Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফারজানা মৌরি

৯ বছর আগে

কেমন হবে ঈদের সাজ

 ঘোরাঘুরি, ঘরোয়া ব্যস্থতা কিংবা আতিথেয়তার মধ্যেই ঈদের দিনের অধিকাংশ সময় কেটে যায়। এরপর দিন শেষে উৎসবের আমেজে নেমে আসে সন্ধ্যা-রাত।
সন্ধ্যার নিয়ন আলোয় ঈদের আনন্দ আরও একটু প্রগাঢ় হতে থাকে। এসময়ও চলতে থাকে ঘরোয়া ব্যস্ততা, আতিথেয়তা, রেস্টুরেন্টে খাওয়া-দাওয়া বা কোনো পার্টির আমন্ত্রণ। এসবের মাঝে ঈদের সারাদিন আপনার সাজ কেমন হবে তা নিয়ে আজকের এই আয়োজন।

ঈদের সকালের সাজ:
ঈদের সব ব্যস্ততা সকাল থেকেই শুরু হয়। এসব ব্যস্ততার মাঝেও নিজের সাজটা ঠিক রাখা একটু কঠিন হয়ে যায়। ঈদের সকালের সাজটা কি হবে, এ নিয়ে থাকছে হেয়ারব্রিক্স ব্রাইডালের কর্ণধার ও প্রধান ডিজাইনার তানজিমা শারমিন মিউনির বিশেষ কিছু পরামর্শ।

তিনি বলেন, ঈদের সকালে নিজেকে হালকা সাজের মাঝে ফুটিয়ে তোলাটাই হতে পারে বিশেষ আকর্ষণ। এসময় বাইরে হরহামেশাই বৃষ্টির আনাগোনা থাকছে। তাই সকাল বেলার সাজের প্রসাধনীগুলো যেন ওয়াটারপ্রুফ ধাঁচের হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। ফ্রেশ লুক মেকআপের ক্ষেত্রে ওয়াটার বেজড্ লিকুইড ময়েশ্চারাইজার ও বাইরে রোদের কারণে সানগ্লাস ব্যবহার করা যেতে পারে। এ সাজটিতে সানগ্লাস ব্যবহারে মুখের মেকআপটি অনেকটাই ধরা ছোঁয়ার বাইরে থাকবে। আর দেখতেও অনেক সুন্দর লাগবে। সাজটির সঙ্গে ডাস্ট পাউডারের ব্যবহারও যোগ করা যেতে পারে।

পোশাকের উপরই ঈদের সাজ সংশ্লিষ্ট। তাই পোশাকের সঙ্গে মিলিয়ে সাজটা যেন অন্যের রুচির সঙ্গে মিলে যায় সেদিকেও লক্ষ্য দিতে হবে। এখানে কাপড়ের সঙ্গে মিলিয়ে কালারফুল শ্যাডো, ম্যাচিং শ্যাডো বা নেইল পলিশ ব্যবহার করা যেতে পারে। তবে গর্জিয়াস পোশাক পড়তে চাইলে সাজের ক্ষেত্রে মেকআপটিও যেন গর্জিয়াস হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এ সাজের অংশ হিসেবে ব্রু-ফাউন্ডেশন, কনসোলার (মুখে কালো দাগ থাকলে), প্যানটেক বা প্যানটিফ যেটি আপনার সাজের সঙ্গে আসবে সেটিকেই বেশি প্রাধান্য দিতে হবে।

পারফেক্ট লুকের ক্ষেত্রে চুলের সাজটাও গুরুত্ত্বপূর্ণ। তাই পোশাক ও ত্বকের সাজের সঙ্গে মিল রেখেই নিজে নিজে চুলের পারফেক্ট লুকটা তুলে ধরুন। আগে থেকেই চুলে কোনো সেভ করিয়ে রাখলে বা আয়রন ব্যবহার করে চুল ছেড়েই রাখতে পারেন। চাইলে স্টাইলিশ বিভিন্ন হেয়ার ক্লিপ দিয়েও চুলকে সাজিয়ে নিতে পারেন। তবে গরমের অস্বস্থি থেকে বাঁচতে চুলের খোপার বিভিন্ন ঢঙ আপনাকে আরেকটু স্বস্তি জোগাতে পারে।

