Entertainment Image

কবিগাছ


গতকাল দেশের অন্যতম প্রধান কবি নির্মলেন্দু গুণ-এর ৭১তম জন্মদিন ছিল। এ উপলক্ষ্যে বাংলাদেশ ইকোলজি এ্যান্ড অটিজম ফিল্ম ফোরাম ও জাতীয় কবিসভা-এর উদ্যোগে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির সেমিনার কক্ষ নিচতলায় দিনব্যাপী বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল।

অনুষ্ঠানে কবিকে শুভেচ্ছাজ্ঞাপন করেছেন দেশের বরেণ্য কবি-সাহিত্যিক-সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ববৃন্দ।

জন্মদিন উপলক্ষে কবি নির্মলেন্দু গুণ-এর ‘মানুষ’ কবিতা অবলম্বনে নির্মিতব্য চলচ্চিত্র ‘দ্য পোয়েট্রি’ বা ‘কবিগাছ’ চলচ্চিত্রের আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছে বলে, জানিয়েছেন এর নির্মাতা মাসুদ পথিক।

চলচ্চিত্রটি প্রসঙ্গে মাসুদ পথিক বলেন, এটি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর ‘অমলকান্তি’ আর নির্মলেন্দু গুন এর ‘মানুষ’ কবিতার অবলম্বনে নির্মিত হতে যাচ্ছে। যান্ত্রিক এই ব্যক্তিমুখ্য জীবনে মানুষের কাছে এখন প্রকৃতিই একমাত্র সত্য আশ্রয়। অমলকান্তির রোদ্দুর হতে চাওয়া কিংবা নির্মলেন্দু গুনের সারাটাদিন গাছের মতো দাঁড়িয়ে থাকার যে বোধ সেই বোধকে চলচ্চিত্রে ফুটিয়ে তুলতে চাই। কবিদের জীবনের গল্পকে উপজিব্য করে এ চলচ্চিত্রের স্ক্রিপ্ট সাজিয়েছি। খুব শিগগিরই এ চলচ্চিত্রের কাজ শুরু হবে।’

অনুষ্ঠানে নির্মলেন্দু গুণ-এর কবিতা অবলম্বনে নির্মিত-অভিনীত কবি মাসুদ পথিক পরিচালিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ও তানভীর মোকাম্মেল পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হুলিয়া প্রদর্শিত হয়েছে।