Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

নিকুম সাহা

৮ বছর আগে

'গাড়িওয়ালা' এখন হলিউডে



যুক্তরাষ্ট্রের  হলিউড ও লাস ভেগাসে অনুষ্ঠিতব্য ‘সিনেরকম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’ এর প্রতিযোগিতা বিভাগে প্রদর্শনের জন্য নির্বাচিত হয়েছে
গাড়িওয়ালা। ইমপ্রেস টেলিফিল্মের এ চলচ্চিত্রটি পরিচালনা করেছেন আশরাফ শিশির। 

১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এ উৎসবে আশরাফ শিশির শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক, গাড়িওয়ালা শ্রেষ্ঠ চলচ্চিত্র, শিশুশিল্পী কাব্য ও মারুফ শ্রেষ্ঠ শিশুশিল্পীর নমিনেশন পেয়েছে। এবারই প্রথম বাংলাদেশের কোনো চলচ্চিত্র হলিউডের কোনো ফেস্টিভ্যালে যাচ্ছে। ৭ সেপ্টেম্বর সাত দিনব্যাপী এ উৎসবের পর্দা নামবে বলে জানিয়েছেন নির্মাতা। 

এছাড়াও ২-৬ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ‘পিটন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’, ২-৬ সেপ্টেম্বর কসোভার ফেরিজাজে ‘ফারফিল্ম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’,৪-৬ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যার্লিফোর্নিয়ায় ‘বেনিফিসিয়া ফিল্ম ফেস্টিভ্যাল’, ৪-৬ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের ক্যানসাস সিটিতে ‘ওম ফিল্ম ফেস্ট’  এবং ৭-৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের কলরাডোতে ‘মুনড্যান্স ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’ এ আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হবে ‘গাড়িওয়ালা’।

এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বেশি দেশে সবচেয়ে বেশী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া বাংলাদেশি চলচ্চিত্র হিসাবে জায়গা করে নিয়েছে ‘গাড়িওয়ালা’। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সংযুক্ত আরব আমিরাত, গ্রিস, পর্তুগাল, রাশিয়া, কম্বোডিয়া, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইতালি, চিলি, ভেনিজুয়েলা, কসোভা, রাশিয়া, কেনিয়া, মেক্সিকো মোট ৫ মহাদেশের ১৮টি দেশের ৪৮টি শহরে ৪৮টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের যোগত্যা অর্জন করে এ চলচ্চিত্রটি।এ  যাবত ‘গাড়িওয়ালা’র ঝুলিতে যোগ হয়েছে যুক্তরাষ্ট্র, ইতালি, ভারত, স্পেন ও চিলি’র আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে মোট ৮টি শ্রেষ্ঠ পুরষ্কার।

এ প্রসঙ্গে পরিচালক আশরাফ শিশির বলেন, ‘নিজের প্রথম চলচ্চিত্র নিয়ে হলিউডের কোনো ফেস্টিভ্যালে এতগুলো নমিনেশন পাওয়ার চেয়ে আমি বেশি আনন্দিত সেখানে বাংলাদেশের পতাকা উড়বে গাড়িওয়ালার জন্য।’ 

গাড়িওয়ালা দুই ভাই এবং তাদের মায়ের গল্প নিয়ে নির্মিত হয়েছে। গ্রামের মাঠে-নদীতে ভেসে বেড়ানো দুই ভাই, জীবন সংগ্রামে বিপর্যস্ত তাদের মা, তাদের স্বপ্ন-স্বপ্নভঙ্গ আর জীবনের কষাঘাতে এক রাতে ছোট্ট এক শিশুর সামর্থ পুরুষ হয়ে ওঠার গল্প, তারা প্রচন্ড দারিদ্রতার মধ্যে কিভাবে গাড়িওয়ালা হয়ে উঠেছিল সেই গল্পগাঁথা।

এ চলচ্চিত্রটিতে রোকেয়া প্রাচী ও রাইসুল ইসলাম আসাদ ছাড়াও অভিনয় করেছেন- মাসুম আজিজ,সুপার হিরো সুপার হিরোইনখ্যাত ইমরান, সানসি ফারুক, আব্দুর রহমান রাজীব, আর জে মুকুল, সিডর সুমন, সাজ্জাদ লিটন, মুক্তা, সম্রাট, শুভ, ইদ্রিস আলী, জগন্ময় পালসহ চারশ’ নাট্যকর্মী। শিশুশিল্পীরা হলেন- মারুফ, কাব্য, অর্ণব, স্বপ্ন, কিন্নর ও ঋদ্ধ। 

চলচ্চিত্রটির সংগীত পরিচালনা করেছেন রাফায়েত নেওয়াজ ও সম্পাদনা করেছেন সাব্বির মাহমুদ। আশরাফ শিশির পরিচালিত ইমপ্রেস টেলিফিল্ম-এর ছবি গাড়িওয়ালা বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এর কারিগরী সহায়তায় পাবনা, গাজীপুরের প্রত্যন্ত  গ্রাম এবং বিএফডিসিতে ৮৬ মিনিট ব্যাপ্তির সিংহভাগ আউটডোর ভিত্তিক ৩০ দিনে শুটিং সম্পন্ন হয়। গত ২৫ মে বাংলাদেশ সেন্সর বোর্ডের আনকাট ছাড়পত্র লাভ করে। 
০ Likes ১ Comments ০ Share ৪৪২ Views