Health Image

যে ৪ টি জনপ্রিয় খাবারে রয়েছে মারাত্মক টক্সিক উপাদান



রেস্টুরেন্টে গিয়ে একটু ভিন্ন ধরণের খাবার খাবার খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। আর ফাস্টফুড ধরনের খাবার হলে তো কথাই নেই। ফ্রাই, ফ্রেঞ্চ ফ্রাই, পাস্তা ইত্যাদি ধরণের খাবার খেতে সকলেই পছন্দ করেন। কিন্তু আপনি জানেন কি, আপনার খুব পছন্দের রেস্টুরেন্টের এই জনপ্রিয় খাবারগুলো আপনার জন্য কতোটা ক্ষতিকর? কারণ কিছু কিইছু জনপ্রিয় সুস্বাদু খাবারে পাওয়া গিয়েছে দেহের জন্য মারাত্মক ক্ষতিকর টক্সিক উপাদান। সুতরাং একটু সাবধানতা অবলম্বন করুন। পছন্দ হলেও দূরে থাকুন এই খাবারগুলো থেকে।

১) ম্যাক অ্যান্ড চীজ
অনেকেই এই সুস্বাদু খাবারটি মজা করে খেয়ে থাকেন। ম্যাক অ্যান্ড চীজ সত্যিই অনেক জনপ্রিয়। কিন্তু, সেন্টার ফর সাইন্স ইন পাবলিক ইন্টারেস্ট তাদের একটি রিপোর্টে প্রকাশ করেন এই ম্যাক অ্যান্ড চীজে রয়েছে নানা ধরণের অ্যালার্জিক উপাদান যা দেহের জন্য বেশ ক্ষতিকর। এছাড়াও আর্টিফিশিয়াল ফুড কালার খুবই টক্সিক।

২) ফ্ল্যাটব্রেডস অ্যান্ড ওয়ার্পস
শর্মা বা পিৎজার জন্য ব্যবহৃত ফ্ল্যাট ব্রেড বা পিটা ব্রেড স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। ফ্যাক্টরিতে উৎপাদনের সময়ে এই রুটিগুলো তৈরিতে ব্যবহার করা হয় পতাশিয়াম ব্রোমেট। আর এই পটাশিয়াম ব্রোমেট কিডনি ও নার্ভের জন্য মারাত্মক ক্ষতিকর একটি টক্সিক উপাদান। সুতরাং সাবধান।

৩) সফট ড্রিংকস
তেষ্টা পেলে সফট ড্রিংকস পান করার অভ্যাস রয়েছে অনেকেরই। কিন্তু এতে রয়েছে হাইডোজেনেট কার্বন এবং আর্টিফিশিয়াল ফুড কালার যা অনেক ক্ষতিকর। গবেষকগণ বলেন ক্যান্সারের মতো মারাত্মক রোগও হতে পারে এই ধরণের কার্বোনেটেড ড্রিংকসের কারণে।

৪) ডায়েট চিপস
ফ্যাট ফ্রি বলে অনেকেই ডায়েট চিপস খেতে পছন্দ করেন। কিন্তু এই ডায়েট চিপসের রয়েছে আরও মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া। ২০১১ সাতলে পুড্রে ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা যায় ডায়েট চিপসে ব্যবহৃত অলেন নামক উপাদান ইঁদুরের উপর প্রয়োগ করার ফলে ক্ষুধার মাত্রা বৃদ্ধি পেটে থাকে। এটি মানুষের ক্ষেত্রেও প্রযোজ্য, যার ফলে নানা ক্ষতিকর প্রভাব দেখা দেয় দেহে।