Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

জাতীয় শোক দিবস ও প্রকাশ ভঙ্গি

জাতীয় শোক দিবস ও প্রকাশ ভঙ্গি

------------------------------ ------

বর্তমান ঢাকা শহর শোকের নগরী। তাই শহরের  রাস্তায় বের হলেই এখন  ওয়ালে, মোড়ের বিদ্যুৎ খাম্বায়  জাতীয় শোক দিবসের ব্যানার,ফেস্টুন বা ওয়ালে ওয়ালে চটকদার সব কাগজে ছাপা রঙ্গিন পোস্টার/ ফেস্টুন খুব চোখে লাগছে। কোন কোন এলাকার নেতা নেত্রীরা তাদের হাসিমুখে তোলা বিশাল বিশাল ছবি সহ তাদের গডফাদার নেতা( স্থানীয় মন্ত্রী বা এমপি)র হাসিমুখে তোলা ছবি সঙ্গে বঙ্গবন্ধু (সাদাকালো /রঙ্গিন) ও প্রধানমন্ত্রীর এক খানা ছবি সহ  তাদের ডিজিটাল ব্যানার রাস্তার মোড়ে মোড়ে সভা বর্দ্ধন করে চলেছে। এই সব পোস্টার এর শিল্প মান তো বাঁধই দিলাম শোকের ছায়াও খোঁজা অবান্তর। হাসিমুখে এ সব অশিক্ষিত/আধা-শিক্ষিত নেতার বিশাল ছবির কাছে শোকের প্রধান মানুষ বঙ্গবন্ধুর ছবি যেন তাসের জোকার। আর আমাদের প্রধান মন্ত্রী ও তার সুযোগ্য ছেলের ছবি যেন গ্রামীণ ফোনের বিঙ্গাপনের কোন অফারের নিচে খুব ছোট করে লিখা শর্ত প্রযোজ্য এর মত। আপনারা  রাস্তায়  নামলে  একটু   খেয়াল   করে   দেখবেন   এমন   প্রকট   এক  একটা    ফেস্টুন   যে   মনে   হয়   অনন্ত    জলিলের   মোস্ট ওয়েলকাম-   এর    পোস্টার

শোক প্রকাশের ধারা এখন শুধু যেন ব্যানার ও ফেস্টুনে আবদ্ধ লীগ সরকার ও এদের নেতা খেতাদের মাঝে। তাঁরা যেন এই সব বিশেষ বিশেষ দিবসের অপেক্ষায় সুযোগ এর জন্য ওঁত পেতে থাকা রাতের আঁধারে ইঁদুর ধরা লক্ষ্মী পেঁচা। এরা পেঁচার মতয় যেন  অপেক্ষায় থাকে কখন লীগের কোন বিশেষ দিন( প্রতিষ্ঠা বার্ষিকী, বঙ্গবন্ধুর জন্মদিন, প্রয়াণ দিবস/ শোক দিবস বা অন্যান্য)  আসবে এর এই নেতা খেতারা ক্লোজআপ এর বিঙ্গাপন হিসেবে তাদের মহামূল্যবান নোংরা দাঁতের বাহার জনগণের কাছে প্রকাশ করবে।

এগুলি হলে না হয় সহ্য করা যেত, এর সঙ্গে প্রকাশ পেয়ে থাকে তাদের চাটুকটার মাহা মহা মূল্যবান বানী। এদের একটা বানী যেন কোরআন হাদিস অপেক্ষাও মহা দামি।

আর সবচেয়ে সস্তা ও বহুল প্রচারিত বানী হল--- আসুন বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে দেশ ও জাতি গড়ি।  

আরে বাবা তোরা কি জানিস বঙ্গবন্ধুর আদর্শ কি?

এই নেতা খেতাদের বঙ্গবন্ধুর আদর্শ কি? এই প্রশ্নের উপর  PSC (৫ম শ্রেণীর মানের) মানের পরীক্ষা নেওয়া হলেও এরা সব ফেল করবে।

কারণ ৯৯.৯% নেতারা কোন না কোন ভাবে দুর্নীতি, স্বজন প্রীতি, চুরি চামারি, খুন, ধর্ষণ,ইয়াবার ডিলার, গডফাদারের রক্ষক, ক্ষমতার অপব্যবহার কারি------------ডট ----- ডট------ ।

এরায় আবার হাসিমুখে দাঁত কেলিয়ে ছবির সঙ্গে ঐ সব কথা প্রচার করে এবং নির্দ্বিধায় নির্লজ্জের মত মিথ্যে বলে। নিজেরে নিজেদের জীবনে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ তো করেই না উল্টা জনগণের কাছে তার জন্য বক্তি-তা  করে, বড় বড় বুলি আওড়ায়।

আচ্ছা তাহলে যা দেখি এগুলিই কি তাহলে বঙ্গবন্ধুর আদর্শ?

বঙ্গবন্ধু কি তা হলে দুর্নীতিবাজ, স্বজন প্রীতি, চুরি চামারি, খুন, ধর্ষক,ইয়াবার ডিলার, গদফাদারের রক্ষক ছিল। ছিল মনে হয়।

তা না হলে তার সমর্থক , তার দলের নেতা খেতারা এমন কেন?

 

যত যাই বলি, এবার আবার ফিরে আসি শোক দিবসের কথায়, শোক দিবসে বঙ্গবন্ধু সহ তার পরিবারের সকলের প্রতি দোয়া ও সমবেদনা প্রকাশ করি বঙ্গবন্ধুর পরিবারের অন্য সদস্যদের প্রতি ।

>>আর আসুন বেনার , ফেস্টুনে, পোস্টারে  শিল্প মানের সঙ্গে  শোকের প্রকাশ ঘটিয়ে অন্তত নিজেদের মান অন্তত রাখুন।

আর তা না হলে নিজেদের অমন ক্লোজআপের মডেলের মত দাঁত বাহির করা ছবি না ছেপেও সুন্দর ভাবে এই পোস্টার গুলি ছাপানো যায়।

..................................................

 এইব্যাক্তিরসকললেখাকাল্পনিক , জীবিতঅথবামৃতকারোসাথেমিলপাওয়াগেলেতাসম্পুর্নকাকতালীয়, যদিলেখাজীবিতঅথবামৃতকারোসাথেমিলেযায়তারদায়এইআইডিরমালিককোনক্রমেইবহনকরবেননা

   http://istishon.com/node/9175

 

০ Likes ৩ Comments ০ Share ৪৫৯ Views

Comments (3)

  • - জাকিয়া জেসমিন যূথী

    ালো লাগলো লেখাটা। 

    - আল মামুন সানি

    ধন্যবাদ :)

     

    - আসাদ ইসলাম নয়ন

    ভালো হয়েছে ।

    • - আল মামুন সানি

      ধন্যবাদ :)