Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ABDUL BATEN TANVEER

৯ বছর আগে

একটু ভেবে দেখবেন কি???

সুন্দরী প্রতিযোগীতায় অংশ নেয়া রমনীদের মা-বাবার কাছে আমার কয়েকটা প্রশ্ন

১) যখন আপনার মেয়েকে দেখে কেউ তালি বাজায়, অথবা শিশ দেয় তখন আপনার কি গর্বে বুক ভরে ওঠে ?

২) যখন আপনার মেয়ের পরণে থাকে টাইট ফিটিং কাপড় (যার মধ্যে দিয়ে তার শরীরের প্রতিটি অংশের আকার বোঝা যায়) আপনিও কি হাজার দর্শকের মত তা উপভোগ করেন ?

৩) যখন আপনার মেয়েকে স্মার্ট বানানোর নামে ছোট কাপড় পরানো হয়, বাংলা ইংলিশ মিশিয়ে কথা বলানো হয়, তখন আপনি কি মুচকি হাসেন ?

৪) যখন আপনার মেয়ে এসএমএস এর জন্য সবার কাছে কাকুতি- মিনতি করে তখন কি আপনার মনে হয় আপনারও সবার কাছে এসএমএস চাওয়া উচিৎ ?

৫) আপনারা নিশ্চই আপনার মেয়েকে মা ডাকেন, আপনার মা কে হাজার হাজার মানুষের মাঝে উন্মুক্ত করতে আপনাদের বিবেকে একটুও বাধে না ?

আচ্ছা ধরে নিলাম এসব কিছুই আপনাদের বিবেকে বাধে না!

ধরুন আপনার মেয়ে বড় কোন মডেল বা অভিনেত্রী হয়েই গেছে, সেটা তার মেধা বা সৌন্দর্যের জোরেই হোক বা অন্য কোন অসদুপায়ে! এবার তার ব্যাক্তি জীবন নিয়ে একটু ভাবুন তো। আপনার মেয়ে কি সুখী হতে পারবে? তার নৈতিকতা কতটুকু বজায় থাকবে?? কতটুকুই বা সুখী হবে তার দাম্পত্যজীবন??

আসুনতো এবার একটু আশেপাশে চোখ বুলিয়ে আসি!

এইসব মানুষের ব্যাক্তি জীবন যে খুব সুখকর হয় না তার প্রমান খুঁজতে খুব বেশি পরিমান বেগ পেতে হবে না! আজকালের তারকাদের কথাই চিন্তা করুন, তারা কতোটা সুখী আছে! ইদানিং সময়ে আগের তুলনায় তারকাদের ঘর বেশি পরিমাণ ভাঙ্গছে। অধিকাংশ তারকারই দাম্পত্যজীবন সুখের হয় না। এর অন্যতম কারণ হিসেবে অতি স্বাধীনচেতা মন, পরকীয়া ইত্যাদিকে দায়ী মনে করেন বিশেষজ্ঞরা।

তার পর ও কি আপনি অতি আধুনিক হতে যেয়ে নিজের বিবেক কে বলি দিবেন?? খ্যাতি পাওয়ার তাড়নায় নিজের আত্মসম্মানবোধকে প্রশ্নবিদ্ধ করবেন? একটু ভেবে দেখুনতো কি হবে নিজের ব্যক্তিত্বকে কুলসিত করে এমন তারকা হওয়া বা খ্যাতি লাভ করা? আজকে আমাদের দেশের নারীরা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করে বিভিন্ন সেক্টরে কাজ করে যাচ্ছেন! দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। তারা কি খেয়ে পরে বেঁচে আছেন না?? তারা কি তাদের দাম্পত্যজীবনে সুখী নয়, অবশ্যই সুখী।

এখন হয়তো বলতে পারেন যে আমি তারকা বিদ্বেষী হলাম কেন?? যদি এটা ভেবে থাকেন তাহলে আপনার ভাবনায় কিঞ্চিৎ ভুল আছে! আমি তারকা বিদ্বেষী নই, তাদের ব্যক্তিজীবন নিয়ে অতি আগ্রহ দেখানোর কোন ইচ্ছাও আমার নাই! তবে তাদেরে বেহায়াপনা নিয়ে আমার যথেষ্ট আপত্তি আছে! সুন্দরী প্রতিযোগিতা বা মডেল সার্চ নামে পার্শ্ববর্তী দেশ ও পারশ্চাত্ত সংস্কৃতির যে ঘৃণ ও অপ্রীতিকর কার্যকলাপের অনুকরণ করা হয় তাতে আমার ঘোরতর আপত্তি! শিল্পের নামে বেহায়াপনা, অশ্লীলতা মোটেও বরদাশত করা যায় না! শিল্প শিল্পই! একজন গুনি শিল্পী ঠিকই তার শিল্পের কদর করতে জানেন! শিল্পের নামে মোটেও সে কুরুচিপূর্ণ কিছু করেন না! শিল্পের মর্যাদা সে ঠিকই দিতে জানেন! আমিতো মনে করি যে আজকের তরুন প্রজন্মের নৈতিক অবক্ষয়ের একমাত্র কারন হল শিল্পের নাম বেচে অশ্লীল সব কর্মকাণ্ড পরিচালনা করা!

পরিশেষে শুধু এতটুকুই বলবো যে, অতি আধুনিক হতে যেয়ে নিজের মেয়ের সর্বনাশ করবেন না! পরামর্শ বলেন আর যাই বলেন তা গ্রহন করার অধিকার আপনার!

০ Likes ০ Comments ০ Share ৪৭০ Views