Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

বইমেলার অভিজ্ঞতা

আমাদের বইমেলা-২০১২

২০১১ সালের জুন মাসে লেখকদের জন্য একটা সংগঠন গড়ে তোলার কথা ভাবি। আজিজ মার্কেটে মিটিং করি কয়েকজন। তারপর ব্লগে প্রচারণা চালাই। ব্লগে পরিচয় হয় এম এম ওবায়দুর রহমান ভাইয়ের সাথে। ২৯ জুলাই উনি আমাকে ফোন করেন। পৌনে এক ঘন্টা ধরে কথা বলেন। তারপর তিনি আমাদের সাথে যোগ দেন। সেপ্টেম্বরে কমিটি গঠিত হয়। প্রাথমিকভাবে ১০টি বই প্রকাশের পরিকল্পনা করা হয়। অবশেষে আমরা বারোটি বই প্রকাশ করতে সমর্থ হই। বই প্রকাশে আমাদের আন্তরিকতার অভাব ছিল না। ডিসেম্বরে প্রকাশ করা হয় একটি গল্পের বই। একজন প্রকাশকের সাথে কথা হয়েছিল মেলাতে উনি আমাদের বইয়ের পরিবেশনা করবেন। শেষ মুহূর্তে এসে উনি বলেন, নিজেরা স্টল নেওয়ার চেষ্টা করেন। আমি যদি এক ইউনিট পাই আপনাদের বই আমি বিক্রি করব না। বাকী বইগুলি প্রকাশ পিছিয়ে গেল এই একটা কারণে। মেলাতে কাকে পরিবেশক করব। কোথায় বই বিক্রি হবে, এই সব টেনশনে।

তারপর নিজেরা সেই অদম্য চেষ্টা শুরু করলাম। মেলার সদস্য সচিব শাহিদা খাতুন ম্যাডামের কাছে নিজে গিয়ে বুঝিয়ে বললাম, কেন আমাদের স্টল পাওয়া উচিত। যারা বই প্রকাশের সাথে জড়িত নয়, তারাও তো স্টল পেয়েছে। আমাদের সংগঠন বই প্রকাশের সাথে প্রত্যক্ষভাবে সংশ্লিষ্ট মেলাতে স্টল পাওয়ার অধিকার আমাদের আছে। উনার সাথে কথা বলে যা বুঝলাম, স্টল দেওয়ার ইচ্ছা উনার আছে। শুনলাম আরো কিছু স্টল দেওয়া হবে। শুধুমাত্র বাংলঅ একাডেমীর ডিজিই পারেন এখন বাকী স্টলগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নিতে। দৌঁড় ঝাপ চলতে থাকলও একটা স্টলের জন্য।

অবশেষে আমরা স্টল পেলাম। সেই কাঙ্ক্ষিত স্টল। যা এতদিন চেয়েছি। স্টলের ভাড়া জমা দেবার জন্য আর কাউকে খুঁজে পাওয়া গেলো না। অগত্যা আমার সহধর্মিণীকেই পাঠালাম স্টলের আবেদনপত্র গ্রহণ ও ভাড়ার টাকা জমা দেওয়ার কাজে। একটা স্টলের জন্য স্বামীর এই প্রাণান্ত চেষ্টা দেখে তার নিজের ব্যস্ততা ঝেড়ে ফেলে জমা দিয়ে এলো টাকা। আর সেই সাথে নিশ্চিত হলো স্টল প্রাপ্তি। ২৯ ডিসেম্বর আমরা স্টল পেলাম।

এবার স্টল সাজানোর পালা। ওবায়দুর ভাই নারায়নগঞ্জ থেকে চলে এলেন স্টল সাজানোর কাজে। আইডিয়া দিলাম লোগোর সাথে মিল রেখে লাল সবুজে সাজিয়ে ফেলার জন্য। প্রকাশনার ব্যস্ততার জন্য নিজে স্টলে যেতে পারলাম না। ৩১ জানুয়ারি রাতে গেলাম স্টলের চূড়ান্ত ছোঁয়া ব্যানার লাগানোর জন্য। আমার সাথে নতুন সদস্য শামীম ও গেলো। ৪৭৫ নং স্টলটি দুইদিকে খোলা হওয়ার কারণে দুটি ব্যানার টাঙানো হলো।

ফেব্রুয়ারি শুরু হয়ে গেলেও বই লেখা আর পেজ সেট-আপের কাজ চলতে থাকলো পুরোদমে। জিয়োলজ্যিকাল টাইম স্কেল চন্দ্রা আপা নিজেই পেজ সেট আপ দিতে বসে গেলেন একজন গ্রাফিক ডিজাইনারকে সাথে নিয়ে। প্রেসে নিয়ে যাওয়ার পরে আবার সংশোধন। এভাবে চলতে থাকলো মেলা আর বই ছাপার কাজ।

