Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

Golam Rabbani Chowdhury

৮ বছর আগে

বিশাল এক দর্পিত দাবি নিয়ে .........................।


জীবনের প্রথম ভাগে একজন প্রায় প্রতিটি মানুষের জীবনে বিশাল এক দর্পিত দাবি নিয়ে আসে , মানুষ এক সময়ে সংসারে বন্দী হয়ে যত বড় জালে আটকা পড়ে থাকুক না কেন, জীবনের বৃত্ত যতই ভাঙ্গার চেষ্টা করুক না কেন বা কোন শৃঙ্খলের মধ্যে বন্দী থাকতে চাক না কেন জীবনের প্রথম ভাগে প্রায় প্রতিটি মানুষের জীবনে যিনি  আসেন তাকে অস্বীকার করা যায় না। 

দাবির বড় একটি বৈশিষ্ট হলো যে, সে একটি বড় জায়গা দখল করে থাকে, আমার মন অন্তকরণে কয়েকটা জায়গা ভাগ করে দিলাম যেমন বাবা তাঁর বিষয় সম্পত্তি সন্তানদের মধ্যে ভাগ করে দেয় তেমন করে আমার অতীত, আমার কর্ম স্থল, আমার সংসারকে আমার অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতাকে ভিন্ন ভিন্ন জায়গায় ভাগ করে দেওয়ার পরেও বেশ বড় একটি জায়গা পড়ে আছে তার জন্য যিনি জীবনে বিশাল এক দর্পিত দাবি নিয়ে আসেন তা একবারেই, অনেকে স্বীকার করেন আবার অনেকে স্ব-যত্বনে রেখে দেন মনের অনেক গভীরের সিন্দুকে। ।

অনেক কিছু স্মুতিতে থাকা, না থাকা; অনেক কিছু স্বীকার করা বা না করা এ সবই মানুষের নিজস্ব বিষয়। সেই সব দিনগুলিতে বিশাল এক দর্পিত দাবি নিয়ে আসেন যিনি যেমন ষ্পষ্ট থাকেন, স্বচ্ছ থাকেন, বরং সেখানে কোন ধূলা-বালি পড়ে না, দিনগুলির সব ঘটনা অনুভুতি যেন সকালের চকচকে রৌদ্র। সেই সব স্মৃতিগুলি কেন এত ষ্পষ্ট, স্বচ্ছ, প্রাণ-বন্ত বা প্রাণের অধিক ! আমার ধারণা এ সবের একটি বৈজ্ঞানিক ব্যাখা আছে।

সংসারে, কর্ম-স্থলে ব্যস্ত থেকে জীবনের প্রথম ভাগে বিশাল এক দর্পিত দাবি নিয়ে আসেন যিনি তাকে ভুলে থাকাটা বেশ স্বাভাবিক, কিন্তু সবার জন্য সব কিছু স্বাভাবিক হয় না, আমি নিজেও অনেক সময় স্থির হয়ে পড়ি, শ্বাস-প্রশ্বাসে বড় একটি পরিবর্তন আসে। "জীবনের সব চাওয়া পূর্ণ হয় না" বা " যা চাই তা পাই না" এই সমস্ত বিখ্যাত বাক্যগুলিকে গুড়িয়ে দিতে ইচ্ছা করে, এ ইচ্ছার অর্থ বুঝি না, এ ভাবনা যে একটি অনর্থক ভাবনা ' আমার মত করে এ বিশাল বিশ্বে কত জনের জন্ম ! কেউ কারো মত করে জন্ম গ্রহন করে না, সবাই নিজের মত করে জন্ম গ্রহন করে। এটা আমি বুঝি তার পরও বিশাল এক বিশ্ময় তাকে নিয়ে যিনি আসেন জীবনের প্রথম ভাগে এক বিশাল ও ধ্যান-মগ্ন দাবি নিয়ে, জগতে তিনি একজনই যাকে ছাড়া অন্যকে ভাবা যেন মহা অন্যায় !

মানুষ হয়ে যখন জন্মেছি তখন জগতের রীতি-নীতি না বুঝার কথা নয়, কবি কবিতা লিখে কত টাকা পায় ! শিল্পী শিল্প গড়ে কতটাকা পায় ! জগতের সব কিছু তো টাকা দিয়ে কেনা যায় না, টাকার জন্য সব কিছু হয় না তেমনি বিশাল এক দর্পিত দাবি নিয়ে আসেন তিনি লাভ-লোকসানের হিসাব-নিকাশেও আসেন না।

এই সব ভাবনা নিয়ে প্রায় লেখা হয়, সময় নষ্ট করা হয় এ সব আমার আয়ের বিপরীতে কাজ করে অনেকে তা পছন্দ করে না, আমার সংসারের মানুষের কাছে বড় বিপদজনক, বড় বড় সন্দেহের সূচনা কারক এ সব ভেবে কি কিছু লেখা থেমে থাকছে ! লেখা থেমে থাকছে না।

ভালো লাগার বিষয়গুলি সম্পূর্ণ ভিন্ন তা আজ ষ্পষ্ট, ভালোবাসার বিষয় কখনও ভালো লাগায় এসে মিলিয়ে যায় না, নানান কর্মে, নানান ব্যস্ততায়, নানান সুখকর, দুঃখের সময় স্মৃতির পথ ধরে কাছে আসা, জানান দেওয়া এ সব ভালোবাসার একটা বড় কারণ বলে মনে হয়।

যিনি বিশাল এক দর্পিত দাবি নিয়ে আসেন তিনি আলো, আলোচ্ছটা তাকে দ্বি-খন্ডিত করার কারো শক্তি নেই, যদি তার ঠাঁই অন্তরে তবে তিনি অন্তরই থাকেন, কিম্বা আকাশের পূর্ণিমার চাঁদ হয়ে।

০ Likes ১ Comments ০ Share ৯০৯ Views

Comments (1)

  • - Sadat Chowdhury

    সুন্দর

    - আলমগীর সরকার লিটন

    মান্নান দা

    অসাধারন

    • - প্রলয় সাহা

      কাল রাত ছিল চৈত্র বিষ্টির
      মেঘের দের দৌড় ঝাঁপ উত্তর দক্ষিণ
      উপর নিচ করে করে মেঘের প্রলাপ বৃষ্টির মাধুর্য
      চৈত্র রাতের ক্লান্তি বিমর্ষ
      বৃষ্টির শীতল স্পর্শ যেন গ্রহন লাগা চাঁদের বিরহ।

      বাহ্‌ বাহ্‌ বাহ্‌। চারু দা দারুণ লেগেছে। প্রণিপাত emoticons

    - মাসুম বাদল

    সালাম, 

    প্রিয় মান্নান ভাই emoticonsemoticonsemoticons