Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

কবীর আলমগীর

৮ বছর আগে

ভালো সাব এডিটর হতে চাইলে (কিস্তি ৫)

সংবাদপত্র অফিসে একজন সাব এডিটরের ভূমিকা বেশ গুরুত্বপূর্ণ। একজন সাব এডিটরের কাজ হলো সংবাদ সংগ্রহ করা এবং তা সম্পাদনা ও প্রকাশের ব্যবস্থা করা। তিনি বিভিন্ন সংস্থা, প্রতিনিধি, প্রতিবেদক ও বিভিন্ন উৎস থেকে প্রাথমিকভাবে সংবাদ সংগ্রহ করেন এবং সেগুলো বাছাই করেন। তবে তিনি সব সংবাদ প্রকাশ করতে পারবেন না। এ কারণে তাকে গুরুত্বপূর্ণ এবং মজাদার সংবাদ সংগ্রহ ও বাছাই করতে হবে। বাছাই করার পর তিনি সেগুলো ভালোভাবে সম্পাদনা করবেন। এই প্রক্রিয়ায় নিয়োজিত ব্যক্তিকেই সাব এডিটর বলা হয় এবং তিনি যে কাজ করেন তাকে বলা হয় সাব এডিটিং বা সাবিং। ভালো সাব এডিটর হতে বেশকিছু বিষয় মেনে চলা দরকার। বিস্তারিত লিখেছেন : কবীর আলমগীর

গুছিয়ে লেখার ক্ষমতা : সহজ বাক্যে সহজ কথা বলার চর্চা থাকতে হবে। রিপোর্টার অনেক সময় ধান ভানতে শীবের গীত গাইতে পারেন । আপনাকে যথাসাধ্য ধান ভানার কাজই করতে হবে। মানে অপ্রাসঙ্গিক যে লাইন বা তথ্য আছে তা নিউজ থেকে ছাঁটাই করতে হবে। একটা পরিণত গাছের ডালপালা ছাঁটলে গাছের যেমন ক্ষতি হয় না তেমনি একটি নিউজের বাড়তি অংশ ফেলে দিলে নিউজের কোনো ক্ষতি হবে না। তবে সৌন্দর্য যাকে বজায় থাকে সে ব্যাপারে খেয়াল রাখতে হবে।

নিউজের গতিপথ ঠিক করুন : নিউজ একটা তীরের মতো। শিকারের দিকে যাওয়া যেমন তীরের কাজ তেমনি নিউজের একটা গতিপথ থাকে। অনেক সময় নিউজের গতিপথ পরিবর্তন হয়ে যায়, একজন সাব এডিটর হিসেবে নিউজের গতিপথ ধরে রাখা একান্ত বক্তব্য। নিউজের শিরোনাম যে অ্যাঙ্গেলে, নিউজটির পরিণতি বা সমাপ্তি ওই অ্যাঙ্গেলে হওয়া উচিত। নিউজ যেহেতু অনেকগুলো প্যারা বা কাহিনির সমষ্টি। তাই কোনো প্যারা বা কোনো কাহিনি তুলনামূলক বেশি ভারি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

ধরুন : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০০ বছর পূর্তি নিয়ে আপনি নিউজ এডিট করছেন। আপনার নিউজের অংশজুড়ে থাকা দরকার পূর্তি অনুষ্ঠান ঘিরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রস্তুতি, নিরাপত্তা ব্যবস্থা, ছাত্রছাত্রীদের অনভূতি, শিক্ষকদের অনুভূতি, অনুষ্ঠানসূচি প্রভৃতি। ধরুন ৫০০ শব্দের নিউজ করবেন। এর মধ্যে এক প্যারা থাকতে পারে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস। কিন্তু আপনি যদি নিউজ এডিট করার সময় অনুষ্ঠানের প্রস্তুতির অংশ ভারি না করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস দিয়ে নিউজ ভরপুর রাখেন তাহলে তার গতিপথ পরিবর্তন হয়ে গেল। তাই এ ব্যাপারে সচেতন থাকতে হবে। যে বিষয়টিকে ফোকাস করা হচ্ছে, নিউজের বিষয়ে সে সম্পর্কিত বর্ণনা যেন বেশি থাকে।

পক্ষপাতিত্ব নয় : একজন সাব এডিটরকে হতে হবে পক্ষপাতমুক্ত। নিউজ সম্পাদনা করার সময় খেয়াল রাখতে হবে সবপক্ষের তথ্য এবং বক্তব্য যেন থাকে। এর মাধ্যমে সাব এডিটর নিউজের লক্ষ্য পূরণ করবেন কিন্তু তাকে ভারসাম্য নীতি বজায় রাখতে হবে।

