Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ঘাস ফুল

১০ বছর আগে

কৈফিয়ত

নক্ষত্রব্লগে সৃজনশীল ব্লগিং প্রতিযোগিতার চতুর্থ এবং শেষ পর্বের ভোটিং চলছে। এই প্রতিযোগিতার লেখা বাছাই কমিটির একজন সদস্য হিসাবে আমাকে মনোনীত করা হয়েছিল। আমাকে মনোনীত করে সম্মান জানানোর জন্য নক্ষত্র কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

যারা আমরা এই দায়িত্বে ছিলাম ইতিমধ্যেই তা শেষ হয়েছে। লেখা বাছাইয়ের ক্ষেত্রে যদিও আমাদের অবাধ স্বাধীনতা দেয়া হয়েছিল, তারপরও নিয়ম নীতি অনুসারে মান সম্পন্ন লেখা বাছাই করতে যেয়ে আমাদের কিছুটা বেগ পেতে হয়েছে। কারণ নিয়ম অনুসারে পূর্বে প্রকাশিত কোন লেখা বাছাই করা যাবে না। যদিও দ্বিতীয় পর্ব থেকে একটা অলিখিত ঘোষণার মাধ্যমে বলা হয়েছিল, নিতান্তই কোন লেখা পাওয়া না গেলে সে ক্ষেত্রে ব্যক্তিগত ব্লগে প্রকাশিত কিংবা ফেবুতে প্রকাশিত লেখা বাছাই করা যেতে পারে। তারপরও আমরা যথাসাধ্য চেষ্টা করেছি সেটাও যাতে না হয়। কয়েকটা লেখা হয়তো এরমধ্যেও বাছাই করতে হয়েছিল অনেকটা বাধ্য হয়ে।

আপনারা জানেন যে এক সপ্তাহের লেখা থেকে পোষ্ট বাছাই করে ভোটিইং দেয়া হয়েছে। সপ্তাহ জুড়ে অনেক পোষ্ট প্রকাশিত হয়। সবগুলো পোষ্ট পড়ে, তারপর আবার সেগুলো পূর্বে প্রকাশিত কিনা তা যাচাই করে পোষ্ট বাছাই করতে যেয়ে হয়তো আমরা কিছুটা ভুল করে থাকতে পারি। আশা করবো আপনারা আমাদের ঐ সব ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেছেন। অনেক সময় আপনারা হয়তো ভাবতে পারেন এই লেখাটা ভোটিং এ না এসে ঐ লেখাটা আসা উচিৎ ছিল। আমরা আপনাদের মতো তা-ই ভেবেছিলাম। কিন্তু খতিয়ে দেখতে যেয়ে আবিষ্কার করলাম যে, লেখাটা পূর্বে প্রকাশিত। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও সেটা বাছাই করা সম্ভব হয় নাই।

ভোটিং এ দেয়া সবগুলো লেখার মান যে এক ছিল, তা কিন্তু নয়। যেহেতু আমরা ভোটে একটা নির্দিষ্ট সংখ্যক লেখা দিয়েছি, তাই সেখানে বিভিন্ন মানের লেখা উঠে এসেছে। কিন্তু তার মধ্যে থেকে সেরা লেখাটাকে তুলে নেয়ার দায়িত্ব দেয়া হয়েছিল আপনাদের ওপর। ইচ্ছা করলে ব্লগ কর্তৃপক্ষ তাদের বিচারকদের দ্বারা বিভিন্ন পর্বে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা তিনটা লেখা বেছে নিয়ে বিজয়ী ঘোষণা করতে পারতেন, যা অনেক সময় হয়ে থাকে। কিন্তু কর্তৃপক্ষ ইচ্ছা করেই সেটা না করে সহব্লগারদের মধ্যে দায়িত্বটা চাপিয়ে দিয়েছেন আমাদের নিজেদের মধ্যে এক ধরণের প্রাণচাঞ্চল্য সৃষ্টি করার জন্য কিংবা বলতে পারেন আমরা নিজেরাই কতটা সৃজনশীল সেটা যাচাই করার জন্য। যদি কোন পর্বে কোন সেরা লেখা বিজয়ী না হয়ে থাকে, তার জন্য তাই কর্তৃপক্ষকে দোষ দেয়ার আগে আমাদের ভেবে নেয়া উচিৎ আমরা কী নির্দিষ্ট পর্বের বাছাইকৃত লেখাগুলোর মধ্যে থেকে সেরা লেখাটায় ভোট দিয়েছি কিনা। তবেই উত্তর সহজেই পেয়ে যাবো।

অনেকেই প্রশ্ন তুলেছেন এতো লেখা পড়ে কীভাবে সেরা লেখা বেছে নিয়ে ভোট দিবো। কিন্তু এখানে একটা ব্যাপার উল্লেখ্য যে, ভোটিং চলেছে এক সপ্তাহ জুড়ে। এক সপ্তাহে কী লেখাগুলো পড়ার জন্য যথেষ্ট সময় ছিল না? তিন ক্যাটাগরিতে সব মিলিয়ে পঁয়তাল্লিশটার চেয়ে বেশী পোষ্ট কখনই ছিল না। কোন কোন পর্বে তারও কম ছিল। যদি কেউ সব পোষ্ট পড়তে না পারে অন্তত এক ক্যাটাগরির পোষ্ট পড়েও কিন্তু ভোট দেয়া যেত বা যায়। কারণ ভোটের ব্যাপারে কোন সীমাবদ্ধতা ছিল না। আপনি চাইলে যে কোন এক ক্যাটাগরিতেই ভোট দিতে পারবেন বা পাড়তেন। এক ক্যাটাগরিতে সর্বমোট পোষ্ট সর্বোচ্চ পনেরটা বা তার চেয়ে কম। সপ্তাহ জুড়ে পনেরটা পোষ্ট আমি মনে করি অনায়েসেই পড়া সম্ভব যদি ইচ্ছা থাকে।

সৃজনশীল ব্লগিং প্রতিযোগিতায় যদি আমরা নিজেরাই সৃজনশীলতা বজায় না রাখি, তার জন্য মনে হয় আমরা নিজেরাই দায়ী। তাই আশা করবো আমরা সবাই সৃজনশীলতার পরিচয় দিয়ে এই প্রতিযোগিতার চলমান পর্বকে যথাযথ ভাবে শেষ করবো।

যেহেতু প্রতিযোগিতাকে ঘিরে বেশ কিছু প্রশ্ন উত্থাপিত হয়েছে, তাই কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলছি ভবিষ্যতে সেগুলো যাতে বিবেচনায় নেয়া হয়।

সব শেষে সকল ব্লগার ভাই বোন বন্ধুদের কাছে বিশেষ অনুরোধ করছি, আমরা যারা বাছাই কমিটিতে ছিলাম, যদি আমাদের কোন ভুলত্রুটি হয়ে থাকে সেগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখলে কৃতার্থ হবো। আপনাদের এবং নক্ষত্রকর্তৃপক্ষকে অনেক অনেক ধন্যবাদ।  

১ Likes ৪৬ Comments ০ Share ৬০২ Views

Comments (46)

  • - রোদের ছায়া

    পড়াশোনা বরাবরই আমার কাছে বিরক্তিকর । কবিতা ভালো লাগলো । অন্য রকম স্বাদ ।

    - মাসুম বাদল

    কবিতায় ভাললাগা...

    - চারু মান্নান

    কবিকে আমার মহান একুশের শুভেচ্ছা,,,