Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

শফিক সোহাগ

৮ বছর আগে

মিনি বাংলাদেশে কিছু সময়

শুক্রবার বন্ধের দিন হওয়ায় ছোট ভাইয়েরা বায়না ধরলো বিকাল বেলায় বেড়াতে নিয়ে যেতে হবে । কাছের মধ্যেই সুন্দর স্থান হিসেবে মিনি বাংলাদেশে যাওয়ার সিদ্ধান্ত নিলাম ।  বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহাসিক স্থাপনাগুলোর মিনি ভার্সন নিয়ে গড়ে তোলা হয়েছে মিনি বাংলাদেশ । জাতীয় সংসদ ভবন, স্মৃতি সৌধ, সুপ্রিমকোর্ট, লালবাগকেল্লা, আহসান মঞ্জিলসহ বহু ঐতিহাসিক স্থাপনা এখানে রয়েছে । একই স্থানে সারা বাংলাদেশের বিভিন্ন ঐতিহাসিক স্থাপনার স্বপ্নপুরী এই মিনি বাংলাদেশ ।

 



চট্টগ্রামের বহদ্দারহাট টার্মিনালের নিকটে কালুরঘাট বেতার কেন্দ্র সংলগ্ন মিনি বাংলাদেশ সর্বপ্রথম ‘শহীদ জিয়া স্মৃতি কমপ্লেক্স’নামকরণ করা হয় । পরে নাম পরিবর্তন করে রাখা হয় “স্বাধীনতা কমপ্লেক্স” । এর পরিচালনার দায়িত্ব পায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন । কিন্তু অবহেলা আর অযত্নে এর সৌন্দর্য প্রায় বিলীন হওয়ার পথে যাচ্ছিল । ফলে ঘরের কাছে হওয়া সত্তেও সেখানে যাওয়া বন্ধই করে দিয়েছিলাম । সম্প্রতি নতুন ব্যবস্থাপনায় পুনরায় সজ্জিত হওয়ায় আবার এলাম । সাথে ছিল ছোট ভাই আরমান, রায়হান, সজীব, আরিফ ও নায়িম ।    

 







মূল ফটক দিয়ে প্রবেশ করতেই চোখে পরবে লেকসহ জাতীয় সংসদ ভবন । বাঁ পাশে তাকালে চোখে পরবে সুউচ্চ রিভলভিং রেস্টুরেন্ট বা ঘূর্ণায়মান রেস্তোরা । ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ স্মরণে ৭১ মিটার উঁচু দেশের প্রথম ঘূর্ণায়মান রেস্তোরা এটি । আর ডান পাশে তাকালে দেখা যাবে সগৌরবে দাঁড়িয়ে আছে জাতীয় স্মৃতিসৌধ । এভাবেই বিশাল এলাকা জুড়ে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহাসিক স্থাপনাগুলোর মিনি এচারগুলো দেখা যাবে । এদের মধ্যে আরও রয়েছে ঐতিহাসিক কার্জন হল, আহসান মঞ্জিল, কান্তজির মন্দির, লালবাগ কেল্লা, বাংলাদেশ সুপ্রিম কোর্ট, বড় কুঠি, ছোট কুঠি,শহিদ মিনার, দরবার হল ও সোনা মসজিদ । প্রত্যেকটি স্থাপনা এতোই নিখুঁতভাবে তৈরি করা হয়েছে; মনে হবে যেন মূল স্থাপনাগুলোই এক স্থানে জড় করা হয়েছে । এছাড়া এখানে রয়েছে বাঁশের তৈরি কুঁড়ে ঘর, মাটির ঘরের আদলে ছোট কুঠির ও দ্বিতল কুঠির ।

 











কৃত্রিম  লেকের মাঝে নৌকা ভ্রমণ, নাইন ডি মুভি প্রদর্শন, রেলগাড়িসহ বিভিন্ন রাইডসের ব্যবস্থাও রয়েছে । সব মিলে বিনোদনের জন্য বা মনকে ভালো করার জন্য চমৎকার একটি স্থান এই মিনি বাংলাদেশ ।  

 

Email : shafiq_shohag@yahoo.com

১ Likes ০ Comments ০ Share ৯৩২ Views