মেলা চালাতে শুরু করলো তানজিলা ও আমাদের যাযাবর স্বপন ভাই। তানজিলা ঢাকা ভার্সিটিতে পড়ে বাংলায় চতুর্থ বর্ষে। মাঝে ওবায়দুর ভাইও এলেন একদিন সারাদিন স্টলে থাকার জন্য। ফেরদৌস ভাই (ব্লগার শিয়াল পণ্ডিত) মাঝে মাঝে সময় দিলেন। সোনারগাঁ থেকে একদিন আশরাফ ভাইও এলেন স্টলে সময় দিতে।

মেলা পাঁচদিন যাওয়ার পরে স্বপন ভাই দিলেন তার বই প্রকাশের কাজ। ৭ তারিখে বের হলো ক্ষুদে গোয়েন্দা জিসানের অভিযান। তারপর আবার ফোন বালিকা। বস্তুত ফোন বালিকা উনি লেখা শেষ করলেন বইমেলা শুরু হওয়ার পর। আমার প্রতি রাতে বাসায় ফিরতে রাত হয়ে যায়। চাকরি শেষ করে গুলশান থেকে রওনা দেই ফকিরাপুলের দিকে, সেখানে যেন আর এক চাকরি। সংসার টেকানোই যেন দায়।

একের পর এক মেলায় আসতে থাকলো নির্ঘুম রাত, প্রথম প্রহর, গল্পগুলো ভর করে প্রজাপতির ডানায়, রবু নামের রোবটটি…

দিনাজপুরে বই পাঠাতে হবে রবু নামের রোবটটি ১৭৫ কপি। বাঁধাই শেষ। কিন্তু মোড়ক লাগাতে গিয়ে দেখা গেলো মোড়ক মাত্র ১৩৬ কপি। লেমিনেশন থেকে ভুল করে কেউ নিয়ে গেছে রবু নামের বরাবট আর গল্পগুলো ভর করে প্রজাপতির ডানায় বইয়ের কাভার, আর ফেরত দেয়নি। প্রেসের রাজু ভাইকে নিয়ে লেমিনেশনে মিটিং। আমাদের সব বই ছাপা বন্ধ করে রবু নামের বরাবট আর গল্পগুলো ভর করে প্রজাপতির ডানায় বইয়ের প্রচ্ছদ ছাপানোর কাজ করতে বললাম। এদিকে বিশ্বজিৎ বাবুর ক্লান্তিহীন ফোন দিনাজপুরে বই পাঠাচ্ছেন কবে? ঢাকার মেলায় বই থাকলেও দিনাজপুরে পাঠানো হচ্ছে না। সবগুলো অর্ডারের বই পাঠানোর জন্য।

১০ তারিখে এলো ফোন বালিকা। বালিকারা যেন হুমড়ি খেয়ে পড়তে লাগলো ফোন বালিকা কেনার জন্য।

১৪ তারিখে আত্মদহন প্রকাশের জন্য প্রাণান্ত চেষ্টা। ৯ তারিখে অফিস থেকে ছুটি নিয়েছিলাম বই লেখা শেষ করার জন্য। ১৩ তারিখে প্রেসে দেওয়ার আগে কম্পিউটারে কাজ করতে করতে অর্ধ দিবস ছুটি হয়ে গেলো অফিস থেকে। অবশেষে ১৪ তারিখে এলো আত্মদহন।

সবগুলি বই চলে এলো একুশে ফেব্রুয়ারির মধ্যে।

বইমেলা-২০১২ এর স্মৃতিচারণ করতে গেলে এই লেখা শেষ করা সম্ভব হবে না। ব্লগে সবাই স্লিম লেখা পড়তে চায়, তাই আর দু’টি কথা বলে শেষ করছি।

মার্কিন মুলুকে থাকা লেখক মতিউর রহমান ভাইয়ের বইয়ের মোড়ক উন্মোচন করা হলো ২৪ ফেব্রুয়ারি। নানা ঝামেলায় আয়োজনটা হয়তো তেমন ভালো হয়নি। আগামীবার ভালো করার আশা রাখি।

