Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

বাংলাদেশের-শ্রীলংকা টি-২০ সিরিজ

আগামি কাল অর্থাৎ ১২ ই ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে বাংলাদেশ আর শ্রীলংকার মধ্যকার ২টি টি-২০ ম্যাচের সিরিজ । বাংলাদেশের জন্য এই সিরিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ । কারণ টি-২০ ওয়ার্ল্ড কাপ এর আগে আর কোন আন্তর্জাতিক টি-২০ বাংলাদেশের খেলা হবে না তবে কয়েকটা প্রস্তুতি ম্যাচ খেলবে । তাই স্বাভাবিকভাবেই এই সিরিজটা বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ । আর বর্তমানে শ্রীলংকা টি-২০ র‍্যাংকিং এ ১ম স্থানে আর বাংলাদেশ এর অবস্থান ১০ এ । ২ দলের অবস্থানের মধ্যে যোজন যোজন দূরত্ব থাকলেও ক্রিকেট অনিশ্চয়তার খেলা বলেই আগেভাগে ফল টা বলে দেওয়া যায় না । আর সম্প্রতি ঘরের মাটিতে বাংলাদেশের পারফরম্যান্স ভালো বলে আগেই প্রেডিকশন করাটা হবে বোকামি । তো যাই হোক বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম এই সিরিজে খেলবেন না ইঞ্জুরির কারণে । তার জায়গাতে মাশরাফি অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন । ২০০৯ সালে প্রথমবারের মতো জাতীয় দলের অধিনায়ক হওয়ার পর বাংলাদেশকে একটি টেস্ট ও ৭টি ওয়ানডেতে নেতৃত্ব দিলেও এবারই প্রথম টি-টোয়েন্টি দলের অধিনায়ক হলেন মাশরাফি। যদিও বিপিএল এর প্রথম ২ আসরেই চ্যাম্পিয়ন দল ঢাকা গ্ল্যাডিয়েটরস এর অধিনায়ক ছিলেন তিনি । 

বাংলাদেশের টি-টোয়েন্টি দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল (সহ-অধিনায়ক), এনামুল হক, শামসুর রহমান, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, সাকিব আল হাসান, নাসির হোসেন, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ রিয়াদ, সোহাগ গাজী, আরাফাত সানি, ফরহাদ রেজা, রুবেল হোসেন ও আল-আমিন হোসেন।

সব মিলিয়ে টিম টা ভালোই । তবে মুশফিকের অভাবটা হয়তো উইকেটের পিছনে টের পাওয়া যেতে পারে । কারণ উইকেট কিপার হিসেবে এনামুল অথবা মিথুন কে দেখা যেতে পারে । তবে শুভ কে দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না কারণ টেস্ট এ পুরো একদিন সে উইকেট কিপিং করেছে । 

এইবারে আসি শ্রীলংকা দলের কথায় । মাহেলা জয়াবর্ধনে, কুমার সাঙ্গাকারার মতো অভিজ্ঞদের পাশাপাশি কৌশল জেনিথ পেরেরা, সচিত্রা সেনানায়েকের মতো তরুণ ক্রিকেটার রয়েছেন শ্রীলঙ্কা দলে। রয়েছেন লাসিথ মালিঙ্গা আর দিলশানের মত ওয়ার্ল্ড টি-২০ স্পেশালিষ্টরাও ।  এই সিরিজ শেষ হলেই এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা । সিরিজটা যে শ্রীলংকার জন্যও গুরুত্বপূর্ণ তা বোঝা যায় দিলশানের কথায় । 

“বিশ্বকাপের প্রস্তুতির জন্য প্রতিটি ম্যাচই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। টুর্নামেন্টের আগে আমাদের আবহাওয়া, কন্ডিশন দেখতে হবে। আমার মনে হয়, প্রত্যেকে এই সুযোগ কাজে লাগাবে।” তিনি আরও বলেন , " বেশ কয়েক বছর ধরে ওরা ভালো ক্রিকেট খেলছে; বিশেষ করে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে। এই দুই ফরম্যাটে বাংলাদেশ ভালো দল। ওদেরকে নিজেদের মাটিতে হারাতে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে।”

বাংলাদেশ এই পর্যন্ত ২ টা টি-২০ ম্যাচ খেলেছে শ্রীলংকার সাথে । ২ টি তেই হারলেও সর্বশেষ খেলায় শ্রীলংকার মাটিতে তাদের কাছে ১৭ রানে হেরেছে । আর এখন পর্যন্ত বাংলাদেশ নিজেরদের মাটিতে শ্রীলংকার সাথে কোন ম্যাচ খেলেনি । সব মিলিয়ে তাই হয়তো একটা জমজমাট টি-২০ সিরিজরেরই আশা করতে পারে ক্রিকেটপ্রেমিরা ।  

০ Likes ১৬ Comments ০ Share ৪৩৮ Views

Comments (16)

  • - নুসরাত জাহান আজমী

    আহারে...

