Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ফারজানা মৌরি

৯ বছর আগে

উৎসবের দিন গুলোতে কিভাবে ত্বক উজ্জ্বল আর সতেজ রাখবেন

আসছি আসছি করে পূজো চলেই এলো। সেই সাথে ঈদ। শরৎকালের এই সময়টাতে এমনিতে প্রচন্ড গরম থাকে। পূজাতে যারা সারাদিন মণ্ডপে ঘুরে পূজা দেখবেন । তারা এখন থেকেই গরমের কথাটা মাথায় রাখুন। গরমে ঘেমে মেক আপ নষ্ট হয়ে প্রায়ই অস্বস্তিতে পড়তে হয়।সেজন্য বিউটিশিয়ানদের পরামর্শ হলো গরমে যথা সম্ভব হালকা মেক আপ করা। সেক্ষেত্রে আপনার ত্বক উজ্জ্বল ও সতেজ থাকা আবশ্যক। ত্বককে উজ্জ্বল ও সতেজ রাখতে আমরা সাধারণত বাজারের বিভিন্ন ধরনের ফেয়ারনেস ক্রীম ব্যবহার করে থাকি। কিন্তু একটি গবেষণায় দেখা যায় ফেয়ারনেস ক্রীম নিয়মিত ব্যবহার করলে একটি নির্দিষ্ট সময়ের পর সূর্যের অতি বেগুনী রশ্মির সাথে বিক্রিয়া করে ত্বকের স্বাভাবিক রঙহারাতে শুরু করে সেই সাথে ত্বকে বয়সের ছাপ পরে যায়।

তবে আশাহত হবার কিছু নেই। আয়ুর্বেদ শাস্ত্রে বিভিন্ন ধরনের মিশ্রণ রয়েছে যা ত্বককে উজ্জ্বল, সতেজ ও প্রাণবন্ত করে তুলবে ত্বকের কোন ক্ষতি না করে। চলুন জেনে নেই সেই রকমই একটি মিশ্রণ সম্পর্কে।

উপকরণঃ

একটি ছোট বাটিতে নিচের সবগুলো উপাদান নিন

১ টেবিল চামচ পিনাট পাউডার

২ টেবিল চামচ যষ্টমধু

১/২ টেবিল চামচ আমলকি গুঁড়া

২ ফোটা লেবুর রস

১টি কমলার অর্ধেকটা কেটে তার রস।

এখন একটি মাঝারী আকারের তুলি দিয়ে নেড়ে ভাল করেমিশ্রণটি তৈরী করুন। আলতো করে মিশ্রণটি আপনার মুখে লাগান। ৩০ মিনিট মুখ পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করতে পারেন। ভালো ফল পাবেন ।

০ Likes ০ Comments ০ Share ৪৩৪ Views

Comments (0)

  • - রব্বানী চৌধুরী

    শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা জানবেন, ভালো থাকবেন।  

    - টোকাই

    ভালো লাগলো ।

    স্যামসাং এই স্মার্ট ওয়াচের জন্য তাদের নিজেদের অপারেটিং সিস্টেম "টাইজেন" ব্যাবহার করছে । আমি নিজে একজন টাইজেন অ্যাপ ডেভেলপার । আপনার কথাই সত্যি । পুরনো সেই ঘড়ি আবার ফিরে আসছে চমকপ্রদ সব ডিজিটাল প্রজুক্তি নিয়ে । ভালো থাকবেন । এবং নতুন নতুন প্রজুক্তির কথা আরো বেশী বেশী তুলে ধরবেন এই প্রত্যাশা রইলো । ধন্যবাদ ।