Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

শেফালী সোহেল

১০ বছর আগে

মহৎ ভালোবাসা

মহৎ ভালোবাসা

অনুবাদ: শেফালী সোহেল

 

 

আমি শুনেছি “মাতাপিতার সবচেয়ে বড় উপহার তাদের সন্তানদের দিতে পারে একে অপরের ভালোবাসা”।

 

৪০ বছর যাবৎ এ কথার সত্যতা আমি দেখেছি। পেছনে যতদূর মনে পড়ে আমার মা-বাবা দুজনে সর্বদা একজোট ছিল। মহান জুটি। তারা পার্টনার্শিপের চেয়েও বেশিকিছু । তাদেরকে অভিন্ন একজন মনে হয়।

 

এটা নিশ্চিত যে তাদের মাঝে মতানৈক্য হতো কিন্তু সেটা আমাদের মনে নূন্যতম সন্দেহের জন্ম দেয়নি। সবকিছু সমঝোতায় শেষ হয়। খুবই দারিদ্রতার মধ্য দিয়ে আমার মা-বাবা সংসার জীবন শুরু। তারা বছরের পর বছর কঠোর পরিশ্রম করে ব্যবসায় সফলতা অর্জন করে। তাদের সফলতা-ব্যর্থতা উভয়ই ছিল। কিন্তু তারা একত্রে কাজ করেন। তুমি কখনোই তাদের দূর্বলতাগুলো দেখবে না শুধুই ভালোলাগা ভালোবাসাগুলো দেখবে।

 

বাবা পাবলিক পার্সন। বাইরে বাইরে থাকে। তাকে দেখলে লোকেরা তার প্রেমে পড়ে যায়। সবাই বাবাকে চিনে জানে। এরপর যখন তারা মা-র সাথে দেখা করে, তারা মাকে ঈর্শা করে। মা কখনোই লাজুক না। সবার সাথেই স্বাচ্ছন্দে মিলেমিশে চলে। মূলত তিনি বাবার পছন্দানুযায়ী বই পড়ে যেগুলো তাদের ব্যবাসার কাজে লাগে।

 

প্রেম ও বিয়ের সবচেয়ে বড় যে শিক্ষা সেটি মা-বাবা আমাদেরকে শিখিয়েছে। তারা আমাদের বলেন- শোন ছেলেমেয়েরা কিভাবে তোমাদের স্পাউস “সম্পর্কে” কথা বলতে হয়। স্বামী-স্ত্রীরা একে অপরের সাথে কথা বললে তাদের স্পাউসদের ব্যাপারে হৃদয়হীনতার জন্ম নেয়? লোকে যা মনে করে এটি সেটিই। এটি শুধুমাত্রই “ধাপ্পা দেওয়া”আবার নাও হতে পারে। তবে ভাষার ব্যবহারটা আসল । পক্ষে বিপক্ষে যাই হোক ভাষা আমাদেরকে গুরু শিক্ষা দেয়। এরকম কিছু কখনোই তুমি আমার মা-বাবার মাঝে পাবে না। বাবা সবসময় মাকে সর্বশ্রেষ্ঠ উজ্জ্বল শিখা বলে এবং মনে করে। মুলত মা তার জন্য তাই।

 

এ শিক্ষা আমার উপর দারুণ প্রভাব ফেলে। আমার এখনো মনে পড়ে আমার ১২ বছর বয়সে আমরা আমাদের বাসায় কার্পেট আনি।

 

বাঁধাধরা কঠিন জীবন যাপনে অভ্যস্ত ক্রু বস সম্ভবত ওল্ড হানিমুনার টিভি শো হতে ‘Ralfh Kramden’s Raccoon Lodge’ এর মালিক হন। মধ্যাহ্ন ভোজে আমার লোকেরা ক্রুর জন্য পিজা আনত। বাবা চাকুরির জন্য বসের সাথে কথা বলতে গেলে আমি কোনায় বসে তা শুনি।

 

বস বলল, “এটি খুবই মূল্যবান একটি জব। মহিলারা তোমার প্রচুর টাকা নেয়, তাই নয় কি”? বাবা জানায়, “আচ্ছা, যখন তারা (মহিলারা) আপনার সাথে থাকত, আপনিও যা যা করা সম্ভব তাদের জন্য তাই করতেন”।

