Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

দিলারা জামান

৯ বছর আগে

ছেলেরা কখন স্মার্ট হয়

ছেলেরা বরাবরই সাজ গোজের দিকে উদাসীন। তবে এই শৈথিল্যতা, টি-শার্টটি কোথা থেকে কেনা সে ব্যাপারে মানা গেলেও, পরিষ্কার-পরিচ্ছন্নতা বা পরিপাটির দিক দিয়ে একেবারেই ছাড় দেয়া চলবেনা।

স্মার্টনেস, অনেক ক্ষেত্রেই খুব দামী পোশাক নির্বাচনের ওপর তেমন না হলেও, পুরোদস্তর পরিপাটির ওপর নির্ভরশীল। আমাদের আশেপাশে যতই স্মার্ট ছেলেদের দেখা যায়, তারা কিন্তু সবাই যথেষ্ট সচেতন। কারণ অবশ্যই মনে রাখতে হবে, একজন অসচেতন মানুষের কাছ থেকে রুচিশীলতা বা নান্দনিকতা কিছুই আশা করা যায়না।

আসুন এবার পুরুষের স্মার্টনেস নিয়ে, কয়েকটা গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করি।

শার্ট/টি-শার্ট প্যান্ট:
আগেই বলা হয়েছে শার্ট/টি-শার্ট প্যান্ট এর ব্র্যান্ড বা দাম নিয়ে খুব একটা চিন্তা না করলেও চলবে। তবে অবশ্যই গুরুত্ব দিতে হবে, শার্ট/টি-শার্ট প্যান্ট ব্যবহারে রুচিশীলতা ও পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে।

স্যান্ডেল/জুতা:
মনে রাখতে হবে মেয়েদের পোশাকের অনেক অংশ থাকে যেখানে ছেলেদের কম। তাই ছেলেদের সেই কম অংশের ওপরেই নজর দিতে হয়। স্যান্ডেল/জুতা ছেলেদের স্মার্টনেসের দ্বিতীয় উপকরণ। তাই জুতা নির্বাচনে সচেতন হওয়া জরুরি।

হাত ঘড়ি:
ঘড়ি ব্যবহারের ক্ষেত্রে ভালো ব্র্যান্ডের ঘড়িই থাকা উচিৎ।

বেল্ট:
জামা/টি-শার্ট হোক, ইন করা বা আউট। ব্যবহার করতে পারেন বেল্ট।

পারফিউম:
পুরুষরা এলিগেন্ট ব্যক্তিত্ব ফুটিয়ে তোলার জন্য উডি, অবসেশন, বস, আকুয়া ডি জিও যে কোনো পারফিউম বেছে নিন।

চুল:
অনেকেই চুল এলোমেলো রাখাটা স্মার্টনেস মনে করেন। তবে এলোমেলো চুল আপনার চেহারার সাথে কতটুকু মানায় সে ব্যপারে নিশ্চিত হোন। চুল বেশি বড় হয়ে গেলে, চেহারায় শার্পনেস অনেক ক্ষেত্রেই কমে যায়।

নখ:
মেনিকিওর পেডিকিওর কি শুধুই নারীর জন্য? অবশ্যই না। পরিষ্কার থাকা সবার জন্যই জরুরি। নতুন কারও সঙ্গে পরিচিত হলে প্রথমে আমরা হাত মেলাই। হাতের নখ যদি নোংরা থাকে তবে অস্বস্তি হতেই পারে। নিয়মিত নখ ফাইল করুন। আর পরিস্কার রাখুন।
বিষয়গুলো একটু খেয়াল রাখলে, যেকোনো ছেলেই স্মার্ট আকর্ষনীয় হয়ে উঠবেন।