উদাহরণ দিচ্ছি : কুমিল্লায় দুই শিশু খুন হয়েছে। শিশুদের বাবা অভিযোগ করছেন স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এই হত্যাকা-ে জড়িত। রিপোর্টার কেবল বাবার অভিযোগ শুনেই নিউজ করে দিলেন। যে কেউ যে কারো বিরুদ্ধে যে কোনো অভিযোগ দিতে পারে। একজন রিপোর্টারের উচিত ওই ওয়ার্ড কাউন্সিলরের সঙ্গে কথা বলা। যদি ওয়ার্ড কাউন্সিলরকে পাওয়া না যায় তাহলে তার পরিবারের কোনো এক গুরুত্বপূর্ণ সদস্যের সঙ্গে কথা বলতে হবে। সাব এডিটরের উচিত সংশ্লিষ্ট নিউজে সকলের বক্তব্য আছে কি না তা নিশ্চিত হওয়া। যদি তা না হয় তবে সংশ্লিষ্ট রিপোর্টারের সঙ্গে কথা বলতে হবে।

তথ্য নিশ্চিত করা : আগেই বলা হয়েছে রিপোর্টারকে তথ্যের বেলায় চোখবুজে বিশ্বাস করবেন না। কোনো তথ্য রিপোর্টার দিলে তা যাচাই-বাছাই করে ছাড়া একজন সাব এডিটরের কাজ। ধরুন সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত হয়েছেন। স্থানীয় এক ইউপি সদস্য রিপোর্টারকে এ তথ্য জানিয়েছেন। অনেক সময় ইউপি সদস্য বিভ্রান্তমূলক তথ্য দিতে পারেন কিংবা তিনি আংশিক জেনে গণমাধ্যমে তথ্য বলতে পারেন। সেক্ষেত্রে একজন সাব এডিটর হিসেবে আপনার উচিত হবে প্রশাসনের ঊর্ধ্বতন কোনো কর্মকর্তা যেমন ইউএনও, এসপি, ডিসি প্রমুখের সঙ্গে কথা বলা। হয়ত রিপোর্টার কল দিয়ে তাদের নাও পেতে পারে। যদি এমনটি হয় আপনি বরং ডেস্ক থেকে কল দিন। নিজের পরিচয় দিন, পত্রিকার নাম বলুন। আশা করি সাড়া মিলবে, সঠিক তথ্য পাবেন। আপনি ইউপি সদস্যের ওপর নির্ভর করবেন, না প্রশাসনের দায়িত্বশীল কোনো কর্মকর্তার তথ্যের ওপর নির্ভর করবেন তা একজন সাব এডিটরকে সিদ্ধান্ত নিতে হবে।

নিউজের গুরুত্ব বুঝুন : একজন সাব এডিটরকে নিউজের যথাযথ গুরুত্ব বুঝতে হবে। কোন নিউজ গুরুত্বপূর্ণ কিংবা কোন নিউজ অগ্রাধিকার পাবে সেটি বুঝতে হবে। মেইল থেকে নিউজগুলো সাধারণত সার্ভারে বা ফোল্ডারে রাখা হয়। এখানে অনেকগুলো নিউজ থাকে। এর মধ্যে আপনাকে গুরুত্ব অনুসারে নিউজ বাছাই করতে হবে।

মুন্সীগঞ্জে নৌকাডুবিতে ৭ জনের মৃত্যু, কুমিল্লায় আইনশৃঙ্খলা কমিটির বৈঠক, সিরাজগঞ্জে শীতবস্ত্র বিতরণ, টাঙ্গাইলে পানিতে ডুবে এক শিশুর মৃত্যু, কিংবা ঢাকায় ছিনতাইকারীর গুলিতে যুবক আহত। এরকম নিউজের মধ্যে আপনি কোন নিউজটি সবার আগে নিবেন? মুন্সীগঞ্জের নৌকাডুবিতে ৭ জনের মৃত্যু নিউজটি কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ, এরপর ঢাকায় ছিনতাইকারীদের গুলিতে যুবক আহত, এরপর টাঙ্গাইলে পানিতে ডুবে শিশুর মৃত্যু।

