Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

আলভিনা চৌধুরী

১০ বছর আগে

তোমাকে ...

আমাদের সব কিছু মিলে যায়,

সব কিছু !

স্বপ্ন; এবং দুঃস্বপ্নও ।

শুধু তুমি আর আমি-ই কখনো মিশে যাই নি,

মিশে যেতে নেই বলে । 

--------

কেমন আছো- এই প্রশ্ন করা মাঝে মাঝে অবান্তর মনে হয়। আমি জানি তুমি কেমন আছো। নতুন করে কি জানবো বলো ? আমাদের এখন যে অবস্থা, আমার উচিত বিরহের চিঠি লিখা। সেটাও ইচ্ছে করছে না। মন চাইছে ভালোবাসার কিছু লিখি।অথবা তোমাকে নিয়ে আমার ভাবনার কথা! যদিও খুব কম লিখেছি এই পর্যন্ত । আজ হঠাত লিখতে ইচ্ছা হল। জানি, চিঠি তোমার হাতে পৌছুবে না। আমার ডায়রীর পাতাতেই বন্দি থাকবে আজীবন।

 অনেক দিন পর চাঁদ  দেখলাম আজ। এই শহরের চাঁদটা কেমন যেন । শহরে কেন আসে সে ?? মানায় না একটুও । তার চে  শুধু একটা নদীর উপর থাকলেই ভালো হত, তাই না  অর্জন  ? জানো, চাঁদ দেখতে গিয়ে তোমাকে নিয়ে আজ অনেক কিছু ভেবেছি। বলব সেগুলো ?? আগে এভাবে বলিনি কোন দিন। হয়ত বলতে ইচ্ছে হয়নি বলে । ভেবেছি, তুমি তো বুঝতে পারোই সব। আচ্ছা, এমন  একটা দৃশ্য কল্প ভাবো তো ! রাতের বেলার এক নদী, সাথে  গাঢ় নীল রঙ্গা আকাশ । সেই নদীর ঠিক মাঝখানে  ছোট একটা নৌকায় আমি- তুমি ।আকাশে অর্ধেক চাঁদ । তবুও অনেকটা ঝাপসা আলো দিয়ে আমাদের মেখে রেখেছে । সে  আলো নদীর জলে আবছা ভাবে সাঁতরেও  বেড়াচ্ছে , আমরা মুগ্ধ চোখে তাকিয়ে দেখছি !  তবে কেউ কোন কথা বলছিনা । দুজনেই কোন কারণে হয়ত অভিমান করে বসে আছি !( আমার অভিমানের কোন কারন লাগতো বলে আমার মনে পড়ে না ! তোমার মনে পড়ে? ) আমার গায়ে নতুন একটা লাল রঙ্গা শাড়ি, চুল এলোমেলো । টিপ পড়তে ভুলে গেছি, কাজল  ছড়িয়ে আছে চোখ  থেকে আর ও বাইরে। হাত ভরে মেহেদী । পানিতে পা ডুবিয়ে রেখেছি । নুপুর আর পানির শব্দ মিলে  কেমন যেন সুন্দর এক শব্দ তৈরি করছে !  আলতার রঙ পানিতে মিশে যাচ্ছে । আমার পুরো পা তেই লাল রঙ ছড়ানো। তুমি আকাশ দেখছ । হুট করে বলে বসলে, ভালোবাসো ? আমি কপট বিরক্ত হয়ে বললাম , না । তুমি হেসে উঠলে ! হঠাত আমার খুব কাছে এসে পড়েছ ! তোমার বুকের কাছে বসে আছি মাথা নিচু করে,  তুমি হুট করে মুখটা তুলে ধরে  কপালে একটা লাল টকটকে টিপ পড়িয়ে দিলে। আমার খুবই লজ্জা লাগছে । খুব লজ্জা আড়ালের জন্য হয়ত তোমাকে হুট করে...... নাহ, আর কিছু না । এর বেশি চিন্তা করার ক্ষমতা আমাকে দেয়া হয়নি ,অর্জন! তবে খুব সাধ হয়, এক্টিবার যদি কল্পনাও করতে পারতাম !!!     

" জীবন এত ছোট কেনে এই ভূবনে ? " তারাশংকরের কবি এত সত্যি একটা কথা এত অবলীলায় কিভাবে বলল ?? ভালো থেকো। আমি  ঘুমাতে যাচ্ছি ।    

 

  ইতি,   

তোমার একসময়কার , "নীলাম্বরী" 

১ Likes ৯ Comments ০ Share ৬৮১ Views

Comments (9)

  • - লুব্ধক রয়

    সুন্দর লিখেছেন।

    ধন্যবাদ। শুভ ব্লগিং।

    • - ইকবাল মাহমুদ ইকু