Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফারজানা মৌরি

৯ বছর আগে

বাথরুম পরিষ্কার রাখতে ছয়টি উপায়

সারাবাড়ি ঝাঁ চকচকে রাখেন সারাক্ষণ। কোথাও জমে নেই এক বিন্দু ময়লা। কিন্তু বাথরুমের অবস্থা যাচ্ছেতাই। কারণ একটাই বাথরুম গোছানোর দিকে মনোযোগ দেওয়া হয় না মোটেও। তাইতো! কিন্তু বাড়ির বাথরুমই কিন্তু আপনার নিজস্বতাকে প্রকাশ করে সবচেয়ে বেশি। জেনে নিন কিভাবে সহজে পরিষ্কার রাখতে পারবেন বাড়ির বাথরুম। মাত্র ছয়টি উপায় অবলম্বন করলেই পরিচ্ছন্ন এবং স্বাস্থ্যকর থাকবে বাথরুম।

১) বাথরুমের শেলফটা নানান জিনিসে ঠাসা। বাথরুম পরিষ্কার রাখতে হলে প্রথমে সেটা পরিস্কার করে ফেলুন। যা কিছু অপ্রয়োজনীয় সেসব একেবারে ডাস্টবিনে ফেলে দিয়ে আসুন। শ্যাম্পুর বোতল, কন্ডিশনার, ফেসওয়াশ বা অন্যান্য জিনিস যেগুলোর মেয়াদের তারিখ পার হয়ে গেছে সেসব ফেলে দিতে দ্বিধা করবেন না মোটেও। সেসব রেখে দিলে যেমন জায়গা নষ্ট হবে তেমন ব্যবহার করলে হবে শরীরের ক্ষতি। দরকার কী?

২) বাথরুমে ব্যবহারের জন্য নতুন টাওয়েল নেবার কথা আমরা প্রায়শই ভুলে যাই। বাড়ির অন্যান্য সদস্যরা এবং অতিথিরা ব্যবহারের পর টাওয়েলটা আবার ধুয়ে ব্যবহার করতেই পারেন। তবে একটা নির্দিষ্ট সময় পর্যন্ত। এরপর সেটা বাদ দিয়ে দিন। নতুন টাওয়েল আনুন বাথরুমের জন্য।

৩) বাথরুমের কেবনেট থেকেও অপ্রয়োজনীয় জিনিস দূরে তাড়ান। এক বছরের বেশি পুরনো জিনিসগুলো ফেলে দিন। আর যেসব হেয়ার ব্যান্ড বা অন্যান্য সাজগোজের জিনিস পরিবর্তনের সময় এসেছে সেসব বদলে নিন। তাহলে বাথরুমে আবর্জনা জমে থাকবে না।

৪) সাবান রাখার পাত্রটাও নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। সাবান বারবার ব্যবহার করে রাখার ফলে সেটা বেশ
অস্বাস্থ্যকর হয়ে পরে। আবার টুকরো টুকরো সাবান জেঁকে বসে এই সাবানদানির গায়ে। তাই সেটা পরিষ্কার রাখা জরুরি।

৬) ছয় মাসে একবার টয়লেট ব্রাশ বদলে নিন। রোজ রোজ ওটা ব্যবহৃত হয় বলে নষ্টও হয় বেশি।
এই ছয়টি ধাপেই অনেকটা পরিষ্কার লাগবে আপনার বাথরুম। সহজ ছয়টি ধাপ মেনে নিলে যেমন পরিষ্কার থাকবে বাথরুম তেমন থাকবে স্বাস্থ্যকরও।

০ Likes ০ Comments ০ Share ৭৪২ Views

Comments (0)

  • - আলমগীর সরকার লিটন

    বাহ সুন্দর অনুভূতি কথা

    শুভ কামনা-----------

    • - অনিক হালদার

      ধন্যবাদ .....ভাইয়া

    - টোকাই

    সুন্দর ।

    • - অনিক হালদার

      ধন্যবাদ........ভাই