মেলার শেষ দিন একজন প্রকাশকের কাছে লেখক হিসেবে ফোন দিলাম। ৬৪ পৃষ্ঠার বই (বিদেশী অফসেট কাগজে) প্রকাশে কত খরচ পড়বে? আমাদের কয়েকজন ব্লগার ভাই এমনকি আমাদের প্রকাশনা থেকে বই বের হয়েছে এমন একজন লেখকের বইও ওরা প্রকাশ করেছে। আমাকে অবাক করে দিয়ে উনি বললেন ২৫০ কপির জন্য ৩০,০০০ (ত্রিশ হাজার টাকা লাগবে)। অথচ আমরা প্রথমদিকে ২৩০০০ (তেইশ হাজার) টাকায় ৫০০ কপি প্রকাশ করেছি।

তাদের সাথে আমাদের পার্থক্য বাংলাদেশ রাইটার্স গিল্ড লেখকদের প্রকাশনী। গতানুগতিক প্রকাশনী নয়। যারা বই প্রকাশ করতে চান। আমাদের সাথে আসুন। আমাদের প্রকাশিত বইগুলি দেখুন।

 

বাংলাদেশ রাইটার্স গিল্ড

সাহিত্যের নতুন দিগন্ত

 

অমর একুশে গ্রন্থমেলা-২০১২ উপলক্ষে প্রকাশিত একডজন বই

 

গল্পগ্রন্থ

তুমি এলে বাদল দিনে

এম এম ওবায়দুর রহমান

প্রচ্ছদ: ডিউক জন

এম এম ওবায়দুর রহমান দীর্ঘ দিন থেকে লিখছেন। বিভিন্ন পত্র-পত্রিকায় লিখে লিখে হাত শানিত করেছেন। এবারের বইমেলায় তার পত্র-পত্রিকায় প্রকাশিত ও অপ্রকাশিত ষোলোটি গল্প বই আকারে প্রকাশিত হলো। এম এম ওবায়দুর রহমানের প্রতিটি গল্পেই স্বতন্ত্র বৈশিষ্ট্যময়। লেখকের নিজস্ব একটি লিখন শৈলীও লক্ষ্য করবেন গল্পগুলিতে। অফসেট কাগজে ছাপা ৭২ পৃষ্ঠার বই।

দাম: ১০০ টাকা

 

উপন্যাস

 

আত্মদহন

পারভেজ রানা

প্রচ্ছদ: অপূর্ব খন্দকার

লেখালেখিতে একজন লেখকের ক্ষণিকের ভুল যে একজন পাঠকের কতটুকু ক্ষতির কারণ হতে পারে তা এই উপন্যাসে তুলে ধরা হয়েছে। একজন পাঠক দেশের একজন জনপ্রিয় ও প্রভাবশালী লেখকের অন্ধ ভক্ত। লেখকের চরিত্রের মত করেই নিজের জীবনের সমস্যা সমাধানের চেষ্টা করে। স¤পূর্ণ ভীন্ন আঙ্গিকে লেখা উপন্যাসটি পাঠকের রুচি বদলে দেবে। ৫৬ পৃষ্ঠা বইটি অফসেট কাগজে ছাপা।

দাম: ১০০ টাকা

 

ফোন বালিকা

যাযাবর স্বপন

প্রচ্ছদ: অপূর্ব খন্দকার

“ফোন বালিকা” উপন্যাসের নায়িকার নাম ফোন বালিকা। ফোনের মাধ্যমে পরিচয় বলে নিজের নাম দেয় ফোন বালিকা। আচরণ করে রহস্যময়ীর মত। ফোন বালিকার কথার যাদুতে মুগ্ধ সাগরের অবস্থাও একই রকম। রহস্যময়ীর আসল পরিচয় না জেনেও ফোন বালিকাকে ভালবাসে গভীরভাবে। পরিণতি ……

দাম: ১২৫ টাকা

 

জিসানের অভিযান

যাযাবর স্বপন

প্রচ্ছদ: অপূর্ব খন্দকার

জিসানের অভিযান সম্পূর্ণ গোয়েন্দা কাহিনী। ক্ষুদে গোয়েন্দা জিসান এক ভয়ঙ্কর ডাকাতদলকে পাকড়াও করার জন্য দুঃসাহসিক অভিযানে নামে। বুদ্ধি আর সাহস দিয়ে জিসান একটার পর একটা বিপদ অতিক্রম করে সামনের দিকে এগিয়ে যায়। সঙ্গী তারই সমবয়সী কয়জন কৌতুহলী কিশোর। আশা করি বইটি শিশু-কিশোরদের খুবই ভালো লাগবে।

দাম: ১০০ টাকা

 

