Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরুস্কার পেতে যাচ্ছে বাংলাদেশের শতাধিক বিজ্ঞানী।

এইমাত্র বিশ্বস্ত সুত্রে খবর পাওয়া গেছে এবার চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরুস্কার পেতে যাচ্ছে বাংলাদেশ থেকে শতাধিক বিজ্ঞানী। নোবেল কমিটি এই পুরুস্কার নিয়ে প্রচণ্ড রকম দ্বিধায় পরে গেছে কারন তাদের কাছে বাংলাদেশ থেকে এতো বিজ্ঞানির লিস্ট গিয়েছে যে তারা কাকে রেখে কাকে দিবে এনিয়ে তারা এখনো কনফিউসড।

কাহিনীর সূত্রপাত, গত বছর নোবেল কমিটির এক সদস্য বাংলাদেশ ভ্রমণ কালে একটি লোকাল বাসে উঠিয়া পরেন তার সাথে ছিল এক বাংলা দোভাষী। তিনি বাসে উঠিয়া এক ব্যাক্তিকে একরকমের পাউডার বিক্রি করতে দেখেন, দোভাষী মারফত জানিতে পারেন এই পাউডার ব্যাবহার করিলে কয়লার মতো কালো দন্ত নিরালা গ্রিন লন্ড্রি সাবান দিয়া ধোয়া কাপড়ের ন্যায় সাদা হইয়া যাইবে। তারপরে বাসে উঠেন আর এক ব্যাক্তি যিনি শ্রীপুরের বড়ি বিক্রি করেন এই বড়ি খাইলে ৮০ বৎসরের বৃদ্ধ ২০ বছরের ছেলের মতন তাগড়া জোয়ান হইয়া যাইবে।

এর পর তার বাস যখন পল্টন মোরে আসে তখন হঠাৎ করে তাহার কোলের উপর এক টুকরা কাগজ আসিয়া পরে তিনি যাপরনাই বিস্মিত হয়ে পরেন। এটা কোন সিক্রেট সোসাইটির কাজ নয়তো। পরে দোভাষীর মাধমে জানিতে পারেন ইহা একা হারবাল কোম্পানির বিজ্ঞাপন। এই কোম্পানি পৃথিবীর সব রোগ সারাইতে ১০০% সক্ষম। বিদেশ ফেরত অনেক অর্ধমৃত লোককে তারা ভালো করিয়াছেন। তাদের চিকিৎসা অভিধানে না বলতে কিছু নেই। এবং এরকম কোম্পানি নাকি এইদেশে ভুঁড়ি ভুঁড়ি।

অতঃপর তার বাস শেষ ঠিকানা গুলিস্থানে আসে। এইখানে আসিয়া তার ভিমড়ি খাওয়ার জোগাড়। কেউ পাখি দিয়ে ভবিষ্যৎ বলে দিচ্ছে আবার কেউ জোঁকের তেলের ঔষধ বিক্রি করছে আবার কেউবা নানারকম পশু প্রাণীর হাড্ডি শুকিয়ে তার ঔষধ বিক্রি করছে। তিনি মনে মনে ভাবছেন ধন্য হে এ দেশের লোক এতো বিরল প্রতিভা। 

এদিকে দুপুর গড়িয়ে বিকেল হয়ে গেছে প্রায়, তার সাথের দোভাষী বললেন স্যার চলেন পুরাণ ঢাকাতে যাই ঐখানে কিছু খেয়ে আবার ভিসিট করা যাবে। তারা পুরাণ ঢাকায় যখন যাচ্ছিলেন দেখলেন পথিমধ্যে এক ব্যাক্তি হাঁ করে আছে আর এক ব্যাক্তি সার্জনের নেয় ছুরি চাক্কু ধার দিচ্ছে। দোভাষী বললো ভয় পাবেন না স্যার এখানে দাঁতের অপারেশন হচ্ছে। বিদেশী ব্যাক্তি এই প্রতিভা দেখে আরো মুগ্ধ হয়ে গেলেন।

আহা এ দেশের লোক এতো করিৎকর্মা। ইশ নরওয়ে যদি এমন হত।

তিনি বাংলাদেশে তার ভিসার মেয়াদ আরো এক সপ্তাহ বাড়াইলেন এবং লম্বা এক লিস্ট করলেন বিজ্ঞানীদের। লিস্ট আর বড় করা যেত তাহলে তাকে আরো এক বছর বাংলাদেশে থাকতে হত।

যাইহোক এরপর তিনি নরওয়েতে ফেরত গেলেন এবং এইসব বিজ্ঞানীদের নাম নোবেল কমিটিতে প্রস্তাব করিলেন। নোবেল কমিটি অনেক যাচাই বাছাই করিয়া অবশেষে ১০০ জনের নাম নির্বাচন করিয়াছেন। 

দেখা যাক কারা পাচ্ছে এবারের নোবেল পুরুস্কার।

১ Likes ১৬ Comments ০ Share ৪৭৭ Views

Comments (16)

  • - নুসরাত জাহান আজমী

    আগের পর্ব টাও পড়ে আসলাম... আচ্ছা, ও যদি নূপুরকে ভালোবাসে, তাহলে অন্যান্য মেয়ের প্রতি ওর যে একটা মোহ (ঠিক মোহ না, কিন্তু কেমন একটা ব্যাপার তো ছিল)কাজ করে এইটা কি দেখানো ঠিক হইসে?

    • - বাঙলা বেলায়েত

      আপু ঠিক নক করেছেন।

    - বাঙলা বেলায়েত

    ভাল লেগেছে।