Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

শফিক সোহাগ

৯ বছর আগে

স্মরণে জিয়া হায়দার

বাংলাদেশের গ্রুপ থিয়েটার চর্চার পথিকৃৎ শ্রদ্ধেয় জিয়া হায়দারের আজ ষষ্ঠ মৃত্যুবার্ষিকী। বাংলাদেশে প্রাতিষ্ঠানিক নাট্যকলা শিক্ষার সাথে অধ্যাপক জিয়া হায়দারের নাম ওতপ্রোতভাবে যুক্ত। তিনি ছিলেন একজন কবি, একজন নাট্যকার, নাট্য নির্দেশক, প্রাবন্ধিক, গবেষক ও অধ্যাপক ।

১৯৩৬ সালের ১৮ নভেম্বর পাবনা জেলার দোহারপাড়া গ্রামেএই বিদ্যায়তনিক নাট্যকলার পথপ্রদর্শক জন্মগ্রহণ করেন । তিনি বাংলা ভাষা ও সাহিত্যে অনার্স ও এম.এ করেন । এছাড়া ইস্ট-ওয়েস্ট সেন্টারের বৃত্তি নিয়ে যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয় থেকে নাট্যকলায় এম.এফ.এ ডিগ্রী লাভ করেন এবং সানফ্রান্সিসকো স্টেট কলেজ ও নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়েও তিনি নাট্যকলায় অধ্যয়ন করেন ।      

জিয়া হায়দার কর্মজীবনে সাংবাদিকতা ছাড়াও নারায়ণগঞ্জের তোলারাম কলেজে অধ্যাপনা করেন । তিনি ঢাকা টেলিভিশনে সিনিয়র প্রোডিউসার এবং বাংলা একাডেমির সংস্কৃতি বিভাগের কর্মকর্তার দায়িত্ব পালন করেন । ১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের নাট্যকলা শাখায় সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন । 

স্বাধীনতা পরবর্তী নাট্য আন্দোলনে জিয়া হায়দার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন । তাঁর প্রতিষ্ঠিত “নাগরিক নাট্যসম্প্রদায়” (১৯৬৮)-এ প্রতিষ্ঠাকাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত তিনি সভাপতির দায়িত্ব পালন করেন । তিনি নাট্যকলার আধুনিক কলাকৌশলের সাথে যেভাবে পরিচিত ছিলেন তেমনি আধুনিক নাটক রচনায়ও ছিলেন সমান পারদর্শী। তাঁর রচিত উল্লেখযোগ্য নাটক হল- “এলেবেলে, কল্যাণী, আনন্দ, মুক্তি মুক্তি, শুভ্র, সুন্দর”। উল্লেখযোগ্য কবিতার বই- “একতারাতে কান্না, ভালোবাসার পদ্য”। এছাড়াও তিনি রচনা করেছেন-নাট্য বিষয়ক পাঁচ খণ্ডের “থিয়েটারের কথা”, “বাংলাদেশের থিয়েটার ও অন্যান্য প্রবন্ধ”, “এপিক থিয়েটার ও অন্যান্য”, “স্তানিস্লাভস্কির তথ্য” ইত্যাদি । বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে জিয়া হায়দার রচিত বই পড়ানো হয় ।    

জিয়া হায়দার নাট্য গবেষণার জন্য আমেরিকান রিসার্চ (ফুলব্রাইট) ফেলোশিপ, ব্রিটিশ কাউন্সিল ফেলোশিপ ও গোটে ইন্সটিটিউট ফেলোশিপ অর্জন করেন । তিনি ১৯৭৭ সালে বাংলা একাডেমি পুরষ্কার ও ২০০১ সালে রাষ্ট্রীয় পুরষ্কার “একুশে পদক” লাভ করেন । ২০০৮ সালের ২ সেপ্টেম্বর এই স্বনামধন্য নাট্যগুরু মৃত্যুবরণ করেন । নাট্যকর্মীদের জন্য দিনটি তাই বিশেষভাবে স্মরণীয় একটি দিন ।

 

শফিক সোহাগ

নাট্যকর্মী ও কলামিস্ট

Email: Shafiq_shohag@yahoo.com 

১ Likes ৭ Comments ০ Share ৭১২ Views

Comments (7)

  • - জাকিয়া জেসমিন যূথী

    ালই তো চলছে পর্বটা। 

    - জাকিয়া জেসমিন যূথী

    এটা কি উপন্যাস করার ইচ্ছা? 

    • - তাহমিদুর রহমান

      এটা উপন্যাসই হবে।