Site maintenance is running; thus you cannot login or sign up! We'll be back soon.

ইউরোপিয়ান ফুটবলের মূল্যায়ন

গত রাতের খেলায় সেভিয়ার সাথে বার্সেলোনার ৪-১ ব্যাবধানের জয় জমিয়ে তুলেছে স্প্যানিশ লা লিগাকে । রিয়াল , অ্যাটলেটিকো আর বার্সা ৩ দলেরই পয়েন্ট এখন সমান । প্রত্যেক দলই ২৩ ম্যাচে ৫৭ পয়েন্ট পেয়েছে । ফলে এখন শির্ষস্থান নির্ধারিত হয়েছে গোল ব্যাবধানে । সবচেয়ে বেশি ব্যাবধান ৪৬ নিয়ে বার্সা আপাতত শীর্ষে । অন্যদিকে রিয়াল ৪১ আর অ্যাটলেটিকোর ৪০ গোল ব্যাবধান । গত কয়েক বছর ধরেই লা লিগা মূলত রিয়াল আর বার্সার লড়াই হয়ে গিয়েছিল । অনেক ফুটবল বোদ্ধা বলতেন এই জন্য নাকি লা লিগাতে দর্শক আগ্রহ কম । আগে মৌসুমের মাঝ পথেই রিয়াল আর বার্সা ছাড়া বাকি দল গুলা শিরোপা দৌড় থেকে ছিটকে পড়ত । কিন্তু এইবার সেইটা হয়ে গ্যাছে ত্রিমুখী লড়াই । আর ৩ দলেরই পয়েন্ট সমান তাই একটা বাড়তি রোমাঞ্চ এখন থাকবে লা লিগাতে । লা লিগার পরবর্তী ম্যাচ গুলা অর্থাৎ টপ ৩ এর খেলাগুলাতে যে একটা বাড়তি প্রতিদ্বন্দিতা থাকবে তা নিঃসন্দেহেই বলা যায় । অনেক দিন পরে লা লিগাতে এই রকম আমেজ ফিরে আসাটা স্বাভাবিক ভাবেই ফুটবল প্রেমিকদের জন্য বড় একটা সুখবরই । 

এইবারে আসি ইংলিশ প্রিমিয়ার লিগে । বিশ্বের সবচেয়ে জমজমাট লিগ হিসেবে পরিচিত এই লিগ । আর তার প্রমাণও তা দিয়ে চলেছে । বর্তমানে শিরোপা দৌড়ে রয়েছে ৪ টি দল । প্রত্যেক দলই ২৫ টি করে ম্যাচ খেলেছে । এর মধ্যে চেলসি ৫৬ পয়েন্ট নিয়ে শীর্ষে , ৫৫ পয়েন্ট নিয়ে ২য় স্থানে আর্সেনাল । ৫৪ পয়েন্ট নিয়ে ৩য় ম্যান-সিটি । ৫০ পয়েন্ট নিয়ে ৪র্থ স্থানে লিভারপুলকে অনেকে হয়তো বলবেন পিছিয়ে রয়েছে তবে সর্বশেষ ম্যাচে তারা যেভাবে আর্সেনালকে বিধ্বস্ত করেছে তাতে তারা ভালো মতই শিরোপা দৌড়ে চলে এসেছে বলে আমার মনে হয় । এছাড়াও বড় দলগুলোর ম্যাথা ব্যাথার কারণ হতে পারে টটেনহাম আর এভারটন যারা ৪৭ ও ৪৫ পয়েন্ট নিয়ে ৫ম ও ৬ষ্ঠ স্থানে রয়েছে । তাই বলা যায় যে নিঃসন্দেহে আরেকটা জমজমাট ইপিএল ফুটবল প্রেমিকদের জন্য অপেক্ষা করছে । তবে জার্মান বুন্দেসলিগাতে বায়ার্ন মিউনিখের অনেকটাই একচ্ছত্র আধিপত্য চলছেই । আর কয়েকদিন পরেই মাঠে গড়াবে চ্যাম্পিয়ন্স লিগের ২য় পর্ব । শুরু হবে আরেকটা রোমাঞ্চকর যুদ্ধ যাতে লড়বে ইউরোপের সেরা ১৬ টি দল । তাই আগামি দিনগুলাতে যে ফুটবল প্রেমিদের অসাধারণ কাটবে তা অনেকটাই নিশ্চিত ।     

