Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আবু সাঈদ চৌধুরী

১০ বছর আগে

মহামান্য রাষ্ট্রপতি, এখন কিন্তু আপনার কিছু করা দরকার ।

আজ দেশ মহা সংকটময় অবস্থায় পতিত হয়ে গেছে ।খবরের কাগজ, গনমাধ্যমের সংবাদ কোথাও সহিংশতা ছাড়া কোন সংবাদ নেই ।অবরোধ আর হরতালে আটকা পড়ে গেছে দেশ ।ককটেলবাজিতে পুড়ে মানুষ মরে যাচ্ছে ।রেল লাইন উপরে ফেলে মানুষকে মারা হচ্ছে ।রাজনৈতিক অস্থিরতা দিনদিনই মানুষের মধ্যে স্থায়ী দ্বন্দ সৃষ্টি করে দিচ্ছে ।হানাহানি বাড়ছে ।এভাবেও মরছে ।ছাত্রদের মধ্যেও ছড়িয়ে পড়ছে অস্থিরতা ।এই অস্থিরতার বলি হচ্ছে সাধারন শিক্ষার্থী ।অকালে প্রান হারাচ্ছে সম্ভাবনাময় মেধা ।স্বজনের আহাজারিতে চারিদিক আজ ভারাক্রান্ত ।

    আমাদের দেশ দুর্যোগ প্রবন একটি দেশ ।তাই দুর্যোগে এদেশের মানুষ ভয় পায় না ।১৯৭০ সালের ঘূর্ণিঝড়ে লক্ষাধিক মানুষের মৃত্যু, ৮৮ এর বন্যা, সিডর, আইলা এবং রানা প্লাজা ধ্বসের মত ঘটনাকে মানুষ সামষ্টিক শক্তি দিয়ে, বুদ্ধি দিয়ে জয় করেছে ।আমরা দেখেছি এদেশের বীর সন্তানদের আত্নত্যাগ ।যেদেশের সবই গর্বভরে উচ্চারন করার মত সেই দেশটি আজ উত্তাল ।কেউ বোঝেনা এ থেকে মুক্তি পাওয়ার উপায় কি ।সরকার বিরোধীদল উভয়ই তাদের চিন্তায় নিবিষ্ট ।সাধারন মানুষের কি হচ্ছে তা দেখার আজ কেউ নেই ।অসহায় করুন আকুতি ভরা দৃষ্টি নিয়ে আমরা যাদের সিদ্ধান্তের অপেক্ষা করি তারা রাত শেষে যে সিদ্ধান্তগুলো দেয় তাতে রাতের অন্ধকার না বাড়লেও জীবনের সঙ্কা বেড়েই যেতে থাকে ।হাজারো মানুষ কাজ থাকা সত্বেও কাজের অভাবে না খেয়ে মরার উপক্রম ।অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী আমার দেশটিতে আজ দুভিক্ষের কাছকাছি অবস্থা ।কতদিন আর মজুদ করা খাদ্যে মানুষের চলা সম্ভব ।আমরা বিবেচনাই শুরু করি একজন শিল্পপতির অবস্থা দিয়ে সেখানে একজন চা বিক্রেতার কথা কে ভাববে !

