Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

মাহমুদ আশিক

৯ বছর আগে

পছন্দ সাদৃশ্য হতে পারে কন্যা; কিন্তু অনুভব ভিন্ন, পুরোপুরি নিজস্ব।

খুব পছন্দ করে কেনা নতুন লাল টিশার্ট টা পরে বেরিয়েছি। হাটছি পিচঢালা পথে। ব্যস্ত নগরীতে সবাই ছুটছে। চায়ের দোকানে গিয়ে বসেই এক কাপ দুধ চায়ের অর্ডার। হাল্কা লিকার, বেশি দুধ চিনি। চায়ের কাপে চুমুক দিতেই অপর পাশ থেকে একটি রিকশায় করে একটি ছেলে নামলো তার পকেটে থাকা বেনসন সিগারেট ধরাতে। ছেলেটি বেশ স্মার্ট । কিন্তু তাকে দেখে আমি কেমন যেন লজ্জায় পড়লাম। একটু আড়ালে লুকাতে চাইলাম নিজেকে। ছেলেটি চলে গেল। ছেলেটির গায়ে ঠিক আমার টিশার্টের আরেকটা পিস। বলি হাজারো টিশার্টের মাঝে তোর কিসের জন্য এই টিশার্টটাই কিনতে হবে?

এরকম পরিস্থিতিতে পড়লে কেন জানি জার্সির ফিলিং না এসে আসে একটু বিব্রত অনুভব। কেন জানি। ঐ ছেলেটার সাথে কি আমার পছন্দের অনেক মিল? ঐ ছেলেটাও কি হাল্কা লিকারে অতিরিক্ত দুধ চিনি পছন্দ করে? ঐ ছেলেটিও কি আমি যেই মেয়েটিকে পছন্দ করি তাকে দেখলে সেও পছন্দ করতো?

আমার সেই অনন্য চোখের অধিকারী ভালবাসার (একপক্ষ) মানুষটির সাথে যে জড়িয়ে নিয়েছে নিজেদের জীবন সেই ছেলেটিও হয়তো দোকানে আমার এই লাল শার্টটি চোখে পড়লে কিনতো। হয়তো কিনতো, কিন্তু আমি যে প্যান্টের সাথে পড়েছি তা পড়তো না, সেক্ষেত্রে অব্যশই তার আলাদা পছন্দ। আর এটার নামই হয়তো স্বকীয়তা।

পছন্দ সাদৃশ্য হতে পারে কন্যা, কিন্তু অনুভব ভিন্ন, পুরোপুরি নিজস্ব। মনে রেখ।।

০ Likes ১ Comments ০ Share ৪৩৪ Views

Comments (1)

  • - কেতন শেখ

    খুব সুন্দর কবিতা প্রলয়। শুভেচ্ছা রইলো।

    • - প্রলয় সাহা

      ধন্যবাদ দাদাভাই

    - মাইদুল আলম সিদ্দিকী

    অসাধারণ লেখনী

    • - প্রলয় সাহা

      অনেক ধন্যবাদ দাদা

    - ব্লগার ভাই
    • - প্রলয় সাহা

      ধন্যবাদ দাদা ।