Lifestyle Image

কন্টাক্ট লেন্স ব্যবহারে সতর্ক হন


*কন্টাক্ট লেন্স ব্যবহারকারীদের অন্যতম ভুল হলো কন্টাক্ট লেন্সের জন্য সরবরাহকৃত সলিউশন ব্যবহার না করে সাধারণ পানি ব্যবহার করা। বিশেষ করে বাইরে যাতায়াতের সময়ে অনেকেই সলিউশন সঙ্গে করে নিয়ে যেতে ভুলে যান, যা যথেষ্ট ক্ষতি করে। এক্ষেত্রে চিকিৎসকদের মত হলো, সাধারণ পানি দিয়ে কন্টাক্ট লেন্স ধোয়া খুবই বিপজ্জনক। তার বদলে সব সময় সলিউশন দিয়ে ধুতে হবে।

*প্রত্যেকবার নতুন একটি কন্টাক্ট লেন্স ব্যবহারের সময় নতুন করে লেন্স কেস নিতে হবে। বেশিদিন একটি লেন্স কেস ব্যবহার করা উচিত নয়। কারণ এটি সহজেই জীবাণু দ্বারা আক্রান্ত হতে পারে, যা লেন্সের মাধ্যমে চোখের ক্ষতি করবে। তবে কিছু ক্ষেত্রে তা ফুটানো পানি দিয়ে ধুয়ে ব্যবহার করা যেতে পারে।

*বাজারে বেশ কয়েকদিন ধরে ব্যবহারের জন্য এক ধরনের লেন্স পাওয়া যায় যার নাম এক্সটেনডেড ওয়্যার লেন্স। এ লেন্সগুলো ব্যবহার করার জন্য দূষণমুক্ত ও নিয়ন্ত্রিত আবহাওয়া প্রয়োজন। আপনি যদি ঢাকার মতো কোনো দূষিত নগরীতে বাস করেন তাহলে ডিসপোজেবল লেন্স ব্যবহার করাই ভালো।

*কন্টাক্ট লেন্স ব্যবহারকারীদের অনেকেই অ্যালার্জি ও ইনফেকশনে ভোগেন। সঠিকভাবে লেন্স ব্যবহার না করার কারণেই এমনটা হয়। আপনার যদি কন্টাক্ট লেন্স ব্যবহারে এ ধরনের সমস্যা হয় তাহলে স্বাস্থ্য সতর্কতাগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করুন। কোনো কারণে এমনটা হলে সে কারণ নির্ণয় করুন এবং সংশোধন করুন। এর পরেও যদি সমস্যা না যায় তাহলে কন্টাক্ট লেন্স ব্যবহার বাদ দিতে হবে।

*অনেকেরই কন্টাক্ট লেন্স ব্যবহার অস্বস্তি তৈরি করে। বিশেষ করে এটি ব্যবহারে চোখের শুষ্কতার লক্ষণ প্রকাশিত হবে যদি চোখ লাল হয়ে যায়। এক্ষেত্রে সমস্যা দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিতে হবে। এছাড়া চশমা ও কন্টাক্ট লেন্স পালাক্রমে ব্যবহারে এ সমস্যা উপশম হতে পারে।