তবে পোশাকের ভিত্তিতে চুলের সাজ হলেও পারফিউম ব্যবহারের প্রতি তানজিমা শারমিন মিউনির বিশেষ কিছু চিন্তাধারা লক্ষ্যণীয়। তিনি মনে করেন, পারফিউম খুব সহজেই আমাদের মন দখল করে নেয়। তাই ঈদ আয়োজনের সাজে পূর্ণতা আনতে ও নিজেকে সতেজ-প্রাণবন্ত রাখতে সাজের সঙ্গে পারফিউমের ব্যবহারটাও গুরুত্ত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

বিকেলের সাজ:
ঈদের দিন বিকেলের রোদ-ছায়া মাখা পরিবেশে একটু ঘোরাঘুরি বা ঘরোয়া আতিথেয়তা- এসব কিছুর মাঝেও নিজের ঈদ সাজটা ঠিক রাখা চাই-ই-চাই। ঈদ বিকেলের সাজ ভাবনাটা কি হবে, এ নিয়ে পরামর্শ দিয়েছেন  ফারজানা শাকিলস্ মেকওভারের কর্ণধার রুপবিশেষজ্ঞ ফারজানা শাকিল।

সাজ বিষয়ে তিনি বলেন, ঈদ বিকেলের সাজে শাড়ি পরতে চাইলে চুলে সুন্দর খোঁপা করে বেঁধে রাখতে পারেন। এজন্য ঈদের আগের দিন পার্লারে গিয়ে চুলের গ্লো-সেটিংসটা ঠিক করে নিতে পারেন। চুলটাকে চাইলে প্রিপেলিং করে বা কাঁটা দিয়েও বেঁধে দিতে পারেন। চুলের সাজে চাইলে শোভাবর্ধনকারী বিভিন্ন ফুল বা চুলের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন অর্নামেন্ট ব্যবহার করতে পারেন।

আর মেকআপের ক্ষেত্রে চাইলে ফাউন্ডেশন করে নিতে পারেন। সেই সঙ্গে ঠোঁটে গাঢ় লিপস্টিক, চোখে কাজল, মাশকারা বা আইশ্যাডোও ব্যবহার করতে পারেন।

ঈদের সাজ সচেতনতা নিয়ে ফারজানা শাকিল বলেন, ‘ঈদের কাপড়টা যদি গর্জিয়াস হয় তবে সাজের ক্ষেত্রে গয়নার ব্যবহার কম আনলেই ভালো। এক্ষেত্রে কালো বা কোনো হালকা গয়নার ব্যবহারই আপনাকে সুন্দর করে ফুটিয়ে তুলবে। আবার ঈদের সাজে মিক্স অ্যান্ড ম্যাচ করতে চাইলে কাপড়ের সঙ্গে মিল রেখে চোখ বা ঠোঁটকে একটু গাঢ় করে ফুটিয়ে তুলতে পারেন। অর্থাৎ আপনার সাজের যেকোনো একটি বিষয়কে চাইলে বেশি প্রাধান্য দিতে পারেন। এর বাইরেও মাশকারা বা আইব্রুটাকেও গাঢ় করে তুলতে পারেন। যদি লিপস্টিকটা গাঢ় হয় তবে চোখের সাজটা হালকা করলেই ভালো দেখাবে।

ফাউন্ডেশনের বিষয়ে, ফাউন্ডেশনটি যেন হাত-পায়ের ত্বকের সঙ্গে মিল রেখেই করা হয় সেদিকে খেয়াল রাখবেন।

সন্ধ্যা-রাতের সাজ:
সন্ধ্যার সাজে চাইলে নিজেকে একটু বেশি গর্জিয়াস করে তোলা যেতে পারে। তাই সন্ধ্যা-রাতের এই দৃষ্টিনন্দন সাজের জন্য থাকছে রেড বিউটি পার্লার অ্যান্ড স্যেলনের স্বত্ত্বাধিকারি ও প্রধান ডিজাইনার (রুপবিশেষজ্ঞ) আফরোজা পারভিনের বিশেষ কিছু পরামর্শ।