কর্মজীবী মানুষদের সব চাইতে প্রয়োজনীয় জিনিসগুলোর মধ্যে একটি হচ্ছে অফিস ব্যাগ। যারা প্রতিদিন সকালে উঠে অফিসে দৌড়ান তারা বেশ ভালো করেই বুঝে থাকেন এই অফিস ব্যাগের প্রয়োজনীয়তা। আর তাই এই ব্যাগটি নির্বাচনে সতর্কতা অবলম্বন করা উচিৎ। কিন্তু মাঝে মাঝে এই অতি প্রয়োজনীয় অফিস ব্যাগটি কেনার সময় অনেকেই ভুল করে থাকি। ভুল ব্যাগ নির্বাচন করে থাকেন অনেকেই। তাই চলুন দেখে নেয়া যাক অফিস ব্যাগ নির্বাচনের ক্ষেত্রে যে বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন সে বিষয়গুলো। – অফিস ব্যাগটি হওয়া উচিৎ কিছুটা বড় ধরণের। বযাগের ভেতরে বেশ খানিকটা জায়গা থাকা দরকার। কারণ এতে অফিসের ফাইল থেকে শুরু করে আপনার প্রয়োজনীয় সকল জিনিসপত্রের জায়গা হওয়ার প্রয়োজন রয়েছে। এছাড়াও যদি বাড়তি কোনো টিফিন ক্যারিয়ার না নিতে চান তবে ব্যাগে টিফিন বক্সটি রাখতে পারেন এমনভাবে ব্যাগ নির্বাচন করে নিন। – এমন ব্যাগ নির্বাচন করুন যে ব্যাগে অনেক বেশি পকেট থাকে। আপনার প্রয়োজনীয় জিনিসপত্র আলাদা করে নির্দিষ্ট একেকটি পকেটে রাখতে পারবেন। এতে করে ব্যাগের ভেতরে ছোটোখাটো কোনো জিনিস খুঁজে পেতে অনেক সুবিধা হবে। – এমন ব্যাগ নির্বাচন করুন যার ম্যাটেরিয়াল অনেকটা হালকা হয়। কারণ এমনিতেই অনেক বেশি জিনিসপত্র থাকার কারণে ব্যাগ ভারী হয়ে যায়। তাই এমন কোনো জিনিসের ব্যাগ নির্বাচন করুন যা হালকা কিন্তু মজবুত। – যদি আপনার আলাদা করে ল্যাপটপ নেয়ার ব্যাগ বহন করার ইচ্ছে না থাকে তবে এমন ব্যাগ কিনুন যেখানে ল্যাপটপের জন্য আলাদা কম্পার্টমেন্ট রয়েছে। এতে করে আপনাকে দুটি ব্যাগ বহন করার ঝামেলা করতে হবে না। – ব্যাগ ভারী হয়ে গেলে তা বহনে অনেক অসুবিধা হয়। কিন্তু ব্যাগের হ্যান্ডেল ছোট বড় করার পদ্ধতি থাকলে আপনার সুবিধা হবে। আপনি হাতে ব্যাগ নিতে না পারলে ব্যাগের হ্যান্ডেল বড় করে কাঁধে ঝুলিয়ে নিতে পারবেন। – অফিসে ব্যবহারের জন্য একটু ভালো ও সুন্দর রঙের ব্যাগ নির্বাচন করুন। আপনার বেশিরভাগ পোশাকের সাথে মিলিয়ে ব্যবহার করা যায় এমন রঙের ব্যাগ নির্বাচন করুন। এতে করে প্রয়োজন পূরণের পাশাপাশি স্টাইলিশঅ থাকতে পারবেন।

০ Likes ০ Comments ০ Share ৯৬৯ Views

Comments (0)

  • - রব্বানী চৌধুরী

    শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা জানবেন ভালো থাকবেন।   

    • - সৃষ্টি প্রকাশনী

      আপনাকেও ধন্যবাদ। সৃষ্টি প্রকাশনীর পাশে থাকবেন প্রত্যাশা করি।

    - সোহেল আহমেদ পরান

    ধন্যবাদ শুভ উদ্যোগে। লেখা পাঠিয়েছি ফেসবুকে খবর পেয়ে।

    সাফল্য কামনা করছি উদ্যোগের।

    • - সৃষ্টি প্রকাশনী

      লেখা পাঠানোর জন্য ধন্যবাদ। সৃষ্টি প্রকাশনীর পাশে থাকবেন প্রত্যাশা করি।