Sports Image

নিউজিল্যান্ডের তিনশতম ওয়ানডে জয়ে দশটি রেকর্ড



ওভালে একদিনের আন্তর্জাতিক বৃষ্টি বিঘ্নিত ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে ১৩ রানে হারিয়েছে সফরকারী নিউজিল্যান্ড। আর চলমান সিরিজে ১-১ সমতায় ফির‌ল উভয়দল। নিউজিল্যান্ড প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৯৮ রান করে সফরকারীরা। জবাবে বৃষ্টির কারণে ৪৬ ওভারে ৩৭৯ রানের লক্ষ্য দাড়ায় স্বাগতিকদের। ইংল্যান্ড নির্ধারিত ৪৬ ওভারে ৯ উইকেট হারিয়ে ৩৬৫ রান করে। ফলে ১৩ রানের জয়ের সাথে ১০টি নতুন রেকর্ড তৈরি করে ওভালের ম্যাচটি।

১. এই জয়ের ফলে ৩০০টি ওয়ানডে জয়ের মাইলফলক স্পর্শ করে নিউজিল্যান্ড। এই রেকর্ড স্পর্শ করতে সবচেয়ে বেশি ৬৮৪টি ওয়ানডে ম্যাচ খেলে নিউজিল্যান্ড। সেই সাথে ৩০০টি ওয়ানডে জয় করা অষ্টম দল হিসেবে বিশ্বে আর্বিভাব হলো।

২. ওভালের এই ম্যাচে দুই ইনিংসে মোট ৭৬৩ রান হয়েছে। ইংল্যান্ডের মাঠে ওয়ানডেতে সবচেয়ে রানের রেকর্ড এটি। এই রেকর্ডের উপরে আছে আর মাত্র দু্টি ওয়ানডের।

৩. ইংল্যান্ড-নিউজিল্যান্ডের দু্ই ইনিংস মিলে ২৭টি ছ্ক্কা হয়েছে। ইংল্যান্ডের মাঠে যেকোন ওয়ানডে ম্যাচে রেকর্ড ছ্ক্কা।

৪. নিউজিল্যান্ড তাদের ইনিংসে মোট ৪০টি চার মেরেছে। যা তাদের ওয়ানডে ক্যারিয়ারে সবচেয়ে বেশি চার মারার রেকর্ড।

৫. এই ম্যাচে রস টেইলর নিউজিল্যান্ডের হয়ে সেঞ্চুরি করেছেন। শেষ পর্যন্ত টেইলর অপরাজিত ১১৯ রান করেন। এটা তার ওয়ানডে ক্যারিয়ারে ১৩তম শতক। নিউজিল্যান্ডের হয়ে তার চেয়ে বেশি ১৬টি শতক আছে শুধু নাথান এস্টলের।

৬. কেন উইলিয়ামসন (৯৩) রান করে নার্ভাস নাইন্টিজে তৃতীয় বারের মত আউট হয়েছেন। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে নার্ভাস নাইন্টিতে তিনবার করে আউট হয়েছেন তিনজন ব্যাটসম্যান। নাথান এস্টেল, মার্টিন ক্রো ও স্টীফেন ফ্ল্যামিং।

৭. নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৩৯৮ রান করে। যেটা তাদের ২য় সর্বোচ্চ স্কোর। এর আগে আয়ারল্যান্ডের বিপক্ষে ২০০৮ সালে ৪০২ রান তাদের সর্বোচ্চ স্কোর যেটা এখনও বলবৎ আছে।

৮. ইংল্যান্ড ৩৭৯ রানের লক্ষে ব্যাট করতে নেমে ৩৬৫ রান করে। যার পরণায় এটা তাদের ২য় ইনিংসে সর্বোচ্চ রানের স্কোর।

৯. ইংল্যান্ড ওয়ানডে ক্রিকেটে ৪র্থ বার ৩৫০ রানের অধিক করেছে। উল্লেখ্য আগের দুই ম্যাচেও তারা ৩৫০ রানের অধিক করে। এরআগে তারা ৬৪৫টি ওয়ানডে ম্যাচ খেলে মাত্র ২টি ৩৫০ রানের অধিক স্কোর করে।

১০. ওভালের এই ম্যাচে ইংল্যান্ডের পেসার ক্রিস জর্ডান ৯ ওভারে ৯৭ রান দিয়েছেন। যার ফলে প্রতি ওভার রান রেটে ইংল্যান্ডের হয়ে যেকোন বোলারের (৭ এর অধিক ওভার) সবচেয়ে খারাপ প্রদর্শন। এরআগে স্টীভ হার্মিসন ২০০৬ সালে, ১০ ওভারে শ্রীলংকার বিপক্ষে ৯৭ রান দিয়েছিলেন।