Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

পুস্পাকা ভিমানা - মুভি রিভিউ

আমার প্রিয় ছবির একটি হল কমল হাসান অভিনীত "পুস্পাকা ভিমানা "। ছবিটি একটি Silent Black Comedy Movie। ছবিটি মুক্তি পেয়েছিলো ১৯৮৭ সালে। ছবির নায়ক হলো কমল হাসান , নায়িকা আমলা আরো আছে টিনু আনন্দ , ফরিদা জালাল প্রমুখ আর পরিচালক হলেন সিঙ্গেএথাম শ্রীনিবাস রাও।

শিক্ষিত বেকার যুবক কমল হাসান একটা মেস টাইপ বিল্ডিং এর একটা ছোট একটি কামরাতে থাকে তার কামরাটা হলো ছাদের উপর। ওই মেসে মোটামুটি অনেক ধরণের লোক থাকে। সবাই ভিন্ন ভিন্ন রকম চরিত্রের। কমল হাসান বেকার যুবক পকেটে মাস শেষে মাত্র একটা আধুলি আছে আর কোনো টাকা পয়সা নেই। আর ইন্টারভিউ দেওয়ার জন্য মাত্র একটা ভালো শার্ট আছে ।

যেদিন কমল হাসানের ইণ্টারভিউ থাকে তাহলে ইন্টারভিউ দেয়, নাহলে সারাদিন ঘুরেফিরে কাটায়। এভাবে ঘুরতে ঘুরতে একটা এন্টিক শপে নায়িকা আমলার সাথে দেখা হয়, নায়িকা আমলার বাবা পেশায় যাদুকর। প্রথম দেখাতে তারা একজন আর একজনকে দেখে পছন্দ করে ফেলে। কিন্তু তাদের মধ্যে পরিচয় হওয়া সম্ভব হয়নি তখনো।

একদিন রাত্রিবেলা ঘোরাঘুরির সময় রাস্তায় শুয়ে থাকা এক পাড় মাতাল ব্যাক্তিকে দেখতে পান। কমল হাসান ব্যাক্তিটিকে চিনতে পারেন ব্যাক্তিটিকে তিনি একটি দামী হোটেল যার নাম পুস্পাক হতে বের হতে দেখেছিলেন। কমল হাসান ব্যাক্তিটিকে নিজে বাসায় এনে বেঁধে রাখেন আর তিনি ঐ ব্যাক্তি যে হোটেলে থাকতো সেখানে চলে যান এবং ঐ ব্যাক্তির টাকায় আনন্দ ফুর্তি করতে থাকেন।

ছবিটি অন্যান্য তথাকথিত ইন্ডিয়ান ছবির মতন না কাহিনী সম্পূর্ণ ভিন্নরকম। ছবিতে কোন কথা নেই কিন্তু পরিচালক তার অনবদ্য পরিচালনায় এবং ছবির অভিনেতা অভিনেত্রীরা তাদের দুর্দান্ত অভিনয় দিয়ে ছবিটাকে জীবন্ত করে তুলেছেন তা এই ছবি না দেখলে বুজবেন না। ছবিটা যেমন হাসির কিন্তু শেষ দিকেও দুঃখজনক। আমার দেখা কমল হাসানের জীবনের সেরা ছবি এটি।

ছবিটির ডাউনলোড লিংক

১ Likes ২ Comments ০ Share ৫৩৬ Views

Comments (2)

  • - বাঙলা বেলায়েত

    ভাল লেগেছে। লেখকের জন্যে শুভকামনা।

    • - তৌফিক মাসুদ

      আপনাকে ধন্যবাদ বেলায়েত ভাই। 

    - গাজী নিষাদ

    ভালোলাগা জানাই।

    • - তৌফিক মাসুদ

      আপনার জন্যেও শুভকামনা।