সাজতে পছন্দ করাটাও ঈদের বিশেষ আয়োজন। তাই ঈদের সন্ধ্যা-রাতের সাজটা একটু গর্জিয়াস হলেই ভালো হয়। কেননা খুব সাধারণ সাজ এসময় মানাবে না। আর সেজন্যই সাজটাকে বেশি লাইট ন্যাচারাল না করে একটা বেইজমেট নিতে পারেন। এক্ষেত্রে ব্লাশানটা একটু বাড়িয়ে, চোখের কাজলটাকে একটু গাঢ় করে নেয়া যেতে পারে। রঙের উপর ভিত্তি করেই এবারের ঈদ আয়োজন। তাই ঈদের গর্জিয়াস সাজে শ্যাডো ব্যবহার করতে চাইলে চোখে বিশেষ কোনো রঙের শ্যাডো ব্যবহার করা যেতে পারে। সাজের পরিবর্তনের দিকে লক্ষ্য দিতে চাইলে চোখে তিন চার রঙা লেয়ার কাজল ব্যবহার করা যেতে পারে। এটি আপনাকে অন্যদের থেকে ব্যতিক্রম করে রাখবে। এর পাশাপাশি চোখে মাশকারা, আইলাশ বা শেওলাশ ব্যবহার করা যেতে পারে।

চুলের সাজের ক্ষেত্রে চুল পাইল করে রাখতে পারেন। আবার চাইলে কিছু চুল সামনে নিয়ে টুইস্ট করেও আটকে রাখতে পারেন। চুলেরে এমন সাজে নিজেকে একটু গর্জিয়াসই মনে হবে। এর সঙ্গে রাতের সাজ আয়োজনের পোশাকটি হতে পারে কালো রঙের বা অন্য কোনো উজ্জ্বল রঙের পোশাক।

ঈদের সাজটা ঈদের পোশাকের উপর নির্ভরশীল। তাই কোন রঙের পেশাকের সঙ্গে কোন সাজটা ঠিক আপনাকে ফুটিয়ে তুলতে সক্ষম তা ভেবে রাখুন।

০ Likes ০ Comments ০ Share ৫২০ Views

Comments (0)

  • - রব্বানী চৌধুরী

    আরিফুর ভাই শুধু লাইক দিলে তো হয় না, পরিসংখ্যান ও ট্রেন্ড বলে ব্লগার এখন নিন্ম-মুখি, ব্লগার না থাকলে ব্লগও থাকার কথা নয় আর ব্লগ না থাকলে লেখার জায়গাটাও থাকার কথা নয়। 

    ভালো থাকবেন।  

    • - মুহাম্মাদ আরিফুর রহমান

      লাইক দিয়ে সহমত প্রকাশ করেছি।

    • Load more relies...
    - নাজনীন পলি

    আপনার লেখাটা এলোমেলো দেখাচ্ছে । অনেক কষ্ট করে পড়লাম । এখানে পাঠকের অবস্থা দেখলে আর লেখা পোস্ট করতে মন চাই না । 

    • - মুহাম্মাদ আরিফুর রহমান

      নক্ষত্রে আপনারা যে পাঠক সংখ্যা দেখেন সেটা ইউনিক। মানে কত জন আলাদা আলাদা পাঠক লিখটি পড়েছেন। তাই সংখ্যাটি কম দেখায়। অন্ন্য ব্লগ এ প্রদর্শন সংখ্যা দেখায়।

      একজন ব্যবহারকারী যতবারই একতা ব্লগ পরুক না কেন, সংখ্যা ১ ই দেখাবে; কারন পাঠক ১ জন, প্রদর্শন যতবার ই হোক।

      সবাই নিজের লিখাগুল বিভিন্ন মিডিয়াতে শেয়ার করে পাঠক বাড়াতে পারেন। এতে আপনার লিখাটি পরতে এসে পাঠক হয়ত অন্য ২/১ জনের লিখাও পরবে। এভাবে ব্লগকে উদ্দীপ্ত রাখা যায়। সাইট ও কিছু ট্রাফিক পায়।

    • Load more relies...
    - নুসরাত জাহান আজমী

    ভাইয়া, আমি মনে করি, নক্ষত্র ব্লগে এই একটা জিনিসেরই কমতি আছে, এছাড়া সব ঠিক আছে। আশা করি, এই সমস্যারও সমাধান হবে, নক্ষত্র ব্লগ একসময় আরো প্রাণবন্ত হবে।

    • - রব্বানী চৌধুরী

      পোষ্টে মন্তব্য ছাড়া ব্লগে বা পোষ্টে প্রাণ আসে না, আশা রাখি কর্তৃপক্ষ্ কারিগরী দিক দিয়ে উন্নতি সাধন করবেন যাতে করে সকলই পোষ্টে প্রাণ-বন্ত আলোচনা করতে পারে। 

       অনেক অনেক শুভেচ্ছা জানবেন,অনেক অনেক ভালো থাকবেন।  

    Load more comments...