বয়সের ছাপ চেহারা থেকে মুছে ফেলতে যা যা করণীয় Nokkhotro Desk


কয়েকটি বিষয়ে খেয়াল রেখে চললে বা ত্বকের প্রতি একটু যতœশীল হলেই বয়সের ছাপ থেকে নিজের ত্বককে রক্ষা করা সম্ভব। আসুন জেনে নেই কি কি করলে বয়সের ছাপ ত্বক থেকে মুছে ফেলতে পারবেন।


একটি গবষেণায় ৫৫ থকেে ৭৯ বছর বয়সরে ১২৫ জন সাইকলে চালাতে পারনে এমন ব্যক্তকিে বছেে নয়িছেলিনে। তার মধ্যে ৮৪ জন পুরুষ আর ৪১ জন নারী। পুরুষরা সাড়ে ছয় ঘণ্টায় ১০০ কলিোমটিার আর নারীরা সাড়ে পাঁচ ঘণ্টায় ৬০ কলিোমটিার সাইকলে চালাতে সক্ষম। তবে এই গবষেণা থকেে বাদ রাখা হয়ছেলি যাদরে উচ্চ রক্তচাপ আছ,ে ধূমপান করনে ও মদপান করনে এমন ব্যক্তদিরে।
এই দলটকিে নানা রকম পরীক্ষা করে দখো হয়। তাদরে শারীরকি পরস্থিতিরি সাথে তরুণ প্রজন্মরে যারা শরীর র্চচা করনে না তাদরে শারীরকি পরস্থিতিরি তুলনা করা হয়। এতে ৫৫ থকেে ৮০ বছররে ৭৫ জন সুস্থ প্রবীণরে সাথে ছলিনে ২০ থকেে ৩৬ বছররে ৫৫ জন তরুণও।
অধ্যাপক স্টফিনে হ্যারজিটে বলনে, সাইকলে চালকদরে আলাদা করে শরীরর্চচা করতে হয় না। কারণ তারা স্বাস্থ্যবান হন। আসলে তারা স্বাস্থ্যবান হন কারণ তারা নয়িমতি সাইকলে চালানোর মতো একটা ব্যায়াম করনে।
এই গবষেণা থকেে গবষেকরা সদ্ধিান্তে আসনে, শরীরর্চচা আর সাইকলে চালানোর মতো পরশ্রিম সাধ্য কাজ যারা নজিদেরে ব্যবহারকি জীবনে নয়িমতি করনে তাদরে বয়স বাড়লওে শরীরে মদে, মাংসরে পরমিাণ বাড়তে দয়ে না। শুধু তাই নয়, বাড়তে দয়ে না কোলস্ট্রেরেল আর বয়সজনতি অন্যান্য সমস্যা বা জরাকওে। ধরে রাখে তারুণ্য আর সতজে ঝরঝরে ভাব। বাড়ায় রোগ প্রতরিোধ ক্ষমতাও। এই গবষেণাপত্রটি প্রকাশতি হয়ছেে 'এজংি সলে' পত্রকিায়।
A A