Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

প্রবাসী একজন

৯ বছর আগে

রেসিপিঃ টোনাফিস এন্ড এগ (প্রবাসী ভাইবোনদের জন্য)


প্রবাসে একা থাকেন। নিজের রান্না নিজে করেন তাদের জন্যই আমার আজকেই এই রেসিপি। তবে মুল রেসিপিটা নেয়া হয়েছে ফক্স ট্যাভেলারের একটা রান্না অনুষ্ঠান থেকে। উক্ত অনুষ্ঠানে আরো একটা ভিন্ন সসের কথা বলা হয়েছিল যা সম্ভবত আমাদের দেশে আমি দেখি নাই। আমি উক্ত সসের বদলে টবাস্কো চিলি সস ব্যবহার করেছি।  খেতে বেশ আরাম পেয়েছিলাম। এদিকে বাসায় আর কেহ না থাকাতে কাউকে কেমন হয়েছে তাও দেখাতে পারি নাই। একদিনের প্রবাসী বলা যেতে পারে! হা হা হা।।

চলুন কথা বাড়িয়ে আর কি হবে। নদীর জল কালি হলেও লেখা শেষ হবে না। গল্প তো গল্পই! যদি আপনারা দুইজন প্রবাসী থাকেন তবে এই রেসিপিতে শুধু দুটি ডিম দিলেই চলবে। মনে করুন ঘরে ব্রেড কিংবা রুটি আছে। এই রেসিপি রুটি (যে কোন প্রকারের) বা ব্রেড দিয়ে খেতে পারেন। আশা করি ভাল লাগবেই।


উপকরনঃ এক কোটা টোনা ফিস, একটা ডিম, তিনটে পেঁয়াজ, কয়েকটা কাঁচা মরিচ, সামান্য বিলাতি বা দেশী ধনিয়া পাতা, কয়েক ফোটা লেবু রস, লবন, তেল এবং টবাস্কো সস।


কড়াইতে তেল গরম করে পেঁয়াজ এবং সামান্য লবন দিয়ে ভেজে নিন। পেঁয়াজ হলুদ হয়ে এলে তাতে টবাস্কো সস দিন (পরিমান বুঝে, ঝাল কম খেতে চাইলে কম দেবেন)


এবার তোনাফিসের কোটা খুলে ঢেলে দিন এবং নাড়াতে থাকুন। কয়েকটা মরিচ দিয়ে দিতে পারেন।


ভাল করে ভাজি হয়ে ঘ্রান বের হয়ে পড়লে কয়েক ফোটা লেবুর রস দিন।


এবার ডিম ভেঙ্গে দিন। চুলা বন্ধ করে দিন, আর নাড়ানোর দরকার নেই।


বিলাতি ধনিয়া পাতা বা দেশী ধনিয়া পাতা ছিটিয়ে দিন।


পরিবেশনের জন্য প্রস্তুত।


মজা না হয়ে পারে না।


কিছু পরেই। রান্না করতে যত সময় লাগে খেতে তেমন সময় লাগে না!

প্রবাসী রেসিপি প্রিয় পাঠক/পাঠিকা ভাই বোনদের প্রাণঢালা শুভেচ্ছা। আপনাদের কষ্ট আমরা বুঝি না তা নয়। কিন্তু রান্না শিখে যদি প্রবাসে যেতেন তবে কি আর এত কষ্ট পেতেন!

০ Likes ০ Comments ০ Share ৬৩৩ Views