রবু নামের রোবটটি

বিশ্বজিৎ দাস

প্রচ্ছদ: অপূর্ব খন্দকার

রবোট নিয়ে যে কীসব চমৎকার গল্প হতে পারে তা বিশ্বজিৎ দাসের লেখা রবু নামের রোবটটি না পড়লে আপনার ভাবনা অস¤পূর্ণই থেকে যাবে। ৭টি গল্পের চমৎকার সমাহার রবু নামের রোবটটি। প্রতিটি গল্পই স্বতন্ত্রতায় ভিন্ন। মূলত সায়েন্স ফিকশন এই গল্পগুলি। সায়েন্স ফিকশনের মধ্যেই রয়েছে আবেগ, ভালাবাসা আর প্রেমের বহিঃপ্রকাশ। অফসেট কাগজে ঝকঝকে ছাপা ৬৪ পৃষ্ঠার বই।

দাম: ১৫০ টাকা

 

সাদা গোলাপ

ইলিয়াস হাসান

প্রচ্ছদ: হাশিম আহমাদ

ইলিয়াস হাসানের গল্পগুলি যেন গল্প নয়। একেকটি বাস্তব কাহিনী। তিনি যেন গল্প লেখেন না। গল্প বলেন। তার গল্প পড়লে মনে হয় পাশে বসে কেউ যেন গল্প শোনাচ্ছে। জীবনের অভিজ্ঞতার প্রতিফলন এ গল্পগুলি বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। এবার প্রকাশিত হলো বই আকারে।

দাম: ১৪০ টাকা

 

বিজ্ঞান বিষয়ক গ্রন্থ

জিয়োলজিক্যাল টাইম স্কেল

চন্দ্রা চৌধুরী

প্রচ্ছদ: অপূর্ব খন্দকার

পৃথিবীর সৃষ্টি হয়েছিল কীভাবে। সৃষ্টির আদিতে-এর আকার কেমন ছিল? পৃথিবীর জীব-জন্তুগুলো কেমন ছিল? ইত্যকার নানা প্রশ্ন মনের মধ্যে ভিড় করে। সব প্রশ্নের কী উত্তর মেলে? চন্দ্রা চৌধুরীর লেখা জিয়োলজিক্যাল টাইম স্কেল পড়লে পৃথিবীর ক্রম রূপ বদলের একটা চিত্র মানসপটে ভেসে উঠবে। শিশু-কিশোরদেরকে বিজ্ঞান মনষ্ক করার জন্য এই বইটি ব্যাপক ভূমিকা রাখবে। সম্পূর্ণ রঙিন আর্ট পেপারে ছাপা ১৬০ পৃষ্ঠা বইটির দাম: ৪০০ টাকা

 

ইসলাম বিষয়ক গ্রন্থ

টাইন নদীর ওপার থেকে

জিয়াউল হক

প্রচ্ছদ: অপূর্ব খন্দকার

জিয়াউল হক লেখেন সরল গদ্যে। তার ক্ষমতাই হলো গল্পচ্ছলে পাঠক ধরে রাখা। ইউরোপের দেশগুলোতে যে কী পরিমাণ লোক ইসলাম ধর্মে দিক্ষীত হচ্ছে তার একটা ছবি আমরা দেখতে পাই জিয়াউল হকের বইয়ে। সুপাঠ্য এই গ্রন্থটি ইসলাম ধর্ম নিয়ে যারা ভাবেন, ইসলামের প্রসার নিয়ে যারা কাজ করছেন তাদের কৌতুহল মেটাবে। ১৫২ পৃষ্ঠা অফসেট কাগজে ছাপা।

দাম: ২০০ টাকা

 

প্রবন্ধ

বাংলাদেশের রাজনীতি ও গণতন্ত্র, সমস্যা ও সমাধান

ড. মতিউর রহমান

প্রচ্ছদ: সোহেল আশরাফ

পারিবারিক উত্তরাধিকারের নেতৃত্ব, গণতন্ত্রের পশ্চাদমুখিতা এবং ব্যক্তিকেন্দ্রিক স্বেচ্ছাচারী শাসনের অবসান ঘটিয়ে কীভাবে বাংলাদেশকে আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত করা যায়, তারই একটা মডেল ড. মতিউর রহমানের লেখা বাংলাদেশের রাজনীতি ও গণতন্ত্র, সমস্যা ও সমাধান বইয়ে উপস্থাপন করা হয়েছে। অফসেট কাগজে ছাপা ৮০ পৃষ্ঠার বই।

দাম: ১৫০ টাকা

 