 

বস যা শুনতে চেয়েছিল এটি সে জবাব নয়। সে স্ত্রীলোকের সম্পর্কে নেতিবাচক কিছু আশা করেছিল যেটা তার কাছে স্বাভাবিক। সে আবারো বলল, “কিন্তু তারা সত্যিই প্রচুর খরচ করে, তাই নয় কি”? বাবা উত্তরে বলে, “যেহেতু আমি জানতাম তারা তোমার সফলতার কারণ তাদের জন্য আনন্দের সবকিছু কর। সেগুলো প্রকৃত আনন্দ নয়”।

 

নাবিক বস আরেকবার চেষ্টা চালায়। বলে, “তারা যতটুকু পারে নিতে পারে, হু”? বাবার প্রতিউত্তর, “আমার যা কিছু হয়েছে তার সবকিছুর জন্যই সেই সর্বশ্রেষ্ঠ । তার সুখের জন্য আমি সবকিছু করব”।

 

আমি হাসলাম না। আমি জানতাম সে চেয়েছিল বাবা তাকে সমর্থন দিয়ে বলুক “হ্যা, আমার মনে হয় সেটাই ঠিক”। কিন্তু সেটা ঘটেনি-------------। মিলিয়ন বছরেও ঘটবে না।

 

সবশেষে সে এসব বাদ দিয়ে কাজে গেল। সম্ভবত হতভম্ব হয়ে দেয়ালে মাথা ঠুকছে। বাবার এই প্রত্যক্ষ দৃশ্য আমাকে অনেক কিছু শিক্ষা দেয়। সবকিছুর উর্ধ্বে স্ত্রীর ভালোবাসা এবং সম্মান।

 

মা-বাবা এখন অবসরে। তারা একত্রে তাদের জীবন-যাপন করছেন ঘুরে-ফিরে, পড়ালেখা করে এবং তাদের ছেলেমেয়ে ও নাতি-নাতনীদের দেখাশুনা করে। সম্প্রতি তারা ৪৩তম বিবাহবার্ষিকী উদযাপন করেছেন।

 

তারা এখনো সক্রিয় এবং আগের চেয়েও বেশি একে অপরকে ভালোবাসেন। বছরের আদ্যপ্রান্তে যখনই মা আমাকে স্বরণ করিয়ে দেন যে আমার এখন বিয়ে করা উচিত। আমি বলি, “মা, আমার অঢেল সময় আছে”। সে মজা করে বলে, “আমার যথেষ্ট সময় নেই”। আমার বাবা তখন আমাকে বিজ্ঞতার সাথে পর্যবেক্ষণ করেন। তিনি বলেন, “হেই তোমার যত প্রয়োজন সময় নাও। তুমি যাকে বিয়ে করবে সে যদি তোমার মায়ের অর্ধেক হয় তাহলে তুমিই স্বার্থক, তুমি একটি মহৎ জীবন পাবে”।

 

আমি খুবই সৌভাগ্যবান।

 

ডিসেম্বর ২৫, ২০১৩ রাত ৭.২৫

০ Likes ৪ Comments ০ Share ৪৪৬ Views

Comments (4)

  • - ইকবাল মাহমুদ ইকু

    ভালো লাগলো আপনার এই লিখাটি । ভালো থাকবেন 

    • - নিভৃত নিষোম

      ধন্যবাদ ভাই, সাথে থাকুন। emoticons

    - জাকিয়া জেসমিন যূথী

    প্রায় একই শিরোনামে কি দুইটা লেখা একটু পরে পরে পোস্ট করার কোন যৌক্তিকতা আছে? আর এই ব্লগের কিছুটা পুরানা সদস্য হিসেবে এইটুক জানি-একজন লেখকের একটি পোস্ট প্রথম পাতা থেকে সরে না যাওয়া পর্যন্ত ২য় পোস্ট দেয়া যাবেনা। সকল ব্লগারকে সুবিধা প্রদানের জন্যই এই নিয়ম। আপনি প্রয়োজনে আপনার আগের লেখাটিকে এডিট করতে পারেন।  

    ধন্যবাদ। 

    - মেঘলা মেয়ে

    হায়রে মৃত্যু 

    • - নিভৃত নিষোম

      emoticons