Health Image

ক্যানসার হওয়ার সম্ভাবনা আছে কিনা জানা যাবে ১৩ বছর আগেই



ক্যানসার মরণঘাতী রোগ যেকোনো সময় ক্যানসার আপনার শরীরে বাসা বাঁধতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় ক্যানসার দেহে ছড়িয়ে পড়ার পর রোগী চিকিৎসকের শরণাপন্ন হয়েছেন। এতে রোগী চিকিৎসা না পেয়ে মারা যান।

এখন থেকে তেমনটি আর ঘটবে না। ক্যানসার হওয়ার আগেই জানা যাবে এ রোগ দেহে সংক্রমণ করবে কিনা। তাও আবার ১৩ বছর আগে। অর্থাৎ ১৩ বছর আগেই আপনি জেনে যাবেন আপনার দেহে ক্যানসারে আক্রান্ত হবে কিনা। এই পরীক্ষা ১০০ শতাংশ সঠিক।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের হাভার্ড ও নর্থ ওয়েস্টের বিজ্ঞানীরা এমন একটি পদ্ধতি আবিষ্কার করেছে যেটি অনলাইন জার্নাল ইবায়োমেডিসিনে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞানীর লক্ষ্য করেন প্রতিটি ক্রোমোজোমের শেষ প্রান্তে টুপির মতো একটি অংশ রয়েছে। সেটি ডিএনএকে সুরক্ষিত রাখে । পরীক্ষায় দেখা গেছে , শরীরে ক্যানসার বাসা বাঁধার অনেক আগে থেকেই ক্রোমোজোমের সেই টুপি ক্রমশ জরাজীর্ণ চেহারা নেয়। বিশেষ এই টুপিটিকে গবেষকরা বলছেন টেলোমিয়ারস।

ক্যানসার হওয়া আগ থেকেই টেলেমিয়ার স্বাভাবিক অবস্থার চাইতে যতটা ক্ষুদ্র, তার থেকেও ক্ষুদ্রতর হতে থাকে। আক্রান্ত হওয়ার চার বছর আগে সেটি আর সংকুচিত হয় না। বিভিন্ন ধরনের ক্যানসারের ক্ষেত্রেই গবেষকরা জিনের এই পরিবর্তনে মিল খুঁজে পেয়েছেন। জিনের টুপি দেখেই আগাম সতর্ক হয়ে যান আপনার ক্যানসার হবে কি না।