Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

রাজীব নূর খান

৮ বছর আগে

কপি পেষ্ট

কপি আর পেস্ট কে না করে?পৃথিবীর আনন্দময় কাজগুলোর মধ্যে এটা একটা ।একটা সফল কপি পেস্টের মধ্যে কি যে আনন্দ সেটা যিনি করেন তিনিই জানেন ।তবে আফসোস এই কাজটি এখনো মর্যাদার আসন পায়নি ।কাজটাকে ছোট গর্হিত কাজ হিসেবেই দেখা হয় ।তাই কপি-পেস্ট মার্কা কোনো কিছুর গায়ে লাগলেই সেটার কদর নাই ।

ওয়েব জগত কপি পেস্টের আঁখড়া ।কপি হয় ফেসবুক স্ট্যাটাস ।ফেসবুকের একটা পেজ নতুন কিছু লিখলেই কপি পেস্ট হতে হতে আমাদের ওয়ালে এসে হাজির হয় ।গুগলে আপনার কোনো লেখার শিরোনাম লেখে সার্চ দিন কত ব্লগসাইটে যে আপনার লেখা কপি পেস্ট হয়ে গেছে নিজেও জানেন না ।

স্কুল কলেজ অফিস আদালত প্রতিষ্ঠান সবখানেই কপি পেস্টের কারবার ।ফটোকপির মেশিনের আবিস্কারক কে এজন্য একবার থাংকু দিয়ে দিন ।কপি পেস্ট আমাদের আচরনে ,চালচলনে ,পোষাকে আশাকে সবকিছুতে ।এ জীবনটাই কপি-পেস্টময় ।কপি পেস্ট কে না করে ?কপি পেস্ট থেকে যদি ভালো কিছু পাওয়া যায় ক্ষতি কি ?
কপি পেস্ট ছাড়া কি কোন লেখা শেষ হয়।এই লেখাটি লিখতেই কয়েকবার কপি পেস্ট করলাম।হা হা হা ।নিশ্চিত থাকুন এখানে আপনার কোনো লেখা কপি পেস্ট করি নাই ।

প্রতিটা সৃষ্টির একজন স্রষ্টা থাকে ।আর তার কাছে তার প্রতিটি সৃষ্টি সন্তানের মত ।সে চায় সেই সৃষ্টির স্রষ্টা যে তিনি তা সবাই জানুক ।কপি আর পেস্টের খেলায় আমরা যখন তাকে হারিয়ে ফেলি তখন তার মনের অনুভূতি কেমন হতে পারে তা বুঝবেন আপনি যদি নিজেও কোনো কিছুর স্রষ্টা হন ।তাই কপি আর পেস্টের সময় এই বিষয়টা মাথায় রাখা দরকার ।স্রষ্টার প্রাপ্য মর্যাদা যাতে নষ্ট না হয় তার চেষ্টা করুন ।
কপি আর পেস্ট হয় তেমনি কিছু যা সবার ভালো লাগে ।তাই কপি পেস্ট মানেই সেই সৃষ্টিকে আরো ছড়িয়ে দেয়া।মানুষ আনন্দ পাচ্ছে অথবা ভালো কিছু জানছে শিখছে এটাইতো অনেক পাওয়া ।প্রতিটা সৃষ্টির স্রষ্টারাতো এটাই চায় ।নাইবা জানলো সেই সৃষ্টির স্রষ্টাকে ।

অসাম্প্রদায়িক শান্তিপূর্ণ আদর্শ ছড়িয়ে পরুক। যুক্তি, জ্ঞান ও প্রজ্ঞা দিয়ে মতের বিরুদ্ধে মত শক্তিশালী হোক। বল প্রয়োগ করে অনেক কিছু করাই সম্ভব হতে পারে, কিন্তু একটা আদর্শকে দমিয়ে রাখা কখনই সম্ভব নয়।

০ Likes ০ Comments ০ Share ৫০৮ Views

Comments (0)

  • - নাসরিন ইসলাম

    তুমি এতোখানি মহৎ যে;
    আমার তোমাকে দেখলেই প্রণাম করতে ইচ্ছে করে,
    পা’য়ে ধরে খেতে ইচ্ছে করে চুমু
    আমি প্রতিবার তোমায় দেখি;
    আর আমার মাথা অবনত হয়ে যায়!

    khub sundor linegulo 

    • - সুমন সাহা

      অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা জানবেন আপা।

      ভালো থাকবেন। সবসময়।emoticons