Entertainment Image

‘রাত্রির যাত্রী’তে প্রবাসী শিল্পী রুবাইয়েত জাহানের গান



হাবিবুল ইসলাম হাবিবের নতুন চলচ্চিত্র ‘রাত্রির যাত্রী’তে এবার যুক্ত হলেন লণ্ডনে অবস্থিত প্রবাসী শিল্পী রুবাইয়েত জাহান। বাংলাদেশের মেয়ে হলেও রুবাইয়েত জাহান ব্যাপকভাবে পরিচিতি পেয়েছেন প্রবাসী শিল্পী হিসেবে লণ্ডনে। ইংরেজী পপসহ নানা ধরনের গানের সুর তরঙ্গ সাবলিল ও অবলিলায় তার কণ্ঠ থেকে নি:সৃত হয় এবং অকাট্য বিনোদনে উদ্বেলিত হয় তার শ্রোতারা। রাত্রীর যাত্রী সিনেমার ‘আমি সুন্দরী মেয়ে’ শিরোনামের একটি গানে গানে কণ্ঠ দিয়েছেন রুবাইয়াত জাহান। তার গানে পারফর্ম করবেন নায়লা নাঈম।
গানটি কম্পোজ করেছেন লন্ডনের গায়ক ও কম্পোজার রাজা কাসিফ, কথা লিখেছেন ‘রাত্রির যাত্রী’ পরিচালক হাবিবুল ইসলাম হাবিব, গানটি লন্ডনের হাই-স্ট্রিট স্টুডিওতে রেকর্ডিং হয়েছে। এটির সম্পাদনা করেছেন অমি ইসলাম এবং মারো ক্যাসিলেনজা, বাঁশিতে বাকির আব্বাস, অস্টিক গিটারে অমি ইসলাম, ম্যান্ডোলিন যন্ত্রে ছিলেন কামরান আখতার। এই গানের কোরিওগ্রাফিতে রয়েছেন তানজিল। সিনেমাতে মৌসুমির বিপরীতে দেখা যাবে আনিসুর রহমান মিলনকে। এ ছাড়া আরও অভিনয় করবেন এ টি এম শামসুজ্জামান, সালাউদ্দিন লাভলু, সাদিয়া আফরিন, সোনিয়া হোসেন, প্রতিভা শাওনসহ আরও অনেকে। যুক্তরাজ্যের প্রবাসী সংগীত শিল্পী রুবাইয়েত জাহান জন্মেছেন বন্দর নগরী চট্টগ্রামে। আর শৈশব-কৈশোরে তিনি বেড়ে ওঠেছেন বাংলাদেশের বিভিন্ন জেলায়। মায়ের আগ্রহে ছোটবেলা থেকে তালিম নিয়েছেন অনেকে বিখ্যাত সংগীতজ্ঞের কাছে। রুবাইয়েত বর্তমানে যুক্তরাজ্যের মঞ্চ মাতাচ্ছেন কণ্ঠের মুর্চ্ছনায়। সেখানে বাংলার পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানে উর্দু, হিন্দি ও ইংলিশ গান পরিবেশন করেন।



সেখানকার বাংলা চ্যানেলগুলোতে নিয়মিত তার গান প্রচার হয়। এণ্ডু কিশোর, বাপ্পী লাহিড়ী ও কুমার শানুর মতো বিখ্যাত শিল্পীদের সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে ডুয়েট গান করার অভিজ্ঞতা রয়েছে তার। কিছু দিন আগে ‘মনে পড়ে রুবি রায়’ নামে বাংলা গানের অ্যালবাম বের করেছেন। এটি লণ্ডনে বাজারজাত হচ্ছে। অ্যালবামটি বাজারজাত করছে সারেগামা নামে একটি প্রতিষ্ঠান। বাংলায় আরও নতুন নতুন গান দর্শকদের উপহার দেওয়ার ইচ্ছা আছে তার। রুবাইয়েত জাহান জানালেন, দেশের জন্য কিছু করতে চাই, সেই ইচ্ছায় হাবিব ভাই সিনেমায় যে সুযোগ করে দিয়েছেন, তার জন্য তার প্রতি আমি কতৃজ্ঞ। পরিচালক হাবিব জানান, রুবাইয়েত জাহান লন্ডন থেকে গানটি করে পাঠিয়েছে, গানটি এক কথায় অসাধারণ। রুবাইয়েত লন্ডন বসে বাংলা গানের জন্য আসলে কিছু করতে চায়, তা এই গান দিয়ে বুঝা গেছে। রাত্রীর যাত্রীতে তার এই গান স্মরনী হয়ে থাকবে।।