লোডিং ...
Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

জ্বালানিকে জনপ্রিয় করার বিকল্প উদ্যোগ Nokkhotro Desk




feature-image

বিশ্বভ্রমণের পরিকল্পনা:
 ডানার বিস্তার: ৭২.৩ মিটার
 দৈর্ঘ্য: ২২.৪ মিটার
 ওজন: ২৩০০ কেজি
 গড় গতিবেগ: ঘণ্টায় ৭০ কিলোমিটার
 সর্বোচ্চ অবস্থান: ৮৫০০ মিটার
 কার্বন তন্তু: ৮০%
 দূরত্ব: ৩৫০০০ কিলোমিটার
 উড্ডয়নকাল: ৫০০ ঘণ্টা
 অভিযানের সময়: ৫ মাস

উড়োজাহাজটির ২৭০ বর্গমিটার ডানা এবং কাঠামোজুড়ে ১৭০০০টি সৌরকোষ ছড়িয়ে আছে। এসব সৌরকোষের পুরুত্ব ৩৫ মাইক্রন
পাখা বা প্রপেলারের ব্যাস: ৪ মিটার
চালিকাশক্তি: ৪টি বৈদ্যুতিক ইঞ্জিন
চালকের বসার জায়গা বা ককপিট: ৩.৮ ঘনমিটার
বাতাসের চাপবিহীন কেবিন
শীতাতপনিয়ন্ত্রণ-ব্যবস্থা নেই
অন্তরক ফোম

সৌরশক্তিচালিত উড়োজাহাজ সোলার ইমপালস টু পরীক্ষামূলকভাবে তৃতীয়বার সফলভাবে আকাশে উড়েছে। বিকল্প জ্বালানির ব্যবহারকে উৎসাহিত করতে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাজধানী আবুধাবির আল-বাতিন বিমানবন্দর থেকে এটি গত সোমবার ওড়ানো হয়। আয়োজকেরা আশা করছেন, উড়োজাহাজটির অগ্রযাত্রা নির্ভর করছে আবহাওয়ার ওপর। অবশ্য উপসাগরীয় এলাকার আকাশ তুলনামূলক মেঘমুক্ত রয়েছে।

অভিযানের প্রধান বারট্রান্ট পিকার্ড বলেছেন, সৌরবিমানটি এখন পর্যন্ত সমস্যামুক্ত রয়েছে। আবহাওয়া ভালো থাকলে আগামী শনিবার সকালের মধ্যে আকাশযানটি পূর্ব দিকে ৩৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে আবার আগের জায়গায় ফিরে আসবে।

সুইজারল্যান্ডের দুই পাইলট পিকার্ড ও আঁদ্রে বর্শবার্গ ১৩ বছরের গবেষণার পর সৌরবিমানটি আকাশে সফলভাবে ওড়াতে সক্ষম হন। দূষণমুক্ত ও পরিবেশবান্ধব জ্বালানি ব্যবহার করে দূরপাল্লার উড়োজাহাজ চালানো যে সম্ভব—সেটা প্রমাণ করাই তাঁদের উদ্দেশ্য। বিশ্বভ্রমণ অভিযানের অংশ হিসেবে সৌরবিমানটি আবুধাবি থেকে ওমানের রাজধানী মাসকাটের উদ্দেশে রওনা হবে। তারপর আরব সাগর পেরিয়ে ভারতে যাবে এবং মিয়ানমার, চীন ও হাওয়াই দ্বীপপুঞ্জ হয়ে নিউইয়র্কে পৌঁছাবে।

সোলার ইমপালস নামের আরেকটি ছোট সৌরচালিত উড়োজাহাজ ২০১০ সালে সফলভাবে ২৬ ঘণ্টা আকাশে উড়েছিল। এটি লিথিয়াম ব্যাটারিতে সঞ্চিত বিদ্যুতের সাহায্যে রাতের বেলাও ওড়ার সামর্থ্য প্রমাণ করতে পেরেছিল। নতুন সৌরবিমানটি ঘণ্টায় ৫০ থেকে ১০০ কিলোমিটার গতিতে উড়বে। তবে ব্যাটারি দ্রুত ফুরিয়ে যাওয়া রোধ করতে রাতে বিমানটি তুলনামূলক কম গতিতে চলবে। বর্শবার্গ ও পিকার্ড পালা করে সৌরবিমানটি চালাবেন। দুই বছর আগে একই ধরনের একটি বিমান সমগ্র যুক্তরাষ্ট্র পাড়ি দেয়। সোলার ইমপালস টু সুইজারল্যান্ড থেকে গত জুনে প্রথমবার আকাশে ওড়ে। তারপর আরও পরীক্ষা-নিরীক্ষার পর এটিকে গত নভেম্বরে আবুধাবিতে পাঠানো হয়।
A A