০ Likes ৬ Comments ০ Share ৫৬৪ Views

Comments (6)

  • - ঘাস ফুল

    পুরনো ছাত্র আমজাদ হোসেন তার পুরনো স্কুলে ফিরে এলেন সহকারী থানা শিক্ষা অফিসার হয়ে। তবে মনে হয় না সে আসলে স্কুল ভিজিট করতে এসেছিলেন। সে এসেছিল মূলত সায়ন্তিকার খবর নিতে আর হরিপদ বাবুর সাথে দেখা করতে। তার জীবনে ঘটে যাওয়া 'উদ্ধার' শব্দের অর্থ উদ্ধার করলেন তিনি নিজেও, যার উত্তর দিয়েছে সায়ন্তিকার ছেলে। আসলে দুটোর একটাও পুনরাবৃত্তি না। পুনরাবৃত্তিটা সেই সাম্প্রদায়িক দাঙ্গা, যার কারণে সায়ন্তিকা তার স্বামীকে হারিয়েছে। মাঝে মাঝেই যেটা আমাদের দেশে হচ্ছে। বিশেষ দলের ভরাডুবি হলে যা আরও বেশী বেশী হয়। তবে এখন কোন দলের ভরাডুবি লাগে না। যে কোন কারণেই সাম্প্রদায়িকতার দাঙ্গা ছড়িয়ে দেয়া হয় কোন বিশেষ উদ্দেশ্য হাসিলের জন্য।

    অনেক ভালো লাগলো গল্পটা সোহাগ। বেশ সুখপাঠ্য একটা গল্প। ধন্যবাদ আপনাকে।  

    • - আখতারুজ্জামান সোহাগ

      ধন্যবাদ ঘাস ফুল। আমি যতই আপনার মন্তব্য পড়ছি ততই অবাক হচ্ছি। আপনি একটা গল্প পড়ে কিভাবে এত সুন্দর করে সংক্ষেপে গল্পের মূল বিষয়বস্তু, সারাংশ তুলে আনতে পারেন?

      আমার গল্প আপনার ভালো লেগেছে জেনে আমার খুব ভালো লাগছে। আপনার জন্য রইল অফুরান শুভকামনা। ভালো থাকবেন।

    - মোঃসরোয়ার জাহান

    ভালো লাগলো।

    • - আখতারুজ্জামান সোহাগ

      সরোয়ার জাহান ভাই। আপনাকে আমার পাঠক হিসাবে পেয়ে আমি ভীষণ আনন্দিত। একটা ভালো খবর দিই। আপনার লেখা ছোট্ট একটা কবিতা আজ পড়লাম, প্রথম আলো বন্ধুসভায় (এটা আপনারই তো?)।

      আমি কবিতা অতটা বুঝি না। তারপরও আপনারটা বুঝেছি। ভালোও লেগেছে।

    - জিয়াউল হক

    কি করে এত সুন্দর গল্প লেখেন ভাই পড়লেই ইচ্ছে হয় এমন একটা যদি লিখতে পারতাম ! গল্পে আপনার সূক্ষ্ণ দৃষ্টিভংগি আমাকে মুগ্ধ করে।

    • - আখতারুজ্জামান সোহাগ

      ধন্যবাদ ভাই জিয়াউল হক। আপনার ভালো লাগা আমাকে উদ্বুদ্ধ করবে আগামী দিনগুলোতে। নক্ষত্র’তে এসে আপনাদের ভালোবাসা পাচ্ছি সব সময়- এ আমার এক বিরাট অর্জন। আপনার জন্য শুভকামনা রইল।

    Load more comments...