    • - জাকিয়া জেসমিন যূথী

      এই আজমী, আহারে বললা ক্যান? গল্পে তো শেষে বিষাদ নাই! 

    • Load more relies...
    - আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

    নতুন আসা নায়ককে ব্যবহৃত টিস্যু পেপারের সাথে তুলনা করলেন? নতুন বোতলে পুরনো মদ বললেও ইজ্জতটা থাকতো। হাঃ হাঃ হাঃ।

    গল্প ভালো হয়েছে। ধন্যবাদ, বোন জাকিয়া জেসমিন যূথী।

    • - জাকিয়া জেসমিন যূথী

      বলতেই হচ্ছে, ভাইয়া- মনযোগ দিয়ে গল্পটা পড়েন নাই। টিস্যু পেপারের সাথে তুলনা করা হয়েছে আলাদা একজন কে। আরেকবার ভালোভাবে পড়লেই বুঝতে পারবেন।

      শুভেচ্ছা।

    • Load more relies...
    - তানি হক

    আপু এই গল্পটা কিন্তু দারুন লাগলো ... কিছু কিছু লাইন তো ভীষণ মন নাড়িয়ে দিয়েছে ... আসলেই এমন আমাদের সমাজের অনেক জায়গাতেই এই পরিস্থিতির শিকার হয় আমাদের বোনেরা ... উপর থেকে একরকম আর ভেতরে গিয়ে আর এক রকম পরিস্থিতির চোরা বালুতে ডুবতে হয় ।  গল্পের বর্ণনা ভঙ্গিটা টা খুবই জমজমাট লেগেছে ... একটা অদ্ভুত আকর্ষণ ছিল ।। সামনে কি হবে জানার ... আর পাশাপাশি কথার আরালের কিছু সত্য উপলব্ধিও কিন্তু চলে এসেছে । যা আমার কাছে অত্যন্ত মূল্যবান লেগেছে ।  আর কিছু সময় এমন হয় যে জীবন কে পুরোপুরি পরিস্থিতির উপর ই ছেরে দেয়া লাগে ।। আগামী ভবিষ্যৎ ই বলবে ... কোন সিদ্ধান্ত সঠিক এবং বেঠিক ছিল ।। ও আর একটা কথা ... বেণীমাধবকে নিয়ে চমৎকার কবিতাটির জন্য স্পেসাল ধন্যবাদ রইল । এবং পুরো গল্পের জন্য অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা ... শুভ হোক তোমার আগামীর লিখনি এই কামনায় । 

    • - জাকিয়া জেসমিন যূথী

      অনেক ভালো লাগা তানি, তোমাকে। তোমার মন্তব্যে আমার গল্পের কিছু কিছু সার অংশ উঠে এসেছে। আসলেই জীবনের পথে সঠিক সিদ্ধান্ত কোনটা তা মাঝেমাঝে সময়ের উপরেই হয়তো ছেড়ে দিতে হয়- কোন সিদ্ধান্ত সঠিক এবং বেঠিক ছিলো। কিন্তু মুশকিল এই যে, এক জীবনে খুব বেশি সময় মিলেনা হিসেব নিকেশের। একটা দিকেই পরে থেকে মিলিয়ে নেবার চেষ্টা থাকে, হয়তো সেভাবে হলে অমনটা হতো না। 

      বেণীমাধবকে নিয়ে আমার একটা কবিতা আছে। এখানে গল্পের প্রয়োজনে কবিতাটির নামকরণ সহ কবিতাকেই কিছুটা নতুন রুপ দিতে হয়েছে।

      অনেক শুভেচ্ছা। কড়া সমালোচনা চাই সবসময়। পাশে থেকো। ভালো থেকো। শুভরাত্রী।  

    Load more comments...