Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফারজানা মৌরি

৯ বছর আগে

ঘর বুঝে সোফা

    সব বাড়িতেই সোফা থাকে। সোফা থাকলেই তো হলো না; সোফার পরিষ্কার-পরিচ্ছন্নতা ও যত্নের কথাও মাথায় রাখতে হবে। তাই সোফা কিনতে গেলে যেসব বিষয় খেয়াল রাখতে হবে-  

আকার-আকৃতি

বাড়ির কোন ঘরে সোফা রাখবেন, সেখানে সোফার জন্য কতখানি জায়গা আছে মাথায় রেখে সোফার আকার নির্বাচন করতে হবে। সোফা কিনতে যাওয়ার আগে অবশ্যই লিভিং রুমের দৈর্ঘ্য ও প্রস্থের মাপ নিয়ে যাবেন। ঘর ছোট হলে ছোট ডিজাইনের সোফা, বড় হলে সোফার বদলে কাউচ কিনতে পারেন।

সোফার উপাদান

সোফা কী দিয়ে তৈরি, কাঠ নাকি বেত না রট আয়রন- এসব ব্যাপারে আপনার নিজের পছন্দ প্রাধান্য পাবে। আর সোফার কুশন কী দিয়ে তৈরি সে ব্যাপারেও খেয়াল রাখুন। সিল্কের কাভার একটু খরচ পড়বে বটে, কিন্তু দেখতে লাগবে অভিজাত। অন্যদিকে সুতি কাপড় সস্তা, তার যত্ন নেওয়াও সহজ কিন্তু সহজে কুঁচকে যায়। সিনথেটিক লেদারের তৈরি সোফাও কিনতে পারেন। এটা যেমন টেকসই তেমন আরামদায়ক।

প্যাটার্ন

সোফা যদি সব সময় ব্যবহার করা হতে থাকে অথবা বাসায় যদি ছোট বাচ্চা থাকে, তবে সোফার কাপড় বা কুশন কাভার হিসেবে ব্যবহার করতে হবে বেশ কয়েক রঙের প্যাটার্ন বা চেক, যাতে দাগ পড়লেও সহজে বোঝা না যায়। কম ব্যবহার করা হয় এমন শৌখিন সোফা একরঙা বা হালকা প্যাটার্নের হতে পারে।

রং

ঘরের দেয়ালের রং, অন্য আসবাবপত্রের রং- এসবের সঙ্গে মিল রেখেই সোফার রং বেছে নিতে হবে। হালকা রঙের একটি ঘরের মাঝে গাঢ় রঙের সোফা বেমানান। অনেক সময় অবশ্য কন্ট্রাস্ট করেও সোফা ব্যবহার করা হয়। তবে অবশ্যই তা হতে হবে পরিকল্পিত।

স্টাইল

অন্য সব দিক ভেবে নেওয়ার পর আসে স্টাইলের ব্যাপার। এটা অনেকটাই নিজের পছন্দ-অপছন্দের ব্যাপার। ভেবে নিন আপনি সাবেকি নকশা নেবেন, নাকি আধুনিক বিমূর্ত ডিজাইন অথবা ধাতব স্টাইল।

১ Likes ১ Comments ০ Share ১২৭১ Views

Comments (1)

  • - ফাতেমা সুমিন

    একটানে পড়লাম। খুব ভাল লাগল। 

    - ডাক্তার দ্যা বৈজ্ঞানিক

    মামুনরে মাইরালা আআআআ

    - টোকাই

    প্রথম পোষ্টটাই দারুণ আপনার । আরো আসুক...