশ রয়েছে মাইক্রোসফটের দখলে।