কবিতা

নির্ঘুম রাত

চন্দ্রা চৌধুরী

প্রচ্ছদ: অপূর্ব খন্দকার

কবিতার পাঠক নাকি কমে গেছে। কবিতা এখনকার পাঠকরা পড়তে চায় না। এমন যারা ভাবছেন, সেই সব পাঠকদের জন্য চন্দ্রা চৌধুরীর নির্ঘুম রাত কাব্যগ্রন্থটি। বিষয়-বস্তুর বৈচিত্রে কাব্যগ্রন্থ যে সুখপাঠ্য হয়ে উঠতে পারে এ যেন তারই স্বারক। অফসেট কাগজে ছাপা ৪০ পৃষ্ঠার বই।

দাম: ৮০ টাকা

 

প্রথম প্রহর

খন্দকার সিরাজুল হক

প্রচ্ছদ: অপূর্ব খন্দকার

কবি খন্দকার সিরাজুল হকের কবিতাগুলি ভীষণ দরদ আর আবেগ দিয়ে লেখা। কাব্যগ্রন্থ হিসেবে তার প্রকাশিত গ্রন্থটিই প্রথম। প্রেম, ভালোবাসার সাথে তার লেখায় ফুটে উঠেছে আবহমান বাংলাদেশের প্রতিচ্ছবি। অফসেট কাগজে ছাপা ৪০ পৃষ্ঠার বই।

দাম: ৮০ টাকা

 

গল্পগুলো ভর করে প্রজাপতির ডানায়

মাহমুদুল হাসান ফেরদৌস

প্রচ্ছদ: অপূর্ব খন্দকার

কবি মাহমুদুল হাসান ফেরদৌস তার কবিতায় দেশ, মাটি ও মানুষের কথা বলার চেষ্টা করেছেন। তিনি গল্পগুলো ভর করে প্রজাপতির ডানায় কাব্যগ্রন্থে আবেগ ও অনুভূতির বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। যেখানে প্রেম, ভালবাসা, আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটেছে। অফসেট কাগজে ছাপা ৭২ পৃষ্ঠার বই।

দাম: ১০০ টাকা

 

এলে তুমি অবেলায়

পারভেজ রানা

প্রচ্ছদ: সমর মজুমদার

গ্রাম ও শহরের পটভূমিতে লেখা সামাজিক রোমান্টিক উপন্যাস।

৭২ পৃষ্ঠার বইটির মূল্য মাত্র ৬০ টাকা।

 

আমরা নতুন লেখকদের বই প্রকাশ করছি। সারা বছরই বই প্রকাশিত হচ্ছে। আগ্রহী লেখকগণ পাণ্ডুলিপিসহ যোগাযোগ করুন।

বাংলাদেশ রাইটার্স গিল্ড (বই মেলাতে স্টল নং-৪৭৫)

কক্ষ নং-৫, অষ্টম তলা, ৫৬, পুরানা পল্টন লাইন। ঢাকা-১০০০

ফোন:  ০১৯১৩৩৩৬১২৭, ০১৭৩০৯৭৫০০৮

e-mail: bangladeshwg@gmail.com, theparvezrana@gmail.com

 

০ Likes ৫ Comments ০ Share ৫৪০ Views

Comments (5)

  • - নীল সাধু

    লাশ দেখে সে সর্তার দিকে দৌড় দিকে দেয়, যে দিকে "শান্তি বাহিনী" চলে গেছে, সে দিকে দৌড়াতে থাকে আর বলতে থাকে- ও "শান্তি বাহিনী" ভাইরা আঁরেও গুলি করি যান, আন্নেগ আল্লার দোয়াই, আঁরেও মারি থুই যান।

    বেদনার্ত সমাপ্তি

    শুভেচ্ছা সুপ্রিয় মাহফুজ।

    গল্প ভালো লেগেছে। আমি বেশ কবার পড়লাম।

    শুভেচ্ছা নিরন্তর!

    • - মাহাফুজুর রহমান কনক

      শুকরিয়া মহাশয়।

    - ঘাস ফুল

    চোখ বুলিয়ে গেলাম শুধু। আমার সময়ে রাতে পড়ে মন্তব্য দেবো। ভালো থাকুন সতত। 

    - কামরুন নাহার ইসলাম

    অনেক কষ্ট নিয়ে লেখাটি পড়লাম, হৃদয় ছুঁয়ে গেল। 

    সাবলিল ভাষা আর সুন্দর শব্দচয়নে, বলিষ্ঠ একটি গল্প উপহার দিয়েছেন।

    অনেক অনেক শুভেচ্ছা মাহাফুজ আপনাকে। 

    • - মাহাফুজুর রহমান কনক

      শুকরিয়া আপু। বেশ আনন্দ পেলাম আপনার মন্তব্যে।

      ভালো থাকুন।

    Load more comments...