Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

Hamid হামি্দ

১০ বছর আগে

চার ছক্কা হই হই বল গড়াইয়া গেল কই

চার ছক্কা হই হই বল উড়াইয়া গেল কই.............
চার ছক্কা হই হই বল গড়াইয়া গেল কই .......... 

চার ছক্কার চোখ ধাঁধানো ক্রিকেট দিয়ে মানুষকে মাতাতেই মূলত ক্রিকেটে এসেছে টি টুয়েন্টি ফরমেট। আর এই টুয়েন্টি ফরমেট ক্রিকেটের বিশ্বের সবচেয়ে বড় আসর বসেছে বাংলাদেশ। দেশ এখন মেতে আছে ক্রিকেট উৎসবে। ফ্লাশ মব জিনিশটা আমার কাছে নতুন । টি টুয়েন্টি বিশ্বকাপ বাংলাদেশ ২০১৪ উপলক্ষে চারদিকে ফ্লাশ মবের ধুম। 

একটা সময় ছিল আমরা যখন অনেক ছোট। ক্রিকেটে বাংলাদেশের অবস্থান তেমন একটা উল্লেখযোগ্য ছিল না। তখন প্রথম প্রথম ক্রিকেট বুঝতে শিখছি কেবল।পাড়ার ফেভারিট বড় ভাইরা পাকিস্তানের সাপোর্ট করত। তখন ভারত পাকিস্তান ক্রিকেট ম্যাচ আমাদের দেশে এক অন্য রকম উন্মাদনা সৃষ্টি করত।তখন ফেভারিট বড় ভাইদের দেখে আামিও পাকিস্তানের সমর্থক বনে গেলাম। 

এর মধ্যে বুড়িগঙ্গায় গড়িয়েছে অনেক জল। প্রথম যেদিন বাংলাদেশ বিশ্বকাপে খেলার সুযোগ পেল সেদিন সারা ঢাকা শহরের সাথে আমিও মেতে উঠেছিলাম রঙের উৎসবে। তারপর মস্তিষ্ক এই যে বাংলাদেশ ঢুকল সেখানে আর কারো জন্য জায়গা রইল না। ইতোমধ্যে মস্তিষ্কে আরো একটি জিনিস ঢুকেছে। সেটা হল দেশের ইতিহাস। স্বাধীনতার ইতিহাস। যুদ্ধের ইতিহাস। একটা ঘটনা শেয়ার করি : 

একাত্তরে এপ্রিল এর মাঝামাঝি পাকিস্তান আর্মির ইস্টার্ন কমান্ডের প্রধান জেনারেল নিয়াজির কাছ থেকে প্রত্যেক পাকিস্তানী সৈন্যের কাছে একটা অফিসিয়াল নির্দেশ যায় 

Rape as many Bengali women as possible. Force them to conceive the child. Lets breed a new Bengali generation whose blood is half Pakistani. I want to see Pakistani child in every Bengali woman's womb.

কী ভয়ঙ্কর কথা। বিশ্বের ইতিহাসে আর কোন যুদ্ধে ধর্ষণ কে হাতিয়ার করা হয়েছে বলে আমি জানি না। একাত্তরে পাকিস্তানী সৈন্যরা ২ লক্ষ বাঙালী নারীকে ধর্ষণ করেন একটি নতুন ধরনের বাঙালী প্রজন্ম সৃষ্টি করতে চেয়েছিল যাদের শিরায় পাকিস্তানী রক্ত বইবে। কিন্তু আমি ভুলতে পারি না দৈহিক যন্ত্রনায়, মানসিক কষ্টে, অপমানে, লজ্জায় কোনো নারীর গলা থেকে বেড়িয়ে আসা ইতিহাসের আর্তচিৎকার । এই আর্তনাদ বাঙালি কখনও ভুলতে পারে না। তাই খেলায় পাকিস্তানের সমর্থন যারা করে করুক । আমার কিছু বলার নেই । কিন্তু আমি কোনো খেলায় পাকিস্তানকে সমর্থন করতে পারি না। এতে কোনো যুক্তি আছে কি নাই আমি জানি না। আমার মনস্তত্ত্বের এটা একটা জটিল অবস্থা। 

খেলায় রাজনীতি না আনার মানে কী। আমি যদি খেলায় রাজনীতি আনতাম তাহলে আমি পাকিস্তানকে আমাদের দেশে ঢুকতেই দিতাম না। খেলায় রাজনীতি আনিনি বলেই তো তাদের সাথে খেলি। তাদের সাথে সুসম্পর্ক বজায় রাখি। তাই বলে কি পাকিস্তানের পতাকা গালে এঁকে পাকিস্তানের পতাকা নিয়ে মাঠে যাব? আমার দ্বারা হবে না।

০ Likes ৬ Comments ০ Share ৪৭৩ Views