Entertainment Image

সবচেয়ে বাজে পরিচালকের বাজে সিনেমা, ট্রান্সফর্মার্স






মাইকেল বের ‘ট্রান্সফর্মার্স: এইজ অফ এক্সটিঙ্কশন’ বক্স-অফিসে যতোই ব্যবসা করুক না কেন, সমালোচকরা বুড়ো আঙ্গুলই দেখিয়েছেন এই অ্যাকশন থ্রিলারটিকে।

আর তাই ‘সবচেয়ে বাজে সিনেমা’, ‘সবচেয়ে খারাপ পরিচালনা’, ‘পার্শ্ব-চরিত্রে জঘন্য অভিনয়’, ‘সবচেয়ে খারাপ সিকুয়াল’, ‘বাজে চিত্রনাট্য’, আর ‘পর্দায় সবচেয়ে খারাপ জুটি’- এই সাতটি বিভাগে মনোনয়ন জুটেছে সিনেমাটির।

মাইকেল বের আরেকটি সিনেমা ‘টিনএইজ মিউট্যান্ট নিনজা টার্টেলস’ও উঠে এসেছে খারাপ সিনেমা এবং খারাপ সিকুয়েলের তালিকায়। মেগান ফক্স এতে অভিনয় করে জুটিয়েছেন পার্শ্ব-চরিত্রে খারাপ অভিনেত্রীর মনোনয়ন।

‘কার্ক ক্যামেরনস সেভিং ক্রিসমাস’ এবং ‘দ্য লেজেন্ড অফ হারকিউলিস’ পেয়েছে ছয়টি করে মনোনয়ন। সিনেমা দুটির দুই অভিনেতা কার্ক ক্যামেরন এবং কেলান লাটজের কপালে জুটেছে সবচেয়ে খারাপ অভিনয়ের মনোনয়ন।

এই বিভাগে ‘ব্লেন্ডেড’ সিনেমার জন্য দশমবারের মতো মনোনয়ন পেয়ে রেকর্ড গড়েছেন অ্যাডাম স্যান্ডলার। সিনেমায় তার সহ-অভিনেত্রী ড্রিউ ব্যারিমোরও মনোনীত হয়েছেন বাজে অভিনেত্রী হিসেবে।

সবচেয়ে খারাপ অভিনেত্রীর তালিকায় ব্যারিমোরের শক্ত প্রতিদ্বন্দ্বী অবশ্য ক্যামেরন ডিয়াজ। এ বছরে মুক্তি পাওয়া তার অভিনীত দুটি সিনেমা ‘দ্য আদার উইমেন’ এবং ‘সেক্স টেপ’-এর জন্য দুটি মনোনয়ন পেয়েছেন তিনি। এছাড়াও ‘অ্যানি’ সিনেমার জন্য মনোনীত হয়েছেন পার্শ্ব-চরিত্রে সবচেয়ে খারাপ অভিনেত্রী হিসেবে।

এই বিভাগে তাকে সঙ্গ দিচ্ছেন অস্কারজয়ী অভিনেত্রী শার্লিজ থেরন, ‘আ মিলিয়ন ওয়েজ টু ডাই ইন দ্য ওয়েস্ট’- এর জন্য।

‘আ মিলিয়ন ওয়েজ টু ডাই ইন দ্য ওয়েস্ট’-এ অভিনেতা কিংবা পরিচালনা- কোনটিতেই সুবিধা করতে পারেননি সেথ ম্যাকফার্লেন। আর তাই দুই বিভাগেই সবচেয়ে খারাপের মনোনয়ন জুটেছে তার কপালে।

বরারবই সিনেমায় খারাপ পরিবেশনার জন্য তারকাদের দুয়ো দিয়ে আসা রেজি কর্তৃপক্ষ এবারই চালু করেছে ‘রিডিমার’ নামে নতুন এক বিভাগ। এই বিভাগে সাবেক মনোনীতদের মধ্য থেকে দর্শকদের বেছে নিতে হবে এমন একজনকে যিনি নতুন সিনেমায় ভাল অভিনয়ের মাধ্যমে কলঙ্কমোচন করেছেন আগের খারাপ অভিনয়ের।

এই বিভাগে লড়ছেন বেন অফ্লেক, জেনিফার অ্যানিস্টন, মাইক মেয়ার্স, কিয়ানু রিভস এবং ক্রিস্টেন স্টুয়ার্ট। গত বছরের সিনেমা ‘গন গার্ল’, ‘কেইক’, ‘সুপারমেন্শ’, ‘জন উইক’ এবং ‘ক্যাম্প এক্স-রে’তে তাদের অভিনয় প্রশংসিত হয়েছে।

১৯৮০ সাল থেকে অস্কারের বিপরীতে সবচেয়ে খারাপ সিনেমার খেতাব দেওয়ার জন্য প্রচলিত হয় ‘দ্য গোল্ডেন রাস্পবেরি অ্যাওয়ার্ডস’, যা রেজি অ্যাওয়ার্ডস নামেই সুপরিচিত। প্রতি বছর অস্কারের ঠিক আগের দিন ঘোষণা করা হয় এই অ্যাওয়ার্ডের। এর মনোনয়নও ঘোষণা করা হয় অস্কার মনোনয়ন ঘোষণার আগের দিন।