    আজ এই করুণ মুহূর্তে কি করনীয় তা কি জনগন ভাববে নাকি যারা জনগনের ভোট নিয়ে সরকার গঠন করেছে তারা ভাববে ? হ্যা সরকারকেই ভাবতে হবে ।আমাদের সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রির ক্ষমতা বেশী থাকলেও দেশের দুর্দিনে মহামান্য রাষ্ট্রপতির কাজ থেকেই যায় ।রাষ্ট্রপতি মানেই একটি দেশের সব্বোর্চ ক্ষমতা তার উপর ন্যাস্ত ।যদি তাই হয়ে থাকে তবে এই সময়ে মহামান্য রাষ্ট্রপতির চুপ থাকা চলেনা ।আমরা সাধারন মানুষ আপনার প্রতি বিনীত নিবেদন করছি আপনি এ দেশকে শান্ত করার জন্য, দেশের মানুষের অনিশ্চিত মৃত্যু যাত্রা থেকে মুক্তি দেওয়ার জন্য, একজন গরীব কৃষক, চা বিক্রেতা, দিন মজুরের জীবিকাকে গতিশীল করার জন্য, অসুস্থ রোগীকে নির্বিঘ্নে হাসপাতালে নেওয়ার নিশ্চয়তার জন্য, মায়ের কাছে সন্তানের নিরাপদভাবে ফেরার জন্য কোন ব্যবস্থা নিন ।এভাবে চলতে থাকলে আরো অনেক মৃত্যু আমাদের দেখতে হতে পারে ।হয়ত একটি দেশের ষোল কটি মানুষ থেকে একজন মানুষ মারা গেলে সাগর থেকে এক ফোটা পানি তুলে নেওয়ার মতই হয় কিন্তু একটি পরিবারের একটি মানুষ মারা যাওয়া মানে ঐ পরিবারের একটি সাগরই শুকিয়ে যাওয়া !

    মহামান্য রাষ্ট্রপতি এখন আর সময় ক্ষেপন করার কোন সময় নেই ।যত তাড়াতাড়ি সম্ভব একটি গতিশীল পদক্ষেপ নিন ।যাতে উভয়দল সম্মত হয়ে নির্বাচণে যায় ।কোন একদল নির্বাচনে না গেলে এ সহিংশতা কমানো কঠিনই হয়ে যাবে ।আমরা আপনার দিকে তাকিয়ে আছি ।এই করুন আকুতিভরা তাকানোকে মুল্যদিয়ে যত তাড়াতাড়ি সম্ভব একটি ব্যবস্থা নিন ।মহামান্য রাষ্ট্রপতি, মনে রাখবেন আপনি এদেশের গার্জিয়ান সুতরাং আপনার দায়িত্বও একজন পিতার মতই যে পিতা নিজের জীবন বাজি রেখে সন্তানকে বাঁচাতে চায় ।

 

                          বিনীত

                      সকল জনসাধারনের পক্ষে

                      একজন সাধারন মানুষ ।

 

০ Likes ৭ Comments ০ Share ৩৪১ Views

Comments (7)

  • - লুৎফুর রহমান পাশা

    আপনার প্রতিট কবিতাই সুন্দর।

    একসাথে এত গুলো না দিয়ে একটা একটা করে দিলে মনে হয় ভালো হতো।

    • - মোঃ মুজিব উল্লাহ

      ভাইয়া, আলাদা আলাদা করে দিতে পারতাম। কিন্তু ব্লগে এখন নিয়মিত আসার মত সময় পাই না। তাই একসাথে গুচ্ছ কবিতা পোষ্ট দেওয়া।

    - নীল সাধু

    এক সাথে বেশ কটি লেখা পড়ে ভালো  লাগছে। আপনি বেশ লিখেন কিন্তু খুব কম লিখেন। লেখার পেছনে সময় দেন অনেক। আমার ধারনা নিজে সন্তুষ্ট না হলে তা ব্লগ বা ফেসবুক কোথাও প্রকাশ করেন না - এটা অবশ্য আমার ব্যক্তিগত মতামত। আমাদের সবার তাই করা উচিত কিন্তু আমরা অনেকেই তা করিনা। আপনবার এই বিষয়টি আমি উপভোগ করি।

    ভালো লাগা রইলো পোষ্টে

    সুন্দর থাকুন

    • - মোঃ মুজিব উল্লাহ

      নীলদা, কম লিখি তা ঠিক কিন্তু সময় নিয়ে ও অতশত ভেবে লিখি না। আর একাডেমিক ক্যারিয়ারের এ সময়ে লেখার চেয়ে ইংরেজি সাহিত্য পড়ার উপর জোর দিচ্ছি।

    - মাসুম বাদল

    লেখাগুলো ভালো লেগেছে...

    শুভকামনা!

    • - মোঃ মুজিব উল্লাহ

      অনেক ধন্যবাদ, ভাইয়া।

    Load more comments...