Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফারজানা মৌরি

৯ বছর আগে

সফল হওয়ার মূলমন্ত্র

প্রবল ইচ্ছাশক্তির মাধ্যমে কাজ করলেই কেবলমাত্র কঠিন পথ অতিক্রম করে সামনে এগিয়ে যাওয়া সম্ভব।ইচ্ছাশক্তি না থাকলে জীবনে সফলতা আসে না। প্রেম-ভালোবাসা, ভালো ফলাফলসহ সকল কঠিন কাজের সফলতার মূলে থাকে ইচ্ছাশক্তি। সফলতা আর ইচ্ছাশক্তি যেন একই সুতায় গাঁথা। ইচ্ছাশক্তি থাকলে জীবনে হেরে যাওয়ার সম্ভবনা কম থাকে।

বিশেষজ্ঞরা মনে করেন, প্রবল ইচ্ছাশক্তি থাকলে নিয়মিত ছোট ছোট অনুশীলনের মাধ্যমে বড় বড় চ্যালেঞ্জ মোকাবেলা করা যায়। এবং একটি কাজ একবার চেষ্টা করে সফল না হলে বার বার চেষ্টা করতে হবে।  তাহলে কেবলমাত্র সফল হওয়া সম্ভব।

মাঝে মাঝে হয়তো আপনি ইচ্ছাশক্তি হারিয়ে ফেলেন। কিন্তু নিজের আবেগকে নিয়ন্ত্রণের মাধ্যমে সৃজনশীলতাকে কাজে লাগিয়ে কাজ করলে আপনি ঠিকই আপনার লক্ষ্যে পৌছতে পারবেন। আপনি আপনার লক্ষ্যে পৌছতে পারবেন সবসময় এই দৃঢ় চিন্তা করতে হবে, তাহলে আপনি ঠিকই লক্ষ্যে পৌছতে পারবেন।

শুধুমাত্র ইচ্ছাশক্তি থাকলেই হবে না, সফল হওয়ার জন্য আরও কিছু কৌশল অবলম্বন করতে হবে।

পুষ্টিকর খাবারের অভাবে শরীরের গ্লুকোজের মাত্রা কমে গেলে শরীর দুর্বল হয়ে যায়। শরীর দুর্বল হয়ে গেলেও কাজ করার ইচ্ছাশক্তি কমে যায়। তাই নিয়মিত পুষ্টিকর খাবার খেতে হবে। পুষ্টিকর খাবার খেলে একদিকে যেমন শরীর কাজ করার শক্তি পাবে সেইসঙ্গে কাজের গাতিও বেড়ে যাবে কয়েকগুন।

ইচ্ছাশক্তির পাশাপাশি পরিকল্পনা মাফিক কাজ করতে হবে। কোন কাজ করার আগে প্রথমে পরিকল্পনা করে নিন। পরিকল্পনা মতো কাজ করলে যেকোনো কাজ সহজে করতে পারবেন এবং নির্দিষ্ট লক্ষ্যে পৌছাতে পারবেন খুব সহজে।

বিভিন্ন কারণে প্রতিনিয়ত হয়তো নিজের কাজের রুটিন পরিবর্তন করছেন।কিন্ত রুটিন পরিবর্তন করলেও পরিকল্পনা মাফিক পরিবর্তন করুন। যাতে একটি কাজের জন্য অন্য কাজের ব্যাঘাত না ঘটে। নিয়মমাফিক কাজ করুন সফলতা আসবে আজ অথবা আগামীকাল।

শত ব্যস্ততার মধ্যেও নিজের জন্য সময় বের করুন। নিজে আনন্দ পান এমন কাজ করুন। নিজের ও নিজের কাজের প্রতি শ্রদ্ধাশীল হোন। একাগ্রতা ও ধৈর্য সহকারে কাজ করলে সফলতা আসবে।

অফিসিয়াল কিংবা ব্যক্তি জীবনে নির্দিষ্ট লক্ষ্যে পৌছানোর উদ্দ্যেশে কঠোর পরিশ্রম করুন। কাজ করার সময় চিন্তা করুন কাজের মাধ্যমে যেন ভবিষ্যত প্রজন্মের কাছে প্রেরণার উৎস হয়ে থাকা যায়। সবসময় ইতিবাচক চিন্তা করুন। তাহলেও আপনি জীবনে সফল হবেন।

১ Likes ২ Comments ০ Share ৩৮৪ Views

Comments (2)

  • - রব্বানী চৌধুরী

     " জোরে বোলো না আস্তে বলো

    শুনলে পরে সে

    সবার উপরে মানুষ সত্য

    বলবে আর কে...?, "

     

    ভালো লাগলো কবিতার কথামালা শুভেচ্ছা জানবেন ভালো থাকবেন আপা।  

    • - পিয়ালী দত্ত

      অনাবিল ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য...ভাল থাকুন।

    - মুহাম্মাদ আরিফুর রহমান

    মানুষই বলবে। কারণ সব মানুষ তো খারাপ নয়।

    - মুহাম্মাদ আরিফুর রহমান

    ভালও লাগোলও।

    • - পিয়ালী দত্ত

      অনাবিল ধন্যবাদ মন্তব্যের জন্য...

    Load more comments...