Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

তাহমিদুর রহমান

১০ বছর আগে

সে পাকিস্তানী, ও ভারতীয়

জন্মভূমিকে কে না ভালবাসে? জন্মভূমির টানে হাজার হাজার মানুষ বিভিন্ন সময়ে প্রাণ পর্যন্ত দিয়েছেন। মানুষ পৃথিবীর যে প্রান্তেই থাকুক সে ভালবাসার টানে বার বার ফিরে আসে তারই জন্মভূমিতে। এ এক অমোঘ টান। পৃথিবীতে এমন অনেক দেশ আছে যাদের মাটিতে ভূমিষ্ট শিশু জন্মগ্রহনের সাথে সাথে সেই দেশের নাগরিকত্ব পেয়ে যায়। সেই দেশগুলো কেন এই সুযোগ দেয়? সায়েন্টিফিকভাবে বলা যায়, বেশিরভাগ মানুষই তার জন্মস্থানের প্রতি বিশ্বাসঘাতকতা করতে পারে না। অর্থ্যৎ বলা যায় যে, জন্মস্থানের যে ভালবাসার টান সেটা বেশিরভাগ মানুষই অস্বীকার করতে পারে না। তাই সেই মানুষগুলো সাধারণত তার জন্মস্থানের ভাল কামনা করে। আর এই লজিকটাই বিশ্বাস করে সেই দেশগুলো। কানাডা এরকম একটি দেশ যেখানে পিতা মাতার নাগরিকত্ব না থাকলেও সেখানে জন্মগ্রহণ করা তাদের শিশু ঠিকই নাগরিকত্ব পেয়ে যায়।

প্রিয় পাঠক, শিরোনামের সাথে একটু গোলমেলে লাগছে তো? হ্যাঁ এখানে ভূমিকা শেষ করা যায়। আমি এবার মূল প্রসংগে চলে যায়।

 

বাংলাদেশ ক্রিকেট এখন অনেক এগিয়ে গেছে, কিন্তু এমন একদিন ছিল (এখানো আছে) যখন বাংলাদেশের খেলা হলে বাংলাদেশের অনেক মানুষই খেলা দেখতে চাইত না। কিন্তু পাকিস্তান-ভারত (সমার্থক শব্দ বলতে পারেন) এর খেলা হলেই কাজ টাজ ফেলে সবাই খেলা দেখতে বসত। আমি এমন অনেককেই চিনি যারা প্রকাশ্যেই বলত, বাংলাদেশের সাথে পাকিস্তান/ভারতের খেলা হলে আমি বাংলাদেশকে সাপোর্ট করতে পারব না। তারা হয়ত ভুল করে বাংলাদেশে থেকে গেছে অথবা তারা হয়ত বাংলাদেশকে একটি ভুল রাষ্ট্র হিসেবে বিবেচনা করে। কেন এমন হচ্ছে? ভূমিকা থেকে কি কোন কিছু আঁচ করতে পারছেন? হ্যাঁ সেইসব মানুষের জন্ম ভারত অথবা পাকিস্তানে। যারা বাংলাদেশকে ভালবাসেন তারা সেইসব মানুষকে বেজন্মা বলে গালি দিচ্ছেন। কিন্তু আসলে প্রাকৃতিকগতভাবে তারা ভারত/পাকিস্তানের প্রতি ভালবাসা দিতে বাধ্য। তাই আপনি যতই তাদেরকে গালি দেন অথবা বুঝিয়ে বলেন যে, তোমরা বাংলাদেশের মানুষ তবু তারা পাকিস্তান/ভারতকেই বেশি ভালবাসবে। খুব সম্ভব হলে কিঞ্চিত ভালবাসা দিতেও পারে কিন্তু তা খুবই সামন্য। ১৯৪৭ সালে দেশভাগ যখন হল তখন বহু মানুষ ভারত থেকে পাকিস্তানে চলে এল। চলে আসার পরও ভারতের প্রতি তাদের ভালবাসা রয়েই গেল। এটা তাদের বাচ্চা কাচ্চারা আজও মেইনটেইন করছেন। এরপর পাকিস্তান থেকে যখন বাংলাদেশ আলাদা হল তখন বহু পাকিস্তানের লোক এই দেশে আটকা পড়ে গেল। তারা এবং তাদের বাচ্চারা পাকিস্তানের প্রতি তাদের অমোঘ ভালবাসা এখনো মেইনটেইন করে চলেছেন। তাই তাদের বেজন্মা বলে লাভ নাই। কারণ আমরা যারা বাংলাদেশকে ভালবাসি সেইসব বাংলাদেশীদের জন্ম এই বাংলাদেশেই। এই বাংলাদেশীদের ভারত বা পাকিস্থানে কোন নাড়ীর টান নেই। তাই আমরা ভারত/পাকিস্তানের প্রতি তেমন ভালাবাসাও অনুভব করি না।

 

এখন প্রশ্ন ১৯৯৬ সালের পর থেকে আমরা মূলত দুইদলকে ক্ষমতায় আসতে দেখেছি। এক আওয়ামী লিগ দুই বিএনপি। এবং আমরা আরো দেখেছি এক দল আসলে ভারতীয় প্রেম বাড়ে আর আরেকদল আসলে পাকিস্তানী প্রেম বাড়ে। কেন এরকম? আশা করি আপনি উত্তরটা নিজেই বের করে ফেলেছেন।

০ Likes ১৪ Comments ০ Share ৫২০ Views

Comments (14)

  • - মাসুম বাদল

    চমৎকার লিখেছেন, মান্নান ভাই!

    বোধের গভীরতা, শব্দ ও বাক্য-বিন্যাস সব দিক থেকেই

    দারুণ কবিতা!!! 

    • - চারু মান্নান

      ধন্যবাদ কবি ভাই,,

    - তাহমিদুর রহমান

    সত্য কথা

    • - চারু মান্নান

      ধন্যবাদ কবি ভাই,,

    - জাওয়াদ আহমেদ অর্ক

    ভালো লাগছে ।

    • - চারু মান্নান

      ধন্যবাদ ভাই,,

    Load more comments...