Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আবিদ রহমান

৯ বছর আগে

বাংলাদেশের সমসাময়িক স্বাধীন দেশ

দেশ স্বাধিন হয়েছে আজ প্রায় চল্লিশ বছর পেরিয়ে গেছে। আমাদের সমসাময়িক স্বাধিন রাষ্ট্রগুলো আজ আমাদের তুলনায় কতটুকু এগিয়ে গেছে আর আমরা রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধিনতা পেয়েও আজ আমরা কোথায় ?

বাংলাদেশ

========

শোষণ, বৈষম্য ও নিপীড়নের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ খ্রিস্টাব্দে একটি স্বাধীন ও সার্বভৌম দেশ হিসাবে প্রতিষ্ঠিত হয়। আয়তন মোট ১৪৭,৫৭০ বর্গকিমি (৯৪তম)

৫৫,৫৯৯ বর্গমাইল

জনসংখ্যা মাথাপিছু আয় - $১,৪৭০.৩৮ (১৫২তম)

বাহারাইন

=======

স্বাধীনতা অর্জন যুক্তরাজ্য থেকে ১৫ই আগষ্ট ১৯৭১ ।

জনসংখ্যা মাথাপিছু আয় - $৩৪,৬৬২[২] (৩২তম) ১৯৩০-এর দশকে বাহরাইন পারস্য উপসাগরের প্রথম দেশ হিসেবে তেল-ভিত্তিক অর্থনীতি গঠন করে, কিন্তু ১৯৮০-র দশকের শুরুর দিকেই এর সমস্ত তেল ফুরিয়ে যায়। তবে দেশটি এই পরিবর্তনের কথা মাথায় রেখে আগেভাগেই অন্যান্য শিল্পে বিনিয়োগ করে রেখেছিল এবং দেশটির অর্থনীতি এখনও উন্নতি করে যাচ্ছে।

আরব আমিরাত

===========

মধ্যপ্রাচ্যে অঞ্চলে আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত সাতটি স্বাধীন রাষ্ট্রের একটি ফেডারেশন। এগুলি একসময় ট্রুসিয়াল স্টেটস নামে পরিচিত ছিল। ১৯৭১ সালে দেশগুলি স্বাধীনতা লাভ করে। এখানকার অর্থনীতি স্থিতিশীল এবং জীবনযাত্রার মান বিশ্বের সর্বোচ্চগুলির একটি।

জনসংখ্যা মাথাপিছু আয় - $42,275 (16th)

কাতার

=====

১৯শ শতকের শেষভাগ থেকে আল-থানি গোত্রের লোকেরা কাতার অঞ্চলটিকে একটি আমিরাত হিসেবে শাসন করে আসছে। বিংশ শতাব্দীর শুরুর দিকে দেশটি ব্রিটিশ শাসনের অধীনে আসে। ১৯৭১ সালে এটি পূর্ণ স্বাধীনতা লাভ করে। বিংশ শতাব্দীর মধ্যভাগ পর্যন্তও এটি একটি তুলনামূলকভাবে দরিদ্র দেশ ছিল। বর্তমানে মাথাপিছু আয়ের হিসেবে কাতার বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলির একটি। আয়তন

- মোট ১১ বর্গকি.মি. (164th)

৪ বর্গমাইল

জনসংখ্যা মাথাপিছু আয় - $49,655 (7th)

ফিজি

=====

১৮৭৪ থেকে ১৯৭০ সাল পর্যন্ত ফিজি একটি ব্রিটিশ উপনিবেশ ছিল। ১৯৭০ সালে এটি স্বাধীনতা লাভ করে। আয়তন

- মোট ১৮ বর্গকি.মি. (155th)

৭ বর্গমাইল

- জনসংখ্যা মাথাপিছু আয় - $6200 (90th)

বাংলাদেশ ছাড়া অন্য সব রাষ্ট্র আজ উন্নত রাষ্ট্রের কাতারে আর, আমরা আজও দলাদলি কাদা ছোড়াছুড়ি করতে ব্যাস্ত। ওদের নেতাদের দেশ প্রেম আর দূরদর্শিতার কারনে আজ তারা উন্নত দেশের তালিকায় উঠে গেছে। আমাদের দেশ ও নেতারাও উন্নতি করেছে, তবে তা দূর্নীতি আর নিজেদের ব্যাক্তিগত সম্পদের তালিকায় ।
০ Likes ১ Comments ০ Share ৪৯৬ Views

Comments (1)

  • - মাইদুল আলম সিদ্দিকী

    সুন্দর!!!

    - চারু মান্নান

    বাহ সুন্দর কবি,,,,,,,,,,