Technology Image

১০০ মিলিয়ন ডলারের তহবিল সংগ্রহ করলো ফুডপাণ্ডা



ফুডপান্ডা, গ্লোবাল মোবাইল ফুড ডেলিভারি মার্কেটপ্লেস সম্প্রতি ঘোষণা করেছে যে তারা গোল্ডম্যান স্যাক্স এর নেতৃত্বে ১০০ মিলিয়ন মার্কিন ডলার নতুন বিনিয়োগ সংগ্রহ করেছে। এই বিনিয়োগে বর্তমান বিনিয়োগকারীদের মধ্যে রকেট ইন্টারনেট, এসই-ও অংশগ্রহণ করেছে।

ফুডপান্ডা ২০১৫ সালের মার্চ মাসের ১১০ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ সংগ্রহ করে। এই নতুন বিনিয়োগ নিয়ে ২০১২ সালে কার্যক্রম শুরু করা ফুডপান্ডার মোট বিনিয়োগ সংগ্রহ দাঁড়ালো ৩১০ মিলিয়ন মার্কিন ডলার। ভারত, মেক্সিকো, রাশিয়া, ব্রাজিল, পূর্ব ইউরোপ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার মূল প্রতিদ্বন্দ্বীদের কিনে নেবার পর ফুডপান্ডা তাদের বর্তমান বিনিয়োগ তাদের চল্লিশটি বাজারে ডেলিভারি কার্যক্রম আরো বৃদ্ধি করার জন্য ও এর কাস্টমার এক্সপেরিয়েন্সের উন্নয়নে ব্যবহার করবে। লাস্ট মাইল ডেলিভারি ফুডপান্ডার কার্যক্রম শুরুর প্রথম থেকেই এর একটি অংশ ছিল। ফুডপান্ডা এখন কাস্টমার সন্তুষ্টি বৃদ্ধির জন্য মনোনিবেশ করবে, যেন ক্রেতারা সবচেয়ে সহজে, মোবাইল অ্যাপ এবং অনলাইনে খাবারের অর্ডার দিতে পারবে।

ফুডপান্ডা এর সাথে সংশ্লিষ্ট ব্র্যান্ডগুলোর সাথে উদীয়মান বাজারসমূহে কাজ করে থাকে। পাঁচটি মহাদেশে চল্লিশটিরও বেশি দেশে ফুডপান্ডার কার্যক্রম রয়েছে। ভারত এবং রাশিয়া সহ ৩২ টি দেশে এটি মার্কেট লিডার হিসেবে এর কার্যক্রম চালাচ্ছে। বিশ্বের ৫৮০ টির বেশি শহরে ফুডপান্ডার কার্যক্রম রয়েছে, যার মধ্যে রয়েছে বিশের বৃহত্তম মেট্রোপলিটনের মধ্যে ১২টি এবং এর রয়েছে ষাট হাজারেরও বেশি রেস্টুরেন্টের সাথে অংশীদারিত্ব।

ফুডপান্ডা গ্রুপের কো-ফাউন্ডার এবং সিইও র‌্যালফ্ ওয়েনজেল বলেন, "আমরা গোল্ডম্যান স্যাক্স এর সাম্প্রতিক সহযোগীতার জন্য খুবই আনন্দিত। গোল্ডম্যান স্যাক্স এর অনলাইন বাজারসমূহের গভীর অভিজ্ঞতা এবং আমাদের প্রখ্যাত বিনিয়োগকারীদের সাথে নিয়ে আমরা উদীয়মান বাজারসমূহে নেতৃস্থানীয় মোবাইল ফুড ডেলিভারি মার্কেটপ্লেস গড়ে তুলতে পারবো। আমাদের লক্ষ্য উদীয়মান বাজারের ৩ বিলিয়ন ক্রেতা। অনলাইন ফুড ডেলিভারির ক্ষেত্রে এই উদীয়মান বাজারগুলো সবচেয়ে বেশি সম্ভাবনাময় এবং আমরা সবচেয়ে সহজে খাবার অর্ডার ও ডেলিভারির ব্যবস্থা তৈরির জন্য প্রতিজ্ঞাবদ্ধ।"