Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফারজানা মৌরি

৯ বছর আগে

ঘর সাজানো

সুন্দর সাজানো ঘর সবার পছন্দ। সবাই নিজের ঘর নান্দনিক ভাবে সাজাতে চায়। ঘর দেখে বাসিন্দাদের রুচির পরিচয়ও পাওয়া যায়। 
ঘর সাজানোর আগে ভাবতে হবে ঘরটি কী জন্য ব্যবহার করা হবে এবং এটি কত বড়। আকৃতি অনুযায়ী রঙ নির্বাচন করতে হবে। ছোট ঘরে এমন রঙ ব্যবহার করতে হবে যাতে আলোর খেলাটা খুব স্পষ্ট হয়। আবার বড় ঘরে গাঢ় রঙ ব্যবহার করা যেতে পারে। 
ঘরের ফার্নিচার ঐতিহ্যবাহী, দেশী বা আধুনিক যেকোন রকমই হতে পারে। ঘরের আকার আয়তন অনুযায়ী ফার্নিচার ব্যবহার করতে হবে। তবে অপ্রয়োজনে বেশি ফার্ণিচারে ঘর ভর্তি না করাই ভালো। সবসময় একই আঙ্গিকে ঘর দেখতে বিরক্ত লাগে। ঘরের ফার্ণিচারের অবস্থান পরিবর্তন করে ঘর নতুন আঙ্গিকে সাজানো যায়। নতুন ফার্ণিচার না কিনেই। এ ক্ষেত্রে ঘরের জোড়া আসবাব একসাথে থাকলে সেগুলোকে দু’টো বিপরীত কোণে রাখা যেতে পারে। ছোট কার্পেট থাকলে সেটার জায়গা পরিবর্তন করা যেতে পারে। 
ঘরের রঙের সাথে মানানসই পর্দা, সোফা, কুশন, বিছানার চাদর ব্যবহার করা যেতে পারে। ঘরে কিছু গাছের উপস্থিতি বাতাসে বিশুদ্ধতা নিশ্চিত করে। তাছাড়া গাছপালা তুলনামূলক সস্তা। ঘরে বিভিন্ন রকম গাছ নিয়ে আসা যেতে পারে। যেসম গুল্ম, ফুলগাছ, ক্যাকটাস এসবই জানালার কাছে একটি টেবিলে জায়গা পেতে পারে। বড় জানালা বা একচিলতে বারান্দার গ্রিলে খোপার মত ঝুলে থাকবে সার সার মানিপ্ল্যান্ট।
ঘর সাজানোর আগে পরিবারের সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়াই উত্তম। 

০ Likes ০ Comments ০ Share ১১২৫ Views

Comments (0)

  • - মোঃসরোয়ার জাহান

    অসাধারণ হয়েছে চারু দা