Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

দিলারা জামান

৯ বছর আগে

ভিন্ন রকম টাই, অন্য রকম কাফলিং

অফিস বা পার্টি যেকোনো স্থানেই শার্ট পরতে পছন্দ করেন অনেকে। আনুষ্ঠানিক পোশাকে শার্টের সঙ্গে গলাবন্ধনী (টাই) থাকবে না, তাই কি হয়! টাই আপনার ফ্যাশনে যোগ করতে পারে নতুন মাত্রা। এই যেমন টিউন ফিট শার্টের সঙ্গে জম্পেশ একখান টাই, তার সঙ্গে ফ্যাশনেবল কাফলিং। ব্যস, দুয়ে মিলে একদম ঝকঝকে।
ফ্যাশন ডিজাইনার শাহরুখ আমিন জানালেন, ছেলেদের ফ্যাশনে টাই আর কাফলিং অন্যতম দুই অনুষঙ্গ। সামনে যেহেতু শীত আসছে, তাই কোটের সঙ্গে মিলিয়ে নিয়েও অনেকে টাই আর কাফলিং বাছতে পারেন। অনেক দিন ধরে চলা চওড়া টাইয়ের স্থানে এখন এসেছে চিকন টাই। এটাই চলবে আগামী বছর পর্যন্ত। সেই সঙ্গে চকচকে পাথরের কাফলিংয়ের বদলে আজকাল নানা ধরনের মেটালে তৈরি কাফলিং চলছে।
ফরমাল বা ক্যাজুয়াল—যেকোনো স্টাইলের শার্টের সঙ্গেই টাই পরা যায়। তবে কোন রঙের শার্ট পরছেন, তার ওপর ভিত্তি করে টাই বেছে নিতে পারেন। কাফলিংটা শার্টের কাট দেখে বেছে নেওয়া উচিত। ফ্যাশন হাউস আর্টিস্টির প্রধান ডিজাইনার শাহিন পারভেজ মনে করেন, শার্ট বুঝে কাফলিং বেছে নিলে সেটা ঠিকমতো মানাবে। আজকাল সিল্ক কাপড়ের টাই বেশ চলছে। স্টাইলের দিকে তাকালে চিকন টাই বেছে নিচ্ছেন অনেকে। টাই পরার আগে কোন পোশাকে কেমন টাই পরবেন, সেটা দেখে নেওয়া উচিত। একই টাই সব শার্টের সঙ্গে না মানাতেই পারে। তাই আলাদাভাবে একাধিক টাই কিনে নিতে পারেন। টাই-কাফলিংয়ের চলতি ট্রেন্ড
ফ্যাশন ডিজাইনার শাহরুখ আমিনের মতে, এখন যে টাইয়ের ট্রেন্ড চলছে, এটা সত্তর-আশির দশকে ছিল। টাই সর্বোচ্চ দেড় থেকে দুই ইঞ্চি চওড়া হবে। একরঙা শার্টের সঙ্গে ডটেড বা চেক টাই বেশি মানাবে। তবে প্রিন্টের শার্ট হলে এক রঙের টাই পরা উচিত। আজকাল শার্টের হাতা এবং কলারে আলাদা রঙের ব্যবহার চোখে পড়ে। এসব শার্টের সঙ্গে একটা রং মিলিয়ে নিয়ে টাই পরা যেতে পারে। অনেক সময় টাইয়ে দুই রঙের ব্যবহার চোখে পড়ে।
কাফলিংয়ে উজ্জ্বল পাথরের বদলে নতুন কিছু পরতে পারেন। রুপালি, অনুজ্জ্বল সোনালিসহ একটু কম চকচকে ভাব আছে, এমন রঙের কাফলিং চলছে এখন। শার্টের কাট কাফলিংয়ের সঙ্গে সম্পর্কিত; তাই সেটা দেখেই কিনুন। বাইন্ড, ট্রায়াঙ্গল, চারকোনা, ওভাল, কয়েনশেপের কাফলিং কিনে নিতে পারেন।
পরার আগে জেনে নিন
l শার্ট যদি রাতে পরেন, তাহলে কাফলিং একটু ঝলমলে পরুন
l দিনে পরলে একটু হালকা রঙের কাফলিং, সঙ্গে চিকন কোনো টাই পরুন। l স্যুট বা শার্টের সঙ্গে মিলিয়ে টাই বা কাফলিং বেছে নিন l শার্টে কলার ঢিলা হলে টাই ভালো লাগবে না। তাই শার্ট পরার আগে কলারটা দেখে নিন l অনেকে টি-শার্টের সঙ্গে টাই পরেন। এটার বদলে টাই শুধু শার্টের সঙ্গেই পরলে ভালো লাগে l শার্টের কলার আর হাতায় আলাদা রঙের বর্ডার থাকলে টাই বা কাফলিং দুটোই বেশি মানায়। দরদাম বিভিন্ন ধরনের দামে টাই পাওয়া যাবে। তবে ৩০০ থেকে দুই হাজার টাকায় অনেক ভালো টাই পাওয়া যায়। এ ছাড়া সাধারণ টাই কিনতে পারেন ১৫০ থেকে ৩০০ টাকার মধ্যে। কাফলিং পাবেন ১০০ থেকে ৫০০ টাকায়। যেখানে পাবেন রাজধানীর নুরজাহান মার্কেট, নিউমার্কেট, রাপা প্লাজা, মিরপুরের প্রিন্স প্লাজা, পিংক সিটি, মতিঝিল, বসুন্ধরা সিটি, বায়তুল মোকারম মসজিদের মার্কেট, এলিফ্যান্ট রোড, বিগ বসসহ বিভিন্ন স্থানে।
এছাড়া নক্ষত্র শপিংয়েও কিছু ভাল টাই দেখলাম। আমার লেখার ড্রাফটে এই অংশটূকু ছিল না। কিন্তু দেখে লিখলাম। টাই গুলো ভাল তবে দামগুলো একটু বেশি মনে হচ্ছে। 
০ Likes ৩ Comments ০ Share ৭০৭ Views