সুখি হতে মেনে চলুন ৫ টি নিয়ম Nokkhotro Desk

সুখি হতে মেনে চলুন ৫ টি নিয়ম
মান্নাদের একটা গান আছে “সবাই তো সুখি হতে চায়.... গানের কথা বিন্দু মাত্র মিথ্যা নয়। একটু সুখের জন্য হাজার হাজার মাইল পাড়ি দেয় মানুষ। সুখের খোজে সবাই লাগামহীন ভাবে দৌড়াচ্ছে। শুধু টাকা পয়সায় সুখ এন দেয় না। মনের সুখই বড় সুখ। তাই সুখটাকে উপভোগ করার জন্য কয়েকটি নিয়ম মেনে চলতে হবে। আসুন জেনে নেই সুখি হওয়ার কয়েকটি পথ।

১. ঘৃণাবোধ থেকে দূরে থাকা: ঘৃণা মানুষের অন্তরকে কুলশিত করে। আর অন্তর যদি অন্ধকার থাকে জীবনেও আপনি সুখি হতে পারবেন না। নিজেকে সুখি মনে করতে প্রথমেই আপনাকে ঘৃণাবোধ থেকে সরে আসতে হবে।
২. দুশচিন্তা না করা: মনে চিন্তা থাকলে সুখ কি আসবে। মানুষ বলে চিন্তা রোগের ঔষধ নাই। নিজেকে চিন্তামুক্ত রাখটাই বুদ্ধিমানের কাজ। জীবনে ঝড় আসবেই সেক্ষেত্রে আপনাকে আপনার বুদ্ধিমত্তা দিয়ে পরিস্থিতি সামাল দিতে হবে।
৩. সাদাসিদে জীবন-যাপন করা: মানুষের লাইফস্টাইল সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। অন্যের লাইফস্টাইল দেখে হতাশায় না পড়ে নিজের সামর্থ্য অনুযায়ী চলাই উত্তম। বুদ্ধি ও পরিশ্রম দিয়ে নিজের ক্যারিয়ার গড়তে চেষ্টা করুন।
৪. বেশী প্রত্যাশা না করা: কারও কাছে বেশী কিছু প্রত্যাশা করবেন না। কারণ কেউ আপনার মাইন্ড রিডার না। আপনার মন কি চায় সেইডা কেউ পুরোপুরি বুঝবে না। যদি কেউ কিছু দেয় সেটা সাদরে গ্রহণ করাই ভালো। অন্যের উপর ভরসা না করাই শ্রেয়।প্লান করে চলাই মঙ্গল।

৫. শুকরিয়া করা: আপনি যে পরিস্থিতেই থাকেন না কেন শুকরিয়া করা উচিৎ। কেননা মহান আল্লাহ যাই করে সব ভালোর জন্যই করেন। বিপদে সুখে তার কথা স্বরণ করবেন। কারণ সব কিছুর মালিক তিনি। তিনি সব কিছু করতে পারেন।
A A