লোডিং ...
Entertainment

অস্কারের জন্য লড়বে ইরানি চলচ্চিত্র মোহাম্মদ (সা.) Nokkhotro Desk

feature-image

ইরনের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, অভিনেতা এবং চিত্রনাট্য লেখক মাজিদ মাজিদির সাড়া জাগানো চলচ্চিত্র মোহাম্মদ(সা.) কে ইরানের পক্ষ থেকে ৮৮তম অস্কারের জন্য মনোনয়ন দেয়া হয়েছে। অস্কারের বিদেশি ভাষা বিভাগে ইরানের প্রতিনিধিত্ব করবে এ চলচ্চিত্র।

ইরানের চলচ্চিত্র বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি বাছাই কমিটি গভীর পর্যালোচনার করার পর এ ছবি অস্কারে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। গত ২৭ আগস্ট ইরানের ১১টি শহরের ১৪৩টি প্রেক্ষাগৃহে এ ছবিটির প্রথম পর্বের প্রদর্শন শুরু হয়। এরপর একই সময়ে কানাডার মন্ট্রিল চলচ্চিত্র উৎসবের আওতায় সেখানকার দু’টি সিনেমা হলে দেখানো হয়েছে ইরানের ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল এই ছায়াছবি।

ছবিটি নির্মাণে কাজ করেছেন ইতালির তিনবারের অস্কারজয়ী সিনেমাটোগ্রাফার ভিত্তোরিও স্তোরারো, ইতালির ফিল্ম এডিটর রোবাতো পেরপিগানি, মার্কিন স্পেশাল এফেক্ট শিল্পী স্কট ই অ্যান্ডারসন, ইতালির মেকআপ আর্টিস্ট গিয়ানেত্তো ডি রোসি এবং ভারতীয় প্রখ্যাত সুরকার এ আর রহমান।

মহাকাব্যধর্মী এ চলচ্চিত্রে মোহাম্মদ(সা.) শৈশবের জীবন আলেখ্যকে ফুটিয়ে তোলা হয়েছে। মহানবী (স) কে নিয়ে নির্মিত ট্রিলজি বা তিনখণ্ডের ছায়াছবির এই প্রথম খণ্ডে তার মক্কার জীবনালেখ্য তুলে ধরা হয়েছে। ১৭১ মিনিটের এ ছায়াছবি নির্মাণে সাত বছর সময় লেগেছে। ইরানের সবচেয়ে ব্যয়বহুল এ ছবি নির্মাণে তিন কোটি ৫০ লাখ ডলার ব্যয় হয়েছে। মোহাম্মদ মাহদি হায়দারিয়ান প্রযোজিত এ ছবির দৃশ্যধারণ করা হয়েছে ইরান এবং দক্ষিণ আফ্রিকার শহর বেলা-বেলা’তে।
A A