Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মেঘলা মেয়ে

৯ বছর আগে

স্লো কম্পিউটার ফাস্ট করতে যা করবেন


কম্পিউটার পুরাণ হয়ে গেলে নতুনের তুলনায় ধীরগতির বা স্লো হয়ে যেতে পারে। স্বাভাবিকভাবেই ইলেক্ট্রনিক যন্ত্রপাতি আস্তে আস্তে স্লো হয় অর্থাৎ কাজ করতে সময় একটু বেশি নেয়। কিন্তু তারও একটা সীমা আছে। প্রোগ্রাম খুলতে খুব বেশি দেরি করে, ক্লিক করার পর দীর্ঘক্ষণ ঝিম মেরে থাকে, একসাথে একাধিক প্রোগ্রাম খুলে কাজ করা যায়না কিংবা সময সময় হ্যাং করে ইত্যাদি সমস্যা অস্বভাবিক। অনেকে এই সমস্যার সমাধানে শুধু RAM বাড়ানোর পরামর্শই দেন। কিন্তু সেটা আসল সমাধান না। আসুন জেনে নেই এই সমস্যা হলে কোন পরামর্শগুলো আপনার জন্য সবচেয়ে ভাল কাজ করবে। পরামর্শ দিয়েছে computer hope.
 
কম্পিউটারের Speed বাড়ানোর জন্য সর্বাধিক গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে RAM এবং Processor এবং তার সাথে সামঞ্জপূর্ণ মাদারবোর্ড। অর্থাৎ RAM বাড়িয়ে এবং Processor আপডেট করে স্পীড বাড়ানো যায়। RAM হয়তো কিছুটা বাড়ানো যায় কিন্তু Processor বাড়াতে গেলে আসে Motherboard এর কথা। মনে রাখতে হবে আপডেট Motherboard না হলে নতুন Processor কে সাপোর্ট করবে কিনা তা বলা মুশকিল। তাই পুরাতন মডেলের পিসি যাতে RAM বা Processor আপডেট করার সুযোগ নেই তাতে নিচের কাজগুলো করা যেতে পারে। এতে Slow PC কিছুটা হলেও স্পীড পাবে।
 
যদি আপনার কম্পিউটারটি রিবুট করা না থাকে তাহলে রিবুট করে নিন। এরপর নিচের কাজগুলো ধারাবাহিকভাবে করুন।
 
১. টেম্প ফাইল টিলিট করুন। Run এ গিয় লেখুন prefetch তারপর OK দিন। যা আসবে সব ডিলিট করুন। একইভাবে temp, %temp%, recent লিখে এন্টার দিন এবং সব ডিলিটকরুন।
 
২. Search এগিয়েলেখুন  *.tmp এবং সার্চ দিন। যা পাবেন সব ডিলিট করেদিন। এভাবে  *bac,*.bak, *.bck, *.bk!, *.bk$ গুলোও সার্চ দিয়ে Deleteকরুন। কাজটি উইন্ডোজ এবং নতুন প্রোগ্রাম ইনস্টল করার পর সাধারণত একবার করলেই হয়। অবশ্য অনেক সময় উক্ত ফাইলগুলো গুরুত্বপূর্ণ কাজে লাগে।তবে তা এডভান্স ব্যাবহারকারীদের জন্য। RAM যদি বেশি হয় তাহলে একাজটি করে তেমন পার্থক্য বুঝা যাবেনা।
 
৩. Windows এর Automatic Update অপশন Enable থাকলে Disable করে দিন।
 
৪. নিয়মিত অ্যান্টিভাইরাস সফটওয়্যার আপডেট এবং ব্যবহার করুন। এগুলো নিয়মিত Update করার পাশাপাশি মাঝে মাঝে পিসি স্ক্যান করে দেখতে হবে। প্রয়োজনে নতুনভাবে Windows Setup করুন। তারপর অন্য কোন সফটওয়ার ইনস্টল করার আগে নতুন ডাউনলোড করা একটি Antivirus ইন্সটল করুন এবং AntivirusUpdate করে Full Scan দিন। তারপর ড্রাইভার সহ অন্যান্য সফটওয়ার ইনস্টল করুন।
 
৫. অপ্রয়োজনীয় সফটওয়ার ডিলিট করুন। C Drive বা Windows ড্রাইভে কমপক্ষে অর্ধেক জায়গা খালি রাখুন। প্রতিটি ড্রাইভে কমপক্ষে ১৫% জায়গা খালি রাখুন। অর্থাৎ কোন ড্রাইভ যেন ডাটায় Full হয়ে না যায়।
 
৬. Motherboard এর ড্রাইভারগুলো সঠিকভাবে ইন্সটল না থাকলেও পিসি স্লো হতে পারে। বিশেষ করে Graphics আর Chip Set Driver। এ জন্যDevice Manager চেক করে দেখুন।
 
৭. Start Menu থেকে Run এ গিয়ে (Windows+R) এ গিয়ে msconfig লিখে এন্টার চাপুন। ওখান থেকে Non Microsoft Service গুলো বন্ধ করে দিন। অপরিচিত সার্ভিস পেলে Google এ সার্চ দিয়ে জেনে নিন। তারপর Start-up থেকে অপ্রয়োজনীয় Shortcut গুলো বন্ধ করে দিন। এটা মাঝেমাঝেই করুন।
 
৮. কিছুক্ষন পর পর স্টার্ট মেনু থেকে রানে গিয়ে tree লিখে ওকে করুন।
 
৯. Ctrl + Alt + Delete বাটনে ক্লিক করুন অথবা Task বারে মাউস রেখে ডান বাটনে ক্লিক করে টাস্কম্যানেজার ওপেন করুন। অতঃপর প্রসেসে  ক্লিক করুন। বেশ কিছু প্রোগ্রাম-এর লিস্ট ওপেন হবে। এর ভিতরে যেগুলো আপনার কাজে লাগছেনা সেগুলোকে বাছাই করে End Process-এ ক্লিক করে বন্ধ করে দিন। আর যদি ভুল করে কোনো প্রোগ্রাম অফ করে ফেলেন এবং এতে যদি আপনার অপারেটিং সিস্টেমের কোন সমস্যা হয় তাহলে কম্পিউটারটিকে Restart করুন।
 
১০. control panel-এ যান। Add বা Remove windows components-এ চাপুন। এবার একটি উইন্ডো আসবে সেটার বাঁ দিক থেকে অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলোর পাশের টিক চিহ্ন দিয়ে দিন। অতঃপর Accessories and Utilities সিলেক্ট করে Details-এ চাপুন। আবার একটি নতুন একটি উইন্ডো আসবে সেটা থেকে যেসব প্রোগ্রামগুলো প্রয়োজন হবেনা সেগুলোকে নির্বাচন করে OK দিন। তারপর নেক্সটে চাপুন। যখন Successful message আসবে ফিনিশে চাপুন।
০ Likes ০ Comments ০ Share ৭০৮ Views