Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ইসমাইল হোসেন

৯ বছর আগে

গোপাল ভাড়-৪

ঘাড়ে-চড়া জাঁত   একদিন গোপাল রাজবাড়িতে ঢুকতে যাচ্ছে এমন সময় দেখল একজন ভিখারি ভিক্ষার আশায় ঢুকছে । গোপাল দেখল যে সে কোন নিচু জাঁত । আর একে মহারাজ দেখলে ভিক্ষা দিবেন না। গোপাল বলল -, তোর জাঁত কিরে ?          বলল- ' বাবু, চণ্ডাল ।'   গোপাল তাকে বলল- 'মহারাজের কাছে এই পরিচয় দিলে তোকে ভিক্ষা দেবেনই না বরং লোক দিয়ে তোকে বের করে দেবে । শোন -তোর জাঁত জানতে চাইলে তুই বলবি আমি ঘাড়ে চড়া জাঁত।          ভিখারি দরবারে উপস্থিত হতেই মহারাজ তাকে তার জাঁত জিজ্ঞাসা করল ।            গোপালের শিখানো কথাই লোকটি নির্ভয়ে বলল। 
মহারাজ এই উত্তর শুনে ভীষণ চটে গেলেন। তিনি বললেন তোর সাহস তো কম নয় । তুই আমার সাথে ইয়ার্কি করিস । সত্যি করে বল - তোর জাঁত কী ? 
আবারও লোকটি একই উত্তর দিল। মহারাজ এবার ভীষণ চটে গিয়ে আবার জিজ্ঞাসা করল- কিন্তু আবারও ভিখারিটি একই উত্তর দিল।   এবার কিন্তু মহারাজ রেগে - মেগে আগুন । এখন মহারাজ তাকে শাস্তি দিবেনই । ঠিক সেই মুহূর্তে আসল গোপাল। বলল হুজুর কি হয়েছে ? আপনি এত উত্তেজিত কেন ?   মহারাজ বললেন দেখ বেটার আস্পর্ধা , আমি তার জাঁত জানতে চাইলে , সে কিনা বলে - ' ঘাড়ে চড়া জাঁত।  এত বেয়াদব যে , কিছুতেই সত্য কথা বলছে না।  গোপাল সব কথা শুনে বলল- ' মহারাজ আপনি শুধু শুধু এই বেচারার উপর রাগ করছেন , ওত ঠিক কথাই বলেছে । ও তো আপনার ঘারেই চড়েছে । মানুষের ঘাড়ে রাগ চড়ে , আর রাগকে লোকে চণ্ডাল বলে না ?  ও তো বুদ্ধি করে নামটা ঘুরিয়ে বলেছে । আপনার তো বরং ওর বুদ্ধির তারিফ করা উচিত ।    গোপালের যুক্তির কাছে হার মানলেন মহারাজ। তিনি ভিখারিকে আনেক উপহার দিলেন ।      গোপালের প্রতি হাজার কোটি প্রনাম জানিয়ে ভিখারিটি খুশি মনে বাড়ি ফিরে গেল।  
২ Likes ১ Comments ০ Share ৫৬৮ Views

Comments (1)

  • - মাসুম বাদল

    চিরন্তন চাওয়া

    দারুণ...!

    • - আলভী

    - রোদেলা

    অনেক ধন্যবাদ বাদল ভাই।

    - আলভী

    • - রোদেলা

      ছুটি দিয়াই দিলেন ভাই।

    Load more comments...