Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

বন্ধুর বন্ধন টিকে থাক চাঁদ সুরুজের মতো অটুট



বন্ধুত্বের গাঢ়তা হয়তো আজও জন্মায়নি কারন বন্ধুত্ব কি, বন্ধুত্বের সাথে বন্ধুর কি কি সম্পর্কের মিশ্রণ থাকতে হয় সেই জ্ঞান আমার নেই। অকপটে এতোটুকুই বলতে পারি কারো থেকে আমার মুখ লুকাতে পারিনি। কথায় বলে থালা বাসন পাশাপাশি থাকলে ঝংকারের শব্দ কর্ণ স্পর্শ করবেই। তাই বলেই যে থালা বাসুন তার স্বস্ব অবস্থানে থাকবে না সেটা ভাবাটাই ভুল।

আসলে এই জীবনে কেউ বন্ধুত্বের সংজ্ঞা দিতে পারবে কী না জানা নেই। বন্ধুত্বের খাঁটি সংজ্ঞা কেউ দিতে পারবেনা। ছোটবেলা থেকে শুনে এসেছি এক জীবনের চেয়েও বড় নাকি বন্ধু! কিন্তু আজ নতুন করে ভাবতে হচ্ছে বন্ধুত্ব বলতে সত্যি কি কিছু আছে? একটা সময় ছিল বন্ধুর জন্য জীবন দিতেও কোন্ঠাবোধ করত না! শুনেছি বন্ধুত্ব মানে শীতের দিনে কাঁচা খেজুরের রস, বন্ধুত্ব মানে গ্রীষ্মের ভর দুপুরে আকাশের শীতল ছায়া। আজ যখন দু কলম লিখতে বসেছি মনে হল বন্ধুত্ব মানে স্বার্থপর, নিছক অবসর সময়ের খোঁচাখোঁচি এবং নিজের সর্বোত্তম সময়ের সম্প্রদান।

বন্ধুত্বের সংজ্ঞা অনেক রকম হয় কোনো নির্দিষ্ট একটি ফ্রেমে বেঁধে ফেলা যাবে কি না আমার জানা নেই---গুণীজনের কথাগুলো এমনি বন্ধু সম্পর্কে নিন্মে দেয়া হলোঃ
১,বন্ধুত্ব হচ্ছে 'বিশ্বাস'। বন্ধুত্ব হচ্ছে 'দু'দেহ একমন।' --- এরিস্টটল। 
২,কারো কাছে -বন্ধুত্ব হলো জীবনের সূর্যোদয়।
৩, "তোমার ভালো বন্ধু সে-ই যে তোমার মধ্যকার সর্বোত্তম গুণটা বের করে আনবে।"-হেনরি ফোর্ড
৪, বন্ধুত্বতা হলো সমমর্মিতা


অনেক ক্ষেত্রে এই বন্ধুতাই মানুষকে ধ্বংসের মুখে পতিত করে আবার অনেক ধ্বংসের মুখ থেকে বাচিয়েও নিয়ে আসে। আসলে বন্ধু প্রয়োজন সবার জীবনে প্রকৃত বন্ধু পাওয়া খুব দুষ্কর, তবে নিজের চেয়ে নিজের জন্যে ভালো বন্ধু আর নেই।

বন্ধু তো আত্মার রক্তের সঞ্চালক। দিবস টিবসের কথা আমি বিশ্বাস করি না। একটি দিনে যারা দিবস নিয়ে মেতে উঠেন তারা শুধুই আবেগ তাড়িত হয়েই আষাঢ়ের বৃষ্টি ঝরান। বন্ধুত্ব, বন্ধু যদি রক্তের সঞ্চালক হয়ে থাকে তবে তো প্রতিটি মূহুর্তেই বন্ধু আমার শিরায় শিরায় প্রবাহিত।

ভার্চুয়াল বন্ধুত্ব বিষয়টা আলাদা করে ভাবি, এই ভার্চুয়াল বন্ধুত্ব বাতাসের মতোই। ধূলোমাখা হলেই চোখমুখ বন্ধ করে এড়িয়ে যায়। ভার্চুয়াল স্বার্থের মই এক কথায় আমি বলতে পারি। যদি ভার্চুয়াল বন্ধুদের সাথে দেখা হয়ে না থাকে, মনের কথা সরাসরি বিনিময় না হয়ে থাকে তবে প্রবাদের কথার মতোই সৃষ্ট হয় "চোখের আড়াল মানেই মনের আড়াল"।

ভার্চুয়াল যে বন্ধত্ব হয় না সেটাও মানতে পারি না। ভার্চুয়াল আমাকে অনেক কিছুই দিয়েছে। বাস্তবতার বন্ধুদের থেকে অনেকটা বেশিই দিয়েছে সময় অসময়ে। সকল কথা এক কথা বন্ধত্ব টিকিয়ে রাখার জন্য আসমান জমিনের মতো প্রসারিত হৃদয়ের প্রয়োজন। যত ঘনিষ্ঠতা ততই বিরোধ। যেখানে ভাল কাজ সেখানে বেশি বেশি গুঞ্জন। বন্ধুত্ব টিকিয়ে রাখার জন্য একজনকে বিসর্জন দিতেই হবে।

যাই হোক সকল বন্ধু সব সময় যেখানে যেভাবেই থাকো না কেন ভাল থেকো। একটি দিনের জন্য এসো না বন্ধুর আহবান নিয়ে। বন্ধু সহস্র থেকে সহস্রতম জীবনের বন্ধন। পৃথিবীর সাথে যেমন সৃষ্টির বন্ধন।

১ Likes ২ Comments ০ Share ৩৩২৪ Views