Health Image

খাবার খাওয়ার পরও আপনি ক্ষুধার্ত থাকার কারণগুলো জানুন



স্বাস্থ্য সচেতন যারা আছেন তারা অনেকেই ক্ষুধা অনুভব করলেও নিজেকে নিয়ন্ত্রণ করে ফেলেন অযথা খাবার খাওয়া থেকে। কিন্তু সমস্যা হচ্ছে আপনি কেন কখন এবং ঠিক কি কারণে ক্ষুধার্ত অনুভব করছেন নিজেকে তা বলতে পারবেন? অনেকটা সময় না খেলে ক্ষুধা লাগবেই, কিন্তু যদি খাওয়ার পরও ক্ষুধা থেকেই যায় এবং খেয়ে সন্তুষ্ট না হতে পারেন তাহলে তা অবশ্যই ভাবার বিষয়। মনের ক্ষুধা ভেবে অবহেলা করবেন না। কারণ আসলেই আপনি ভুগছেন অন্য কোনো সমস্যায় যার লক্ষণ প্রকাশ পাচ্ছে আপনার অতিরিক্ত ক্ষুধার মাধ্যমে। তাহলে চলুন জেনে নেয়া যাক আপনার অতিরিক্ত ক্ষুধার্ত হওয়ার পেছনের কারণগুলো।

১) আপনি পানি শূন্যতায় ভুগছেন
আপনি যখন পানিশূন্যতায় ভোগেন তখন আপনার অতিরিক্ত ক্ষুধা অনুভূত হয়। এর কারণ হচ্ছে যখন আপনার দেহ পানিশূন্য থাকে তখন মস্তিষ্কের ক্ষুধা ও তৃষ্ণা অনুভূত হওয়ার নার্ভ হাইপোথ্যালামাস দ্বিধায় পড়ে যায় এবং আপনাকে বাধ্য করে পানি নয় অস্বাস্থ্যকর খাবার খেয়ে ক্ষুধা নিবারণের জন্য। অথচ আপনি ক্ষুধার্তই থাকেন না।

২) আপনার ঘুম ও বিশ্রাম হচ্ছে না
যখন আপনার ঘুম কম হয় তখন আপনার দেহে ঘ্রেলিন নামক হরমোনের উৎপত্তি ঘটতে থাকে দেহে যা ক্ষুধার উদ্রেক করে। আর একারণে যখন আপনি অনেক কম ঘুমান বা ঘুম না হয় এবং দেহ বিশ্রাম পায় না আপনি অনেক ক্ষুধার্ত অনুভব করে নিজেকে।

৩) আপনি অনেক কার্বোহাইড্রেট খান
আপনি অনেক কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেয়ে পেট ভরে ফেললেন কিন্তু এই কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার কিন্তু বেশীক্ষণ আপনার পেটে থাকে না এবং আপনার দেহের সুগারের মাত্রা খুবই দ্রুত নিচে নেমে আসে যার ফলে আপনি কিছুক্ষণের মধ্যেই নিজেকে ক্ষুধার্ত পান। তাই আপনার খাদ্যতালিকার দিকে নজর দিন।

৪) আপনি অতিরিক্ত মানসিক চাপে থাকেন
যখন অতিরিক্ত মানসিক চাপে পড়েন মানুষ তখন তার দেহ কোর্টিসোল এবং এড্রেনালাইন নামক হরমোন নিঃসরণ করে যার ফলে আমাদের মস্তিষ্ক ভাবতে থাকে আপনি অনেক বিপদে আছেন এবং আপনার দেহের এনার্জির প্রয়োজন। আর তখনই দেহে তৈরি হতে থাকে ক্ষুধার হরমোন। তাই আপনার অতিরিক্ত ক্ষুধার্ত থাকার পেছনের কারণ আপনার মানসিক চাপ।

৫) অনেক মদ্যপান করেন
অ্যালকোহল পানের ফলে আপনার দেহ পানিশূন্যতায় পড়ে যায়। আর এই পানিশূন্যতার কারণেই ক্ষুধা ও তৃষ্ণার নার্ভ দ্বিধায় পড়ে আপনার দেহে ক্ষুধার উদ্রেক শুরু করে যার ফলে আপনি খাবার খাওয়ার পরও ক্ষুধার্ত থাকেন।