আপনি যদি নিউজের গুরুত্ব না বুঝে কুমিল্লায় আইনশৃঙ্খলা কমিটির বৈঠক বিষয়ক নিউজ এডিট করেন তাহলে ভুল হবে। যদি নিউজের গুরুত্ব যথাসময়ে বুঝতে না পারেন তাহলে সিনিয়রের পরামর্শ নিন। অনেক সময় নিউজের গুরুত্ব বুঝতে না পারায় গুরুত্বপূর্ণ নিউজ চাপা পড়ে যায়। বিষয়টির ব্যাপারে সচেতন থাকতে হবে।

খবরের ফাঁদে পা দেবেন না : একজন সাব এডিটরকে অবশ্যই নিউজ বাছাইয়ের প্রয়োজনে বিচক্ষণতার পরিচয় দিতে হবে। অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে, সাম্প্রদায়িক হানাহানি তৈরি করে কিংবা আইনশৃঙ্খলার অবনতি ঘটায় এরকম খবরের ফাঁদে কখনো একজন সাব এডিটরের পা দেওয়া চলবে না।

ধরুন : বাংলাদেশে আইন করে গরু জবাই নিষিদ্ধ চায় হিন্দু পরিষদ। এর পাল্টা জবাবে ওলামা লীগ বলেছে, গরু জবাই নিষিদ্ধ নয়, হিন্দুদের বাংলাদেশ থেকে নিষিদ্ধ করতে হবে। ধর্মভিত্তিক দুই গোষ্ঠীর কথা গণমাধ্যমই প্রচার করেছে। গরু জবাই ইস্যুতে হিন্দু পরিষদ এবং ওলামা লীগ মুখোমুখি। হয়ত কোথাও কোথাও সংঘাতের আশঙ্কাও আস্তে আেেস্ত দানা বাঁধতে পারে। ধর্মীয় বিদ্বেষ ছড়ায় এ রকম নিউজ ছাপাবেন না।

তবে কোনো কোনো গণমাধ্যম এ সব খবর বেশ গুরুত্ব দিয়ে প্রচার করে থাকে। মনে রাখবেন, এ সব গণমাধ্যমের নিশ্চয় কোনো খারাপ উদ্দেশ্য আছে। সব গণমাধ্যম ছাপিয়েছে বলে আপনাকে এ রকম নিউজ ছাপাতে হবে তার কোনো মানে নেই।

সংবাদের প্রতি আগ্রহ থাকা চাই : একজন সাব এডিটর হিসেবে সকল ধরনের নিউজের প্রতি আগ্রহ থাকা বাঞ্ছনীয়। আপনি মফস্বলের সাব এডিটর বলে বিনোদনের নিউজ পড়বেন না। কিংবা বিনোদনের সাব এডিটর বলে অর্থনীতির নিউজ কিংবা আন্তর্জাতিক নিউজ পড়বেন না তা হবে না। হয়ত বিনোদনের কোনো সাব এডিটর তার কোনো কলিগকে বলে বসলেন, ‘আমি ভাই খেলাধূলার নিউজ কম বুঝি, এতে আমার আগ্রহ নেই।’ কিংবা মফস্বলের কোনো সাব এডিটর বললেন, ‘আমি তো ভাই জেলার নিউজ নিয়ে থাকি। কোথায় কী হচ্ছে তার খবর রাখি না।’ তাহলে ধরে নেওয়া যায় আপনি সংবাদের প্রতি আগ্রহী নয়। এরকম হলে আপনি একদিকে নিজের বিকাশ ঘটাবেন অন্যদিকে দুর্বল রয়ে গেলেন। একটা বিষয় মনে রাখতে হবে সাব এডিটর মানে অলরাউন্ডার হতে হবে।

কল্পনা শক্তি বাড়ান : রিপোর্টার নিউজ পাঠাবে আর একজন সাব এডিটর সেটিকে জীবন্ত করে তুলবেন। এ জন্য সাব এডিটরের অবশ্যই কল্পনা শক্তি বাড়াতে হবে। ঢাকায় বসে আমি কুমিল্লার সড়ক দুর্ঘটনার নিউজ এডিট করছেন। আপনাকে মনে মনে সেই দুর্ঘটনার বাস্তব চিত্র কল্পনা করতে হবে। তার পরিপার্শ্ব চিন্তা করতে হবে। তবেই তো একটা নিউজ জীবন্ত হয়ে উঠবে। পাঠক যখন নিউজটি পড়বে তখন মনে হবে যেন, আপনি ঘটনাস্থলে উপস্থিত থেকে কাহিনি বর্ণনা করেছেন। তবেই তো একজন সাব এডিটরের সার্থকতা।
০ Likes ০ Comments ০ Share ৪৩৪ Views