Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

বাংলা নিউজ

৯ বছর আগে

তামিম কায়েস এখন রেকর্ডের মালিক এবং বিশ্বকাপের শংকা

পুরনো রেকর্ডকে নতুন করে লিখলেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। বুধবার চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের হয়ে ওপেনিং জুটিতে সর্বোচ্চ ১৮৬ রানের রেকর্ড গড়ে এখনো ব্যাট করেই চলেছেন এই দুজন।

চার বছর আগে ইংল্যান্ডের লর্ডসে দেশের হয়ে সর্বোচ্চ ১৮৫ রানের জুটি গড়েছিলেন তামিম ও ইমরুল। এরপর ফর্মের সঙ্গে কায়েসের গরল টানে পার্টনার বদল হয় তামিমের। দেখা মেলে তামিম-আনামুল জুটি এবং তামিম-শামসুর জুটির। কিন্তু ক্রিকেট তীর্থ লর্ডসে গড়া সেই রেকর্ডটা অক্ষুণ্ণই ছিল এতোদিন। অবশেষে পুরনো দুই পাণ্ডবেই সেই রেকর্ডটা ভাঙলো। বুধবার ওপেনিং জুটিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন তামিম-কায়েসই।

কিন্তু তবুও দুঃসংবাদ বাংলাদেশের পিছু ছাড়ছে না। বিশ্বকাপে সরাসরি খেলতে ও চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে অন্তত আট নম্বরে থাকতে হবে বাংলাদেশকে। এক্ষেত্রে ওয়ানডেতে এক ধাপ ওপরে ওঠাটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে বাংলাদেশের জন্য।

২০১৭ সালে ইংল্যান্ডে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। এই প্রতিযোগিতায় কোনো বাছাই পর্ব নেই, সরাসরি খেলবে ওয়ানডের সেরা আট দল।

সোমবার এক বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, বোর্ড সভায় চ্যাম্পিয়ন্স লিগের আট দল ২০১৫ সালের ৩০ সেপ্টেম্বরের র‌্যাঙ্কিং অনুযায়ী বাছাইয়ের সিদ্ধান্ত হয়েছে। তাই ওয়ানডে ক্রিকেটের প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগে অংশ নিতে হলে আগামী বছরের ৩০ সেপ্টেম্বরে অন্তত আট নম্বরে থাকতে হবে বাংলাদেশকে।

৬৯ রেটিং পয়েন্ট নিয়ে এখন নয় নম্বরে রয়েছে বাংলাদেশ। সাত ও আট নম্বরে থাকা নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট ৯৬। বাংলাদেশের পেছনে থাকা জিম্বাবুয়ের রেটিং পয়েন্ট ৫৮।

২০১৯ সালের বিশ্বকাপে সরাসরি খেলতে হলে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে অন্তত ৮ নম্বরে থাকতে হবে বাংলাদেশকে। কারণ তখন টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে র‌্যাঙ্কিংয়ের সেরা আটটি দেশ সরাসরি বিশ্বকাপে খেলবে।

ইংল্যান্ডে হতে যাওয়া সেই প্রতিযোগিতায় খেলতে ৯ ও ১০ নম্বরে থাকা টেস্ট মর্যাদার দেশ দুটিকে সহযোগী সদস্যগুলোর সঙ্গে বাছাই পর্বে খেলতে হবে। ২০১৮ সালে বাংলাদেশেই হবে সেই বাছাই পর্ব। নিজেদের মাটিতে সেই প্রতিযোগিতা এড়াতে চাইলে ওয়ানডেতে উন্নতি করতেই হবে বাংলাদেশকে।

০ Likes ০ Comments ০ Share ৫২৩ Views

Comments (0)

  • - সালমান মাহফুজ

    বেশ রোমান্টিক ।