Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

nushrika mahdeen

১০ বছর আগে

শীতের পরিপূর্ণ সাজ

    বাংলাদেশে শীতে মৌসুমে সাধারণত অনুষ্ঠান-উৎসব বেশি হয়। আবহাওয়া অনেকটাই আরামদায়ক হওয়াতে বিয়ে-শাদিরও ধুম পড়ে। উপলক্ষ যাই হোক, উৎসবের জন্য চাই উৎসবমুখর সাজ। ওমেন্স ওয়ার্ল্ডের কর্ণধার কণা আলম দিয়েছেন শীতের রুক্ষ আবহাওয়ায় সজীব সাজের নানা টিপস। শুষ্ক আবহাওয়ায় ত্বক রুক্ষ হয়ে ওঠে। অনেকেরই ত্বক ফাটা বা খসখসে হয়ে যাওয়ার প্রবণতা দেখা দেয়। প্রকৃতিতে এ সময় ধুলাবালির রাজত্ব। তাই সাজগোজের আগে অবশ্যই ফেইসওয়াশ দিয়ে হাতমুখ খুব ভালোভাবে ধুয়ে নিন। সম্ভব হলে মৃদু স্ক্র্যাবার দিয়ে খুব ধীর ধীরে ঘড়ির কাঁটার দিকে ও বিপরীতে ত্বক ম্যাসাজ করুন। এতে মরা কোষগুলো উঠে যাবে।
আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করুন। ১০ মিনিট বিরতি দিন। শুষ্ক পাউডার ব্যবহার না করে শীতে ফাউন্ডেশন হিসেবে অয়েল বেইজড ফাউন্ডেশন বা ক্রিমি ফাউন্ডেশন বেছে নিন। এতে ত্বক সতেজ লাগবে। ক্রিমি ফাউন্ডেশনের উপর আলতো করে ফেইস-পাউডার লাগিয়ে নিতে পারেন। তবে ত্বক বেশি শুষ্ক হলে এটা না দেওয়াই ভালো। এর পরিবর্তে গ্লিটার পাউডারও লাগাতে পারেন। উৎসবের সাজ গাঢ় করতে ব্লাশঅন ছাড়াও আলাদা করে দিতে পারেন গ্লিটার। তবে যদি ফেইস-পাউডারেই গ্লিটার থাকে তাহলে সাধারণ ব্লাশঅনটাই লাগাবেন। শীতে ঘামের ভয় নেই। তাই ইচ্ছেমতো মেকআপ করতে পারেন। দিনের বেলায় হালকা হলেও রাতে অবশ্যই গাঢ় মেকআপ করতে ভুলবেন না।

স্মোকি করে চোখের সাজ করতে পারেন। আইশ্যাডো পোশাকের রংয়ের সঙ্গে মিলিয়ে দিলেও কালো আর সোনালির ছোঁয়া রাখতে পারেন চোখে। চোখ সাজাতে কাজল যাদের পছন্দ, তাদের নিশ্চয়ই গরমের সময় কাজল সামলাতে বেগ পেতে হয়। শীতের সময় কাজল ছড়িয়ে পড়ার ভয় নেই। তাই এ সুযোগটা কাজে লাগাতে পারেন। নীল, সবুজ, ময়ূর, কালো যে কোনো রং টানতে পারেন চোখের কোণে। আইলাইনার কাজল যাই দিন না কেনো, মাশকারাটাও দিতে ভুলবেন না। চোখের পাপড়িগুলো সাজিয়ে তুলতে মাশকারা ব্যবহার করুন। তবে পানিরোধক মাশকারা হলেই ভালো।

শীতের সময় ত্বকের মধ্যে সবচেয়ে বেশি রুক্ষ হয় ঠোঁট। তাই ঠোঁটের নিয়মিত যত্ন নিন। সবসময় লিপবাম লাগান। শীতের লিপবামটা যেন সানস্ক্রিনযুক্ত হয়। ঠোঁট সাজাতে শীতে শুষ্ক লিপস্টিক বাদ দিয়ে লিপগ্লস বেছে নিন। ঠোঁটের রংয়ের সঙ্গে মিলিয়ে অথবা হালকা গোলাপি একটি লিপগ্লস সবসময় ব্যাগেই রেখে দিতে পারেন।

বেয়াড়া চুলগুলো শীতে ইচ্ছেমতো উড়তে দিতে পারেন। বছরের এ সময়ে নিশ্চিন্তে চুল খোলা রেখে ঘুরে বেড়ান। রং করা বা রিবন্ডিং যে রকমই হোক, চুলে রোদ প্রতিরোধক কন্ডিশনার ও জেল না লাগিয়ে বের হবেন না। কারণ শীতের মিষ্টি রোদও চুলের ক্ষতির কারণ হতে পারে। পোশাকের সঙ্গে মিল রেখে চুল বাঁধতে পারেন। সালোয়ার-কামিজের সঙ্গে করতে পারেন পনিটেইল। শাড়ির সঙ্গে খোঁপা করা যায়। আর তাতে শীতের কোনো রঙিন ফুল গুঁজে দিতে ভুলবেন না।

সাজ পরিপূর্ণ। এবার মেতে উঠুন শীত উৎসবে।  


মরিয়ম সেঁজুতি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, মডেল : অ্যানি, ছবি : অপূর্ব খন্দকার
০ Likes ৪ Comments ০ Share ৫৭৩ Views

Comments (4)

  • - মেজদা

    ধন্যবাদ নীলদা, আমার হারানো ছেলে খুঁজে দেওয়ার জন্য।

     

    • - মেজদা

      আমার প্রিয় বিষয়  "সংগীত" নাই, ২৪ ঘন্টার মধ্যে সংগীত বিভাগ সংযোজন না করলে মহাদেশ ব্যাপী ৭ দিনে হরতাল দেব।

       

    • Load more relies...
    - নীল সাধু

    শুভেচ্ছা সুপ্রিয় মেজদা।

     

    আসছি পোষ্টে। তার আগে অফিস থেইকা বের হইয়া লই

    ভালো থাকবেন।

     

    - ফেরদৌসা রুহি

    আগেও পড়েছিলাম, এখন আবার পড়লাম । সুন্